মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৬ পূর্বাহ্ন

বিশ্বের সবচেয়ে বেশি মানুষের বাস যে শহরে

  • আপডেট সময় শুক্রবার, ৯ আগস্ট, ২০২৪

যানজটে আটকে থেকে প্রায় সবার একটা কথা মনে হয়, এতো মানুষ এই ছোট্ট শহরে থাকে কীভাবে? ঢাকা মহানগরীর মোট জনসংখ্যা ৪ কোটি ৪২ লাখ ১৫ হাজার ১০৭ জন, যা দেশের মোট জনসংখ্যার প্রায় ১১ ভাগ। তবে জানেন কি? এর চেয়েও বেশি মানুষ বাস করে একটি শহরে।

টোকিও

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হচ্ছে টোকিও। যার জনসংখ্যা ৩ কোটি ৭৪ লাখ ৩৫ হাজার ১৯১। আসলে টোকিওর জনসংখ্যা এত বেশি যে, এটি জনবহুলতার প্রায় পুরো কানাডার চেয়েও বেশি! তারপরেও শহরটি এই তালিকার শীর্ষে বেশি দিন নাও থাকতে পারে। অনেকে মনে করেন যে, এই তালিকার অন্যান্য শহরের তুলনায় বয়স্ক জনসংখ্যা এবং সম্প্রসারণের সীমিত জায়গার কারণে টোকিওর জনসংখ্যা ধারণ ক্ষমতা ও সম্প্রসারণের শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছে।

দিল্লি

এরপরের অবস্থানেই আছে ভারতের রাজধানী দিল্লি। এর জনসংখ্যা ২ কোটি ৯৩ লাখ ৯৯ হাজার ১৪১ জন। এছাড়া দিল্লি সমগ্র বিশ্বের প্রাচীনতম শহরগুলোর মধ্যে একটি।

সাংহাই

বিশ্বের সবচেয়ে বড় কয়েকটি শহরের মধ্যে আছে চীনের সাংহাই। ২ কোটি ৬৩ লাখ ১৭ হাজার ১০৪ জন জনসংখ্যা নিয়ে সাংহাই শিল্প, অর্থ, অর্থনীতি, গবেষণা, বিজ্ঞান এবং আরও বহু কিছুর জন্য একটি বিশ্বজনীন কেন্দ্র।

সাও পাওলো

দক্ষিণ আমেরিকার সবচেয়ে জনবহুল শহর সাও পাওলো। ২ কোটি ১৮ লাখ ৪৬ হাজার ৫০৭ জন জনসংখ্যা নিয়ে সাও পাওলো। এটি পশ্চিম গোলার্ধ এবং দক্ষিণ গোলার্ধের মধ্যে সবচেয়ে বড় শহর। একই নামের দেশে অবস্থিত সাও পাওলো বৈজ্ঞানিক গবেষণার ইতিহাস সহ একটি গুরুত্বপূর্ণ নগর কেন্দ্র।

মেক্সিকো  সিটি

মেক্সিকোর মেক্সিকো সিটি ২ কোটি ১৬ লাখ ৭১ হাজার ৯০৮ জনসংখ্যা নিয়ে পুরো উত্তর আমেরিকার সবচেয়ে জনবহুল শহর। এটি বিশ্বের বৃহত্তম স্প্যানিশ-ভাষী শহর এবং উত্তর ও দক্ষিণ আমেরিকা উভয় দেশেরই প্রাচীনতম রাজধানী শহর।

কায়রো

এরপরের তালিকায় আছে মিশরের রাজধানী কায়রো। নীলনদের ব-দ্বীপ এর শীর্ষ ভাগে এই শহরের অবস্থান। দ্বীপপুঞ্জের মোট আয়তন ৪৫৩ বর্গকিলোমিটার। এর জনসংখ্যা ২ কোটি ৪ লাখ ৮৪ হাজার ৯৬৫। কায়রো হলো আফ্রিকার বৃহত্তম শহর।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com