শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ০২:২৩ পূর্বাহ্ন

বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪

বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ হলো ইন্দোনেশিয়া। এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দ্বীপরাষ্ট্র, যেখানে মুসলিম জনসংখ্যা বিশ্বের যেকোনো দেশের চেয়ে বেশি। ইন্দোনেশিয়ার মোট জনসংখ্যা প্রায় ২৭৩ মিলিয়নের বেশি, যার মধ্যে প্রায় ৮৭% মানুষ ইসলাম ধর্ম পালন করে। এর ফলে ইন্দোনেশিয়া কেবল মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের তালিকায় শীর্ষে নয়, বরং এটি বিশ্বের অন্যতম বড় মুসলিম জনসংখ্যার কেন্দ্র।

ইন্দোনেশিয়ায় প্রায় ৮ লক্ষেরও বেশি মসজিদ রয়েছে। এসব মসজিদ ইন্দোনেশিয়ার মুসলিম জনসাধারণের ইবাদত এবং সামাজিক কর্মকাণ্ডের কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়। এর মধ্যে সবচেয়ে বিখ্যাত এবং বৃহত্তম মসজিদ হলো ইস্তিকলাল মসজিদ, যা জাকার্তায় অবস্থিত। এই মসজিদটি দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে বড় মসজিদ এবং বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ। এতে প্রায় ১ লাখেরও বেশি মানুষ একসঙ্গে নামাজ পড়তে পারে।
 
মাদরাসার ক্ষেত্রেও ইন্দোনেশিয়া বিশাল। দেশটিতে হাজার হাজার মাদ্রাসা রয়েছে, যেখানে ইসলামের বিভিন্ন শাখায় শিক্ষা দেওয়া হয়। ধর্মীয় জ্ঞান, তাফসির, হাদিস, ফিকাহ এবং অন্যান্য ইসলামি বিষয় শিক্ষার্থীদের শেখানো হয়। অনেক মাদ্রাসা আধুনিক শিক্ষা পদ্ধতির সঙ্গে ঐতিহ্যবাহী ইসলামিক শিক্ষার সমন্বয় করে।

মুসলিমদের প্রধান খাবার

ইন্দোনেশিয়ার মুসলমানদের প্রধান খাবার হিসেবে বিভিন্ন ধরনের স্থানীয় খাদ্য প্রচলিত আছে। তবে সাধারণভাবে নাসি (ভাত) ইন্দোনেশিয়ার প্রতিটি খাবারের কেন্দ্রে থাকে। নাসি গোরেং (ভাজা ভাত) ও নাসি লেমাক (নারকেলের দুধের ভাত) অত্যন্ত জনপ্রিয়। এছাড়া মাংস ও শাকসবজি দিয়ে তৈরি খাবারও বিশেষভাবে খাওয়া হয়। গরুর মাংস, মুরগির মাংস, সামুদ্রিক খাবার, এবং টেম্পে (সয়া প্রোটিন থেকে তৈরি একটি খাবার) ইন্দোনেশিয়ার রান্নার সাধারণ উপকরণ।
 
ইন্দোনেশিয়ার খাবারের বিশেষ বৈশিষ্ট্য হলো এর বিভিন্নতা এবং মসলা। এখানে অনেক ধরনের মসলা ব্যবহৃত হয়, যা খাবারে একটি ভিন্ন স্বাদ এবং মহিমান্বিত সুবাস দেয়। রেনডাং (গরুর মাংসের একটি মশলাদার পদ) ইন্দোনেশিয়ার অন্যতম বিখ্যাত খাবার এবং এটি আন্তর্জাতিকভাবেও জনপ্রিয়।

ইন্দোনেশিয়ার সাহিত্য ও সংস্কৃতি

ইন্দোনেশিয়ার মুসলিম সমাজের সাহিত্য এবং সংস্কৃতি অত্যন্ত সমৃদ্ধ। সাহিত্যিক কীর্তিগুলোতে ইসলামের প্রভাব স্পষ্টভাবে দেখা যায়। দেশটির বিখ্যাত কবি ও সাহিত্যিকদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন হামকা (হাজি আব্দুল মালিক করিম আমরুল্লাহ)। হামকা একজন বিখ্যাত মুসলিম লেখক ও ধর্মীয় নেতা, যার লেখায় ইসলামের গভীরতা এবং মানবতার শিক্ষা প্রকাশিত হয়েছে।
 
