মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৭:৪৬ পূর্বাহ্ন

ভারতীয় অর্থনীতিতে বিশাল অবদান, ২০৩৫ সালের মধ্যেই রাজার ভূমিকায় জ়েন জেড: রিপোর্ট

  • আপডেট সময় সোমবার, ২১ অক্টোবর, ২০২৪

তথ্য বলছে বর্তমানে দেশে জ়েন জেড সংখ্যা প্রায় ৩৮ কোটি। এর আগে এই বিপুল সংখ্যক এক জনসংখ্যা এক কালে এক প্রজন্মের মধ্যে কবে দেখা গিয়েছে মনে করতে পারছেন না অনেকেই। আর তাঁদের হাত ধরেই নতুন রূপে উঠে আসতে পারে ভারত।

রকেটের গতিতে এগিয়ে চলছে ভারতের অর্থনীতির চাকা। করোনাকাল পরবর্তী সময়ে একাধিক উন্নত দেশের আর্থিক উন্নতির রথের চাকা যখন দফায় দফায় থমকেছে, দেশে পিষেছে মন্দার নাগপাশে সেখানে বরাবরই বিগত কয়েক বছর ধরে একেবারে উল্টো ছবি দেখা যাচ্ছে ভারতে। ২০৩৫ সালের মধ্যেই ভারত আরও এক উচ্চতার নতুন শিখরে পৌঁছতে পারে। আর এ ক্ষেত্রে সব থেকে বড় অবদান রাখতে পারে একেবারে নবীন প্রজন্ম, অর্থাৎ জ়েন জেড। ২০৩৫ সালের মধ্যে ভারতীয় অর্থনীতিতে জ়েন জেডের পরিমাণ দাঁড়াতে পারে ১.৮ ট্রিলিয়ন ডলার।

তথ্য বলছে বর্তমানে দেশে জ়েন জেডের সংখ্যা প্রায় ৩৮ কোটি। এর আগে এই বিপুল সংখ্যক এক জনসংখ্যা এক কালে এক প্রজন্মের মধ্যে কবে দেখা গিয়েছে মনে করতে পারছেন না অনেকেই। আর তাঁদের হাত ধরেই নতুন মাত্রা পেতে চলেছে দেশের অর্থনীতি। তাঁদের জীবনশৈলী থেকে শুরু করে ব্যবসায়িক ভাবধারা, কেনাকাটার অভ্যাস, নিত্যনতুন দৃষ্টিভঙ্গি, নতুন নতুন জিনিসকে গ্রহণ করার ক্ষমতা, সব কিছুই হালফিলের ব্যবসায়ী, ব্যবসায়িক সংস্থাগুলিকে আকৃষ্ট করছে। তাঁদের পছন্দ-অপছন্দের কথা খেয়াল রেখে ব্যবসাকে ঢেলে সাজাতে চাইছেন সকলে।

ইতিমধ্যেই Snap Inc. Boston Consulting Group (BCG) এর সঙ্গে একটি রিপোর্ট তৈরি করে ফেলেছে। সামনে এসেছে ‘The USD two trillion opportunity: How Gen Z is shaping the new India’ শীর্ষক রিপোর্ট। তাতেই এ বিষয়ে বিশদে উল্লেখ করা হয়েছে। Snap Inc এর ম্যানেজিং ডাইরেক্টর পুলকিত ত্রিবেদী বলছেন, “জ়েন জেডই দেশের অর্থনীতিকে বড় ছাপ রাখতে চলেছে। ২০৩৫ সালের মধ্যে এই ছবি খুব স্পষ্ট হয়ে যাবে। ভারতীয় অর্থনীতি জ়েন জেডের ১.৮ ট্রিলিয়ন ড্রলারের বড় অবদান আসবে।”

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com