বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন
Uncategorized

বিশ্বের শীর্ষ ১০ জনবহুল শহর

  • আপডেট সময় সোমবার, ২৯ নভেম্বর, ২০২১

২০২১ সালের ওয়ার্ল্ড পপুলেশন রিভিউয়ের প্রতিবেদন অনুসারে বিশ্বে শীর্ষ দশ জনবহুল শহরের তালিকায় ৮টি দেশই এশিয়া মহাদেশের। বাকি দুটