বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪১ অপরাহ্ন

বিশ্বের সবচেয়ে দামি শহর হংকং সস্তা ইসলামাবাদ

  • আপডেট সময় রবিবার, ৭ জুলাই, ২০২৪

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের উঠলেই মনে হবে প্যারিস, টোকিও, জুরিখ কিংবা সিঙ্গাপুরের কথা। কিন্তু সবাইকে অবাক করে এবার সবচেয়ে ব্যয়বহুল শহরের শীর্ষ স্থানটি দখলে নিয়েছে হংকং। জীবনযাত্রার ব্যয় হিসাব করে প্রতি বছর প্রকাশ করা হয় সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকা। এবার সেই তালিকাতেই সবার উপরে রয়েছে চীনের স্বায়ত্তশাসিত শহর হংকং। আগের তালিকায় শীর্ষস্থানে ছিলো সুইজারল্যান্ডের জুরিখ।

আর্থিক সমীক্ষা সংস্থা মারসর প্রকাশিত ‘কস্ট অব লিভিং সিটি র‌্যাংকিং ২০২৪’ শীর্ষক প্রতিবেদনে গড় আয় ও দুশো’টি প্রয়োজনীয় পণ্যের দামসহ চারটি মাপকাঠি পর্যালোচনা করে জানানো হয়েছে, ব্যয়বহুল শহরের তালিকায় দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে এশিয়ার সিঙ্গাপুর এবং ইউরোপের দেশ সুইজারল্যান্ডের জুরিখ। আর তালিকায় সবচেয়ে নিচে রয়েছে আফ্রিকার দেশ নাইজেরিয়ার- লাগোস এবং আবুজ।

জীবনযাত্রার ব্যয়ের ওপর মুদ্রাস্ফীতি এবং বিনিময় হারের ভিন্নতা প্রভাব ফেলেছে। বৃহৎ অর্থনৈতিক এবং ভূ-রাজনৈতিক অস্থিরতা এবং ক্রমবর্ধমান দ্বন্দ্বের কারণে আবাসন, কর, শিক্ষা এবং ইউটিলিটিগুলিতে অতিরিক্ত ব্যয় যুক্ত হয়েছে। হংকং, সিঙ্গাপুর এবং জুরিখের মতো শহরগুলোতে ব্যয়বহুল আবাসন, উচ্চ পরিবহণ খরচ এবং ব্যয়বহুল পণ্য এবং পরিষেবাগুলো উচ্চ জীবনযাত্রার খরচে অবদান রেখেছে।

সুইজারল্যান্ডের জুরিখ শহর
বিশ্বের ২২৬টি মহানগরের জীবনযাত্রার ব্যয়ের তুলনামূলক পরিসংখ্যান তুলে ধরে প্রতিবেদনটিতে বলা হয়, অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাওয়া পাকিস্তানি মুদ্রার মান কমে যাওয়াতেই ইসলামাবাদ বিশ্বের সবচেয়ে সস্তা শহরে তালিকায় তিনে উঠে এসেছে। আর পাকিস্তানের প্রতিবেশী ভারতের মুম্বাই শহর রয়েছে তালিকার ১৩৬তম স্থান, অর্থাৎ এটিই ভারতের মধ্যে সবচেয়ে ব্যয়বহুল শহর।

মারসারের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভারতের সবচেয়ে ব্যয়বহুল শহর হিসেবে রাজধানী দিল্লি ১৬৫ তম স্থানে রয়েছে এবং অন্যান্য শহরগুলোর মধ্যে চেন্নাই ১৮৯, বেঙ্গালুরু ১৯৫, হায়দারাবাদ ২০২ এবং পুনে ২০৫ তম স্থানে রয়েছে। ‘ভারতের সবচেয়ে সস্তা শহর’ হিসেবে চিহ্নিত হয়েছে কলকাতা, যার স্থান ২০৭ নম্বরে। অর্থাৎ, একজন প্রবাসী বা পর্যটককে এই শহরটি সবচেয়ে কম অর্থ খরচ করতে হয়।

আর এই তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকা রয়েছে ১৪০তম স্থানে। অর্থাৎ দক্ষিণ এশিয়ার এই শহরটিতে  জীবনযাত্রার ব্যয় ভারতের রাজধানী দিল্লি ও পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের চেয়ে অনেক বেশি। ঢাকার উপরে ১৩৯তম স্থানে রয়েছে চীনের জিয়ান শহর আর ঠিক নিচেই ১৮১তম স্থানে রয়েছে কানাডার ক্যালগেরি শহর। এরপরে রয়েছে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট এবং বুরকিনা ফাসোর ওয়াগাডুগু।

ইউরোপীয় শহরগুলোর মধ্যে লন্ডন অষ্টম স্থানে রয়েছে। অন্যান্য ব্যয়বহুল শহর হলো কোপেনহেগেন (১১), ভিয়েনা (২৪), প্যারিস (২৯) এবং আমস্টারডাম (৩০)। মধ্যপ্রাচ্যে দুবাই ব্যয়বহুল শহর হিসেবে ১৫তম স্থানে রয়েছে। আমেরিকার নিউইয়র্ক সিটি তালিকার সপ্তম স্থানে রয়েছে। আফ্রিকার সবচেয়ে ব্যয়বহুল শহর বাঙ্গুই ১৪তম স্থানে রয়েছে। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তালিকার শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়ার সিডনি।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ
এবার জ্যামাইকাতে তাণ্ডব চালালো হারিকেন বেরিলএবার জ্যামাইকাতে তাণ্ডব চালালো হারিকেন বেরিল
মারসারের তালিকায় শীর্ষ দশ ব্যয়বহুল শহরগুলো হলো- হংকং, সিঙ্গাপুর, জুরিখ, জেনেভা, বাজেল, বার্ন, নিউইয়র্ক সিটি, লন্ডন, নাসাউ এবং লস এঞ্জেলাস। আর সবচেয়ে সস্তা শহরগুলো হলো, আবুজা, লাগোস, ইসলামাবাদ, বিসেক, করাচি, ব্লানটায়ার, দুসানবে, ডারবান, উইন্ডহোয়েক এবং হাভানা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com