শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৫ পূর্বাহ্ন

বৈচিত্র্যপূর্ণ রমজান উদযাপনে বিশ্বের সেরা ৭ শহর

  • আপডেট সময় শনিবার, ২২ এপ্রিল, ২০২৩

রমজান ধর্মপ্রাণ মুসলিমদের কাছে খুবই পবিত্র একটি মাস। মুসলিমরা এই মাসে পরিবার, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন নিয়ে একসাথে ইফতার করেন। সবাই ইবাদতে অংশগ্রহণ করেন। বিভিন্ন দেশের মুসলিমরা উৎসবের সাথে পুরো রমজানজুড়ে সিয়াম সাধনা করে থাকেন। এ সময় মুসলিম দেশগুলোতেও জমকালো নানা আয়োজন থাকে। বাহারি রকমের খাবার থাকে ইফতার ও সেহরিতে। এ ছাড়া, ঈদের শপিং তো থাকছেই। পড়ুন বৈচিত্র্যপূর্ণ রমজান উদযাপনে বিশ্বের তেমনই সেরা ৭ শহরের কথা।

কায়রো, মিসর

প্রাচীন সভ্যতা ও সাংস্কৃতিক ঐতিহ্য সমৃদ্ধ পিরামিডের শহর মিসরের কায়রো। যারা ইতিহাস, স্থাপত্য ও সংস্কৃতি ভালোবাসেন, তাদের জন্য কায়রো একটি আদর্শ শহর। রমজানের সময় এই শহর সুন্দর করে সেজে ওঠে। ইফতারির সময় কায়রোর রাস্তা, বাড়ি ও  রেস্তোরাঁগুলো আলোকিত লণ্ঠন দিয়ে সাজানো হয়।

ইস্তাম্বুল, তুরস্ক

ভ্রমণের জন্য ইস্তাম্বুল খুব সুন্দর শহর। বিশেষ করে রমজান মাসে। এই মাসে ইস্তাম্বুলের ব্লু মসজিদ বেশ জমকালোভাবে সাজানো হয়। সূর্যাস্তের সময় এই শহরের স্থানীয় খাবারের দোকানগুলোতে ইফতারির পাশাপাশি ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করা হয়। অনেক পর্যটক রমজান মাসে তাই ইস্তাম্বুল ঘুরতে যান।

আবু ধাবি, সংযুক্ত আরব আমিরাত 

আবু ধাবিতে রয়েছে অত্যাশ্চর্য স্থাপত্য, চমৎকার সৈকত ও সুন্দর মসজিদ। রমজান মাস উপলক্ষে শহরজুড়ে সুস্বাদু স্থানীয় খাবার পরিবেশন করা হয়। থিমপার্কে নানারকম অ্যাডভেঞ্চারের ব্যবস্থা করা হয়। এ ছাড়া, কেনাকাটায় বিশেষ ছাড় তো আছেই।

কুয়ালালামপুর, মালয়েশিয়া

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে রমজান মাসে অনেক ভিড় থাকে। পর্যটকরা স্থানীয় বাজারগুলোতে খাঁটি মালয়েশিয়ান খাবারের স্বাদ নিতে পারেন। শপিংমলগুলোতে থাকে বিশেষ ছাড়।

মাররাকেচ, মরক্কো

রমজান মাসে মরক্কোর মাররাকেচ প্রাণবন্ত হয়ে ওঠে। এ সময় এই শহরের মানুষরা প্রার্থনা,  ঐতিহ্যবাহী লোকসংগীত শোনা, পরিবার ও বন্ধুদের সাথে ইফতার খাওয়ায় মেতে ওঠেন।

দুবাই, সংযুক্ত আরব আমিরাত

দুবাইতে সারা বছরই পর্যটক থাকে। রমজান মাসেও এই শহরে অসংখ্য দর্শনার্থী আসে। এ সময় পুরো শহর আলোকসজ্জা করা হয়। খাবারের দোকানগুলো থাকে আলোকিত। সরকার রমজান মাসে নানারকম ইভেন্টের ব্যবস্থা করে থাকে। এসব ইভেন্ট স্থানীয় খাবারের একটি সাংস্কৃতিক অভিজ্ঞতা দিয়ে থাকে।

মক্কা, সৌদি আরব

মক্কা একটি পবিত্র স্থান। এখানে নবীজী (সা.) জন্মগ্রহণ করেছেন। মক্কাকে রমজান উদযাপনের অন্যতম সেরা গন্তব্য বলে মনে করা হয়। এই পবিত্র শহরে হজ করতে সারা বিশ্ব থেকে মুসল্লিরা আসেন। রমজানের সময় পুরো মক্কা শহর সুন্দরভাবে সাজানো হয়।

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com