শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:১৮ পূর্বাহ্ন

বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, বাংলাদেশের অবস্থান ১১৮ তম

  • আপডেট সময় সোমবার, ২০ মার্চ, ২০২৩

বার্ষিক ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট অনুযায়ী টানা ষষ্ঠ বারের মতো বিশ্বের ১৫০ টিরও বেশি দেশের মধ্যে বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসেবে বিবেচিত হয়েছে ফিনল্যান্ডক। অপরদিকে এ তালিকায় বাংলাদেশের অবস্থান ১১৮ তম এবং বিশ্বের সবচেয়ে অসুখী দেশের তালিকায় ২০তম।

সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্কের তত্ত্বাবধানে, রিপোর্টটি প্রতি বছর ২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবসের সম্মানে প্রকাশিত হয়। দেশগুলির র‌্যাঙ্কিং গ্যালাপ ওয়ার্ল্ড পোলের মতো উত্স থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা ছয়টি মূল বিষয়কে কাজে লাগায়: সামাজিক সমর্থন, আয়, স্বাস্থ্য, স্বাধীনতা, উদারতা এবং দুর্নীতির অভাব।

ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টের অন্যতম লেখক, সিএনএন-এর সাথে একটি সাক্ষাৎকারে বলেন, “অন্যদের প্রতি উদারতারতা, বিশেষ করে অপরিচিতদের সাহায্য করা, যা ২০২১ সালে নাটকীয়ভাবে বেড়েছে, ২০২২ সালে উচ্চ রয়ে গেছে এবং কোভিড-১৯ মহামারীর তিন বছরে বিশ্বব্যাপী সুখের কোনো প্রভাব পড়েনি।

তিনি বলেন, এমনকি এই কঠিন বছরগুলিতেও, ইতিবাচক আবেগগুলি নেতিবাচকগুলির চেয়ে দ্বিগুণ প্রবল, এবং ইতিবাচক সামাজিক সমর্থনের অনুভূতি একাকীত্বের তুলনায় দ্বিগুণ শক্তিশালী,”

ওয়ার্ল্ড হ্যাপিনেসের প্রতিবেদন অনুযায়ী, ২০২০ থেকে ২০২২ পর্যন্ত জীবন মূল্যায়ন “উল্লেখযোগ্যভাবে স্থিতিস্থাপক” হয়েছে, প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী গড় মূলত মহামারীর আগের তিন বছরের সাথে সামঞ্জস্যপূর্ণ।

ইউএন সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্কের একটি প্রকাশনা অনুযায়ী, ১৫০টিরও বেশি দেশের মানুষের কাছ থেকে বৈশ্বিক সমীক্ষার তথ্য সংগ্রহ করা হয়। এই ক্ষেত্রে ২০২০ থেকে ২০২২ এর আগের তিন বছর ধরে তাদের গড় জীবন মূল্যায়নের ভিত্তিতে দেশগুলিকে সুখের ভিত্তিতে র‌্যাঙ্ক করা হয়েছে।

এই বছরের তালিকায় ২০২২, ২০২১, ২০২০ এবং ২০১৯ এর আগের র‌্যাঙ্কিংয়ের মতো, একই নর্ডিক দেশগুলির অনেকগুলি শীর্ষস্থানে রয়েছে। ২০২২ সাল পর্যন্ত, ডেনমার্ক আবারও দ্বিতীয় স্থানে, এরপর তৃতীয় স্থানে আইসল্যান্ড।

ফিনল্যান্ড কি নিয়ে এত সুখী? ফিনল্যান্ডের আল্টো ইউনিভার্সিটির বিশেষজ্ঞদের মতে, বেশ কয়েকটি মূল কারণ রয়েছে। আল্টো ইউনিভার্সিটির লেকচারার ফ্রাঙ্ক মার্টেলা বলেছেন, “ফিনল্যান্ড তার নাগরিকদের যত্ন নেওয়ার জন্য ফিনিশ কল্যাণ ব্যবস্থার ক্ষমতার কারণে এখানে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে।”

