শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৪ অপরাহ্ন

বিশ্বের ১০ সুন্দর নদী

  • আপডেট সময় রবিবার, ২৮ মে, ২০২৩

নদী দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখে। নদীর সৌন্দর্য মানুষকে আকৃষ্ট করে। হাঁটার জন্য নদীর পাড় উপযুক্ত জায়গা। বিশ্বব্যাপী হাজারো নদী রয়েছে যা দেখতে নানা প্রান্ত থেকে অনেক পর্যটক আসে। ঠিক তেমনি বিশ্বের ১০ টি সুন্দর নদী রয়েছে যা পর্যটকদের নজর কাড়ে।

নীল নদ

নীল নদ আফ্রিকার উত্তর-পূর্ব অংশে অবস্থিত। এটি আফ্রিকার দীর্ঘতম নদী। ইথিওপিয়া, ইরিত্রিয়া, দক্ষিণ সুদান, তানজানিয়া, উগান্ডা, রুয়ান্ডা, সুদান প্রজাতন্ত্র, মিশর এবং বুরুন্ডি সহ ১১টি দেশে বিস্তৃত এই নদী।

আমাজন নদী

আমাজন নদীটি দক্ষিণ আমেরিকায় অবস্থিত। আয়তনের দিক থেকে এটি বৃহত্তম নদী।  এটি বিশ্বের অন্যতম বিখ্যাত নদী। আমাজন নদীটি আন্দিজ থেকে আমাজন রেইন ফরেস্ট পর্যন্ত বিস্তৃত।

ইয়াংসি নদী

ইয়াংসি নদীটি এশিয়ার দীর্ঘতম নদী। সমগ্র বিশ্বের তৃতীয় দীর্ঘতম নদী এটি। ইয়াংসি নদী তিব্বত মালভূমি থেকে শুরু হয়ে পূর্ব চীন সাগরের দিকে প্রবাহিত হয়েছে। এটি প্রায় ৬৩০০ কিলোমিটার দীর্ঘ। ইয়াংসি নদী চীনা ইতিহাসের একটি বিশাল অংশ।

মিসিসিপি নদী

মিসিসিপি নদী বিশ্বের বৃহত্তম নদীগুলোর মধ্যে একটি। সমগ্র উত্তর আমেরিকার দ্বিতীয় দীর্ঘতম নদী। নদীটি প্রায় ২৩৫০  মাইল দীর্ঘ। ইটাস্কা হ্রদ থেকে শুরু করে মেক্সিকো উপসাগরে পর্যন্ত প্রবাহিত হয়েছে এই নদী। মিসিসিপি নদীটি মার্কিন যুক্তরাষ্ট্র ইতিহাসের একটি সমৃদ্ধ অংশ।

হলুদ নদী

চীনের দ্বিতীয় দীর্ঘতম নদী হল হলুদ নদী। এটি বিশ্বের ষষ্ঠ বৃহত্তম নদী। নদীতে কম পলি আসে বলে এর পানি হলুদ থাকে। নদীটি ঘিরে প্রাচীন শহর, মরুভূমি, বন উদ্যান, তৃণভূমি এবং জলপ্রপাতের মতো অনেক আকর্ষণের আবাসস্থল গড়ে ওঠেছে।

ইরটিশ নদী

ইরটিশ নদী প্রায় ২৬৪০ মাইল দীর্ঘ। এটি এশিয়ার দীর্ঘতম নদীগুলোর মধ্যে একটি। নদীটি আলতাই পর্বতমালা থেকে শুরু হয়েছে। কাজাখস্তান এবং রাশিয়ার জন্য মেরু মিঠা পানির উৎস এই নদীটি। ইরটিশ নদীকে কেন্দ্র করে প্রায় ৭টি সেতু গড়ে ওঠেছে।

রম নদী

রম নদীটি সুইজারল্যান্ড এবং ইতালিতে অবস্থিত। এটি প্রায় ১৫.৩ মাইল দীর্ঘ।  আল্পস লিভিগনো রেঞ্জ থেকে উৎপন্ন হয়ে ইতালির গ্লার্নসের অ্যাডিজে গিয়ে মিলিত হয়েছে।

কঙ্গো নদী

এই নদীটি আফ্রিকার দ্বিতীয় দীর্ঘতম নদী। এর গভীরতা প্রায় ৭২০ ফুট। কঙ্গো নদী বিশ্বের গভীরতম নদী। এটি বিশ্বের অন্যতম সুন্দর নদী হিসেবেও পরিচিত।

লেনা নদী

লেনা নদীটি সাইবেরিয়ায় এবং আর্কটিক মহাসাগরে প্রবাহিত হয়েছে। এটি বিশ্বের দীর্ঘতম নদীগুলোর মধ্যে একটি। নদীটি প্রায় ২৭৩৪  মাইল দীর্ঘ। বছরের বেশিরভাগ সময় এটি হিমায়িত থাকে।

আমুর নদী

এই নদীটি পৃথিবীর সবচেয়ে বড় জলপ্রবাহ। প্রায় ১০০ টিরও বেশি প্রজাতির মাছের বাস্তুতন্ত্র আমুর নদী।  এই নদীর কাছে বিপন্ন আমুর চিতাবাঘ এখনও বিদ্যমান

সূত্র- হার বিউটি

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com