শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৫ পূর্বাহ্ন

বিশ্বের সবচেয়ে ধনী শহর নিউইয়র্ক

  • আপডেট সময় রবিবার, ১ অক্টোবর, ২০২৩

বিশ্বের সবচেয়ে ধনী শহরের তকমা পেয়েছে নিউইয়র্ক। ২০২৩ সালের পরিসংখ্যান অনুসারে পৃথিবীর সবচেয়ে বেশি মিলিয়নিয়ার এ শহরে বাস করেন। বিশ্বেজুড়ে আর্থিক খাত নিয়ে কাজ করা ‘ট্র্যাকার হেনলি অ্যান্ড পার্টনার্স’-এর মতে, এ শহরটিতে তিন লাখ ৪০ হাজার কোটিপতি রয়েছে।

বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী শহর হচ্ছে জাপানের টোকিও শহর। এরপরে আছে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোর দ্য বে এরিয়া শহর। ধনীতম শহরের তালিকায় চতুর্থ স্থান পেয়েছে লন্ডন। যদিও ২০০০ সালে বিশ্বের ধনীতম শহরের তালিকার শীর্ষে ছিল ইংল্যান্ডের এই শহর। গত ২০ বছরের আর্থিক উত্থান-পতনে পিছিয়েছে এটা। পঞ্চম স্থানে রয়েছে এশিয়ার অন্যতম প্রধান শহর সিঙ্গাপুর।

২০২৩ সালে বিশ্বের সবচেয়ে ধনী শহরের প্রতিবেদন অনুসারে, বিশ্বব্যাপী ৯টি অঞ্চলজুড়ে (আফ্রিকা, অস্ট্রেলিয়া, মধ্য এশিয়া, ইউরোপ, মধ্যপ্রাচ্য, উত্তর আমেরিকা, দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়া) ৯৭টি শহরকে ধনী অঞ্চল বলে তকমা দেওয়া হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের চারটি শহর – নিউইয়র্ক, দ্য বে এরিয়া, লস অ্যাঞ্জেলেস এবং শিকাগো – এই তালিকায় জায়গা করে নিয়েছে। তালিকায় চীনের দু‘টি শহর (বেইজিং এবং সাংহাই) রয়েছে।

যদিও ভারতের কোনো শহর এই তালিকার প্রথম ২০-এর মধ্যেও স্থান করতে পারেনি। তালিকার ২১ নম্বরে রয়েছে দেশটির বাণিজ্যনগরী মুম্বাই। এছাড়াও অনেক নিচে ঠাঁই পেয়েছে দিল্লি ও বেঙ্গালুরুর। আমেরিকার সবচেয়ে বেশি সংখ্যক শহর রয়েছে বিশ্বের ধনীতম শহরগুলোর তালিকায়।

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com