বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৭:৩৩ অপরাহ্ন

বিশ্বের সবচেয়ে উঁচু হোটেল বানাচ্ছে দুবাই

  • আপডেট সময় রবিবার, ২৬ মার্চ, ২০২৩

রেকর্ড গড়ার ও রেকর্ড ভাঙ্গার এক অদম্য ইচ্ছায় দিনে দিনে আরো সমৃদ্ধ হয়ে উঠছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই নগরী। মধ্যপ্রাচ্যের এই সমৃদ্ধ শহরটি একের পর এক সৃষ্টি করে চলেছে বিশ্ব রেকর্ড। সেই ধারাবাহিকতায় এবার দুবাইয়ের মুকুটে যুক্ত হলো এক নতুন পালক। মরুভূমি ও সাগরকে দুই পাশে রেখে দুবাই তৈরি করেছে নজরকাড়া শপিংমল, বিলাসবহুল রিসোর্ট এবং এমনকি, ইনডোর স্কি রিসোর্টও।

তবে এবার বিশ্বের সবচেয়ে উঁচু হোটেল বানাচ্ছে দেশটি। ৮২ তলাবিশিষ্ট এই হোটেলটির উচ্চতা হবে ৩৬৫ মিটার। ২০২৪ সালের মার্চের মধ্যেই এটির নির্মাণকাজ শেষ হবে বলে জানিয়েছে নির্মাণকারী প্রতিষ্ঠান ফার্স্ট গ্রুপ। সিইলের নকশা প্রস্তুত করেছে দুবাইয়ের বিখ্যাত স্থাপত্য প্রতিষ্ঠান এনওআরআর। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন, হোটেলটিতে মোট ১ হাজার ৪২টি গেস্টরুম থাকবে এবং স্যুইট রুম থাকবে ১৫০টি।

অতিথিরা যেন হোটেল ভবন থেকেই দুবাইয়ের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারেন— সেজন্য হোটেলটির ৮১ তলায় একটি ডেক থাকবে। এই ডেক থেকে দুবাইয়ের দিগন্ত রেখা, দুবাইয়ের সংলগ্ন কৃত্রিম দ্বীপ পাম জুমেরাহ ও আরব সাগরের সৌন্দর্য উপভোগ করতে পারবেন অতিথিরা।

এছাড়া হোটেলটির ৭৬ তলায় একটি পানশালা ও ছাদে একটি সুইমিং পুলও থাকবে। ফার্স্ট গ্রুপের শীর্ষ নির্বাহী রব বার্নস বলেন, “আমরা খুবই রোমাঞ্চিত সিইলের ব্যাপারে। এটি রীতিমতো হৈচৈ ফেলে দেওয়ার মতো একটি প্রকল্প এবং এটি প্রস্তুত হলে পর্যটকদের কাছে দুবাইয়ের আতিথেয়তা সম্পর্কে নতুন ধারণা তৈরি হবে বলে আমরা আশা করছি।” বর্তমানে দুবাইয়ের সবচেয়ে দীর্ঘ হোটেলটির নাম গেভোরা হোটেল। একই সঙ্গে এটি বিশ্বের দীর্ঘতম হোটেলও। গেভোরা হোটেলের উচ্চতা ৩৫৫ মিটার বা ১,১৬৪.৬৯ ফুট।

৫২৮ রুমের আলিশান এই হোটেলটিতে রয়েছে বিশালাকার ৪টি রেস্তোরাঁ, একটি সুবিশাল উন্মুক্ত সুইমিং পুল, একটি বিলাসবহুল স্পা, হেলথ ক্লাব আর জাকুজ্জিসহ হরেক বিনোদন সুবিধা। দুনিয়ার সবচেয়ে আরাম আয়েস আর বিলাসিতার জন্য দুবাই ধীরে ধীরে দুনিয়ার অন্যসব শহরকে ছাড়িয়ে যাচ্ছে ‘মরুর বুকে ছোট ছোট স্বর্গ’ রচনা করার মধ্য দিয়ে। এখানেই আছে বিশ্বের সর্বোচ্চ অট্টালিকা বুর্জ আল খলিফা; যার উচ্চতা ৮২৮ মিটার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com