শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন

বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতু কাশ্মীরে

  • আপডেট সময় শনিবার, ২৭ মে, ২০২৩

বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতুর অবস্থান এখন ভারতে। জম্মু ও কাশ্মীর অঞ্চলের চেনাব নদীর ৩৫৯ মিটার বা প্রায় ১০৯ ফুট ওপরে এর অবস্থান। আইফেল টাওয়ারের চেয়ে প্রায় ৩৫ মিটার বা ১০ ফুটের বেশি উঁচু।

দেশটির রেল মন্ত্রণালয় জানিয়েছে, কয়েক দশক ধরে নির্মাণ চলা উত্তর ভারতের সেতুটি আগামী ডিসেম্বরে বা ২০২৪ সালের জানুয়ারিতে খুলে দেয়া হবে।

রেল নেটওয়ার্কের মাধ্যমে কাশ্মীর উপত্যকাকে ব্যাপক প্রবেশযোগ্য করে তোলার বিস্তৃত প্রকল্পের অংশ এই এক হাজার ৩১৫ মিটারের সেতু। চেনাব সেতু ছাড়াও উধমপুর-শ্রীনগর-বারামুল্লা রেল লিংক (ইউএসবিআরএল) প্রকল্পে থাকছে ভারতের দীর্ঘতম পরিবহন টানেল ও দেশটির প্রথম কেবল রেল সেতু।

২০১৪ সালে ক্ষমতায় আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই সময় থেকে অবকাঠামো বিনিয়োগ নতুন মাত্রা পেয়েছে। একে ভাবা হচ্ছে সামাজিক ও রাজনৈতিক সংহতির একটি শক্তিশালী হাতিয়ার। যদিও সামগ্রিক ইউএসবিআরএল প্রকল্পর শুরু ২০০২ সালে। এখন মোদির ব্যাপক উন্নয়ন সম্প্রসারণের মধ্যে চেনাব সেতু অন্যতম উদাহরণ হিসেবে বিবেচিত হচ্ছে।

দেশটির ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও সেই কথার প্রতিধ্বনি করলেন। তার মতে, মোদির অনুপ্রেরণাদায়ী নেতৃত্বে বাস্তবায়িত হচ্ছে উন্নয়নের নতুন অধ্যায়। যার একটি আইকনিক উদাহরণ চেনাব সেতু।

এর আগে কাশ্মীরের ভারত-নিয়ন্ত্রিত অংশগুলো ৩০০ কিলোমিটারের শ্রীনগর-জম্মু জাতীয় মহাসড়ক দ্বারা যুক্ত ছিল। এই সড়কের কিছু অংশ শীতে বন্ধ থাকত, প্রায় সময় দুর্ঘটনাও ঘটত। এখন সারা বছর এই অঞ্চলের সঙ্গে দিল্লির সংযোগ নিশ্চিত হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com