মার্টেলা বলেন, “অপেক্ষাকৃত উদার বেকারত্বের সুবিধা এবং প্রায় বিনামূল্যের স্বাস্থ্যসেবা দুর্দশার উত্স কমাতে সাহায্য করে, এটি নিশ্চিত করে যে ফিনল্যান্ডে খুব কম লোক আছে যারা তাদের জীবন নিয়ে অত্যন্ত অসন্তুষ্ট।”

ফিনল্যান্ডের নগর পরিকল্পনাও মানুষকে সুস্থ ও নিরাপদ বোধ করে। আল্টো ইউনিভার্সিটির প্রফেসর মার্কেটা কিট্টা বলেছেন, “একজন ব্যক্তির পরিবেশ তার সুখের ক্ষেত্রে একটি বিশাল ভূমিকা পালন করে যা শহরগুলিতে স্বাস্থ্য প্রচারের বিষয়টিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ করে তোলে।” “এটি সামাজিক স্থিতিশীলতার সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত এবং আপনি আপনার সম্প্রদায়ের সাথে সংযুক্ত বোধ করেন কিনা।”

ইসরায়েল গত বছরের ৯ নম্বর র‍্যাঙ্কিং থেকে এ বছর ৪ নম্বরে উঠে এসেছে। নেদারল্যান্ডস ৫, সুইজারল্যান্ড ৮, লুক্সেমবার্গ ৯ এবং নিউজিল্যান্ড ১০ নম্বর অবস্থানে রয়েছে। অস্ট্রেলিয়া ১২, কানাডা ১৩, আয়ারল্যান্ড ১৪, মার্কিন যুক্তরাষ্ট্র ১৫ এবং যুক্তরাজ্য ১৯ নম্বরে রয়েছে।

বিশ্বের সুখী দেশগুলি ছাড়াও, প্রতিবেদনটি সবচেয়ে বেশি অসুখী দেশের তালিখাও রয়েছে। প্রতিবেদনে সর্বনিম্ন র‍্যাঙ্কিং দেশগুলিও যুদ্ধবিধ্বস্ত: আফগানিস্তান এবং লেবানন। প্রতিবেদন অনুসারে, এই স্থানগুলির গড় জীবন মূল্যায়নও রয়েছে যা ১০ টি সুখী দেশের তুলনায় পাঁচ পয়েন্ট কম (0 থেকে 10 পর্যন্ত স্কেলে)।

বিশ্বের সবচেয়ে অসুখী দেশের মধ্যে শীর্ষে রয়েছে আফগানিস্তান, দ্বিতীয় স্থানে রয়েছে লেবানন। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে রয়েছে সিয়েরা লিওন, জিম্বাবুয়ে এবং কঙ্গো।

এছাড়া অসুখী দেশের তালিকায় বাংলাদেশর সাথে রয়েছে প্রতিবেশী দেশ ভারতও। অসুখী দেশের তালিকায় ভারতের অবস্থান ১২তম।

২০২৩ সালে বিশ্বের ২০টি সুখী দেশ
ফিনল্যান্ড
ডেনমার্ক
আইসল্যান্ড
ইসরায়েল
নেদারল্যান্ডস
সুইডেন
নরওয়ে
সুইজারল্যান্ড
লুক্সেমবার্গ
নিউজিল্যান্ড
অস্ট্রিয়া
অস্ট্রেলিয়া
কানাডা
আয়ারল্যান্ড
মার্কিন যুক্তরাষ্ট্র
জার্মানি
বেলজিয়াম
চেক প্রজাতন্ত্র
যুক্তরাজ্য
লিথুয়ানিয়ান

২০২৩ সালে বিশ্বের ২০টি অসুখী দেশ
আফগানিস্তান
লেবানন
সিয়েরা লিওন
জিম্বাবুয়ে
কঙ্গো
বতসোয়ানা
মালাউই
কোমোরোস
তানজানিয়া
জাম্বিয়া
মাদাগাস্কার
ভারত
লাইবেরিয়া
ইথিওপিয়া
জর্ডান
যাও
মিশর
গার্ডনার
গাম্বিয়া
বাংলাদেশ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com