বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন
Uncategorized

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পর্যটন নগরী

  • আপডেট সময় বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩
প্যারিস লোভনীয় খাবার, শিল্প এবং ফ্যাশনের কেন্দ্রস্থল । কিন্তু ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিলের (WTTC) একটি নতুন সূচক জানাচ্ছে যে প্যারিস পর্যটনের জন্য বিশ্বের সবচেয়ে শক্তিশালী শহর। ভ্রমণকারীরা কোথায় সবচেয়ে বেশি অর্থ ব্যয় করছে তা দেখতে যুক্তরাজ্য ভিত্তিক একটি ভ্রমণ শিল্প সংস্থা WTTC, ২০২২ সালের পর্যটন ডেটা বিশ্লেষণ করেছে। সবচেয়ে শক্তিশালী পর্যটন শহরগুলির তালিকা তৈরির সময় কতগুলো যাদুঘরের টিকিট বা হোটেল রুম বুক করা হয়েছে শুধুমাত্র সেটিকে বিবেচনায় রাখা হয়নি বরং অন্যান্য ফ্যাক্টরগুলিও দেখা হয়েছে ।

যেমন স্থানীয় এবং জাতীয় সরকার এই শহরগুলিতে পর্যটন গন্তব্য হিসাবে কতটা বিনিয়োগ করেছে। উদাহরণ স্বরূপ প্যারিস তালিকায় শীর্ষ স্থানে আছে। শহরটি ২০২৪ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজনের জন্য প্রস্তুতি নিচ্ছে। গেমসের জন্য শহরটি অবকাঠামো, সুরক্ষা এবং অন্যান্য ব্যবস্থাগুলিতে ঢেলে ব্যয় করছে যা তাদের অলিম্পিক আয়োজক করার জন্য প্রস্তুত হতে সাহায্য করবে।সেই হিসাব অনুসারে, ফরাসি রাজধানীর সামগ্রিক পর্যটন থেকে মোট ৩৫.৬ বিলিয়ন ডলার এসেছে।

WTTC তালিকায় দুটি দেশের তিনটি করে শহরের নাম ছিল। মার্কিন যুক্তরাষ্ট্রর অরল্যান্ডো, নিউ ইয়র্ক সিটি এবং লাস ভেগাস তালিকায় জায়গা করে নিয়েছে ।যদিও প্রতিটি শহর পর্যটন থেকে উল্লেখযোগ্য পরিমাণ অর্থ উপার্জন করে, সেইসঙ্গে তারা বিভিন্ন ধরণের ভ্রমণকারীদের বিভিন্ন চাহিদাও পূরণ করেছে। যেমন -অরল্যান্ডো শহরের থিম পার্ক পরিদর্শনকারী পরিবারগুলির কাছে বেশ জনপ্রিয়।

লাস ভেগাস আবার একটি আন্তর্জাতিকভাবে পরিচিত জুয়া এবং নাইটলাইফ হাব। নিউ ইয়র্ক ভোজনরসিক এবং শিল্পপ্রেমীদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। এদের মধ্যে, অরল্যান্ডো ছিল সর্বোচ্চ উপার্জনকারী, ২০২২ সালে এই শহর ৩১ বিলিয়ন ডলার আয় করেছে।

তিনটি চীনা শহর – বেইজিং, সাংহাই এবং গুয়াংজু – ২০২২এর জন্য শীর্ষ ১০–এর তালিকায় জায়গা করে নিয়েছে । বিশেষ করে দক্ষিণ চীনের রৌদ্রোজ্জ্বল হাইনান দ্বীপ এবং ম্যাকাও ভবিষ্যতে পর্যটনপ্রেমীদের পছন্দের ডেস্টিনেশন হতে পারে ।চীন পর্যটনে প্রচুর বিনিয়োগ করেছে এবং এখন দেশের সীমান্ত আবার খোলা হয়েছে বলে তারা আন্তর্জাতিক ভ্রমণকারীদের কাছে বিজ্ঞাপন দিচ্ছে।ম্যাকাও চীনের একমাত্র শহর যেখানে জুয়া আইনসিদ্ধ। বেশিরভাগ পর্যটকদের জন্য ভিসা ছাড়াই সেখানে যাওয়া সহজ। WTTC ভবিষ্যদ্বাণী করেছে যে ২০৩২ সালের মধ্যে চীন তার র্যাঙ্কিংয়ে আধিপত্য বিস্তার করবে।ডব্লিউটিটিসি প্রেসিডেন্ট এবং সিইও জুলিয়া সিম্পসন বলেছেন- ”লন্ডন, প্যারিস এবং নিউইয়র্কের মতো প্রধান শহরগুলি বিশ্বব্যাপী পাওয়ার হাউস হিসাবে থাকবে তবে আগামী কয়েক বছরের মধ্যে বেইজিং, সাংহাই এবং ম্যাকাও শীর্ষ শহরের গন্তব্যের তালিকায় এগিয়ে যাবে। ”

অন্যান্য জনপ্রিয় শহর

র‍্যাঙ্কিংয়ে টোকিও, মেক্সিকো সিটি এবং লন্ডন যথাক্রমে সপ্তম, অষ্টম এবং নবম স্থানে রয়েছে। মধ্যপ্রাচ্যের দুটি শহর আশ্চর্যজনক বাদ পড়েছে , যা গত এক দশকে জনপ্রিয়তায় আকাশচুম্বী ছিলো ।আমস্টারডাম, বার্সেলোনা এবং সিঙ্গাপুরও একই ঘটনার শিকার। দর্শকদের দ্বারা ব্যয় করা অর্থের জন্য উচ্চ স্কোর করেছে কিন্তু সামগ্রিকভাবে “সবচেয়ে শক্তিশালী” তালিকায় জায়গা করতে পারেনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com