ইন্দোনেশিয়ার সংস্কৃতি বিচিত্র। এখানে স্থানীয় সংস্কৃতি, আরব ও ইসলামি ঐতিহ্যের সমন্বয় দেখতে পাওয়া যায়। ইসলামের আগমনের পর থেকে দেশটির সংস্কৃতিতে ব্যাপক পরিবর্তন আসে। দেশটিতে সঙ্গীত, শিল্পকর্ম, পোশাক, এবং সামাজিক আচার-আচরণে ইসলামের ছাপ স্পষ্ট। “বাতিক” (ইন্দোনেশিয়ান ঐতিহ্যবাহী বস্ত্র শিল্প) বিশ্বব্যাপী জনপ্রিয়। এই শৈল্পিক বস্ত্রের মাধ্যমে ইন্দোনেশিয়ার মুসলিম সমাজের সাংস্কৃতিক বৈচিত্র্য প্রকাশিত হয়।

ইন্দোনেশিয়ার বিখ্যাত জিনিস

ইন্দোনেশিয়া নানা কারণে বিখ্যাত। এর প্রাকৃতিক সৌন্দর্য, যেমন বালি, জাকার্তা, সুমাত্রা, এবং জাভার মতো দ্বীপগুলো পর্যটকদের জন্য আকর্ষণীয়। এছাড়াও দেশটির কৃষিজাত পণ্য, বিশেষত রাবার, কফি, পাম তেল, এবং মসলা বিশ্বজুড়ে রপ্তানি হয়। ইন্দোনেশিয়া বিশ্বের অন্যতম বৃহত্তম পাম তেল উৎপাদনকারী দেশ। এখানে প্রচুর পরিমাণে মসলা উৎপাদন হওয়ায় একসময় এই অঞ্চলকে ‘স্পাইস আইল্যান্ড’ নামেও ডাকা হত।

ইন্দোনেশিয়ার প্রধান মুফতির পরিচয়

ইন্দোনেশিয়ার অন্যতম প্রধান মুফতি হলেন কিয়াই হাজি মারুফ আমিন। তিনি একজন গুরুত্বপূর্ণ ইসলামি স্কলার এবং বর্তমানে ইন্দোনেশিয়ার সহ-রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। ইসলামিক জ্ঞান ও ফিকাহের ক্ষেত্রে তিনি অত্যন্ত শ্রদ্ধেয় একজন ব্যক্তি। মারুফ আমিন নাহদাতুল উলামার (ইন্দোনেশিয়ার একটি বৃহত্তম ইসলামি সংগঠন) অন্যতম শীর্ষ নেতা ছিলেন। তার জীবন ও কাজ ইন্দোনেশিয়ার ইসলামি সমাজের ওপর ব্যাপক প্রভাব ফেলেছে।

ইন্দোনেশিয়ার অবস্থান ও আয়তন

ইন্দোনেশিয়া ভৌগোলিকভাবে একটি বিশাল দ্বীপরাষ্ট্র, যা এশিয়া এবং ওশেনিয়া মহাদেশের মধ্যে অবস্থিত। এটি ভারত মহাসাগর ও প্রশান্ত মহাসাগরের মাঝে অবস্থিত এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি গুরুত্বপূর্ণ দেশ। ইন্দোনেশিয়ার আয়তন প্রায় ১,৯০৪,৫৬৯ বর্গকিলোমিটার, যা এটিকে বিশ্বের বৃহত্তম দ্বীপদেশগুলির মধ্যে একটি করে তুলেছে। দেশটি প্রায় ১৭,০০০টি দ্বীপ নিয়ে গঠিত, এর মধ্যে ৬,০০০টি দ্বীপে মানুষের বসতি আছে। ইন্দোনেশিয়ার মূল দ্বীপগুলো হলো সুমাত্রা, জাভা, কালিমান্তান, সুলাওয়েসি এবং পাপুয়া। 
এত বিশাল ভূখণ্ডের ফলে ইন্দোনেশিয়ার সংস্কৃতি, ভাষা, এবং সামাজিক জীবনেও বৈচিত্র্য দেখা যায়। এখানে প্রায় ৭০০টি স্থানীয় ভাষা রয়েছে এবং বহু জাতিগত গোষ্ঠী বসবাস করে। তবে, ইসলাম দেশটির প্রধান ধর্ম হওয়ায় এটি সাংস্কৃতিক ঐক্যের ভিত্তি হিসেবে কাজ করে।

ইন্দোনেশিয়া বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ দেশ এবং বৃহত্তম মুসলিম জনসংখ্যার কেন্দ্র হিসেবে এটি আন্তর্জাতিক মুসলিম সমাজে একটি বিশেষ স্থান ধরে রেখেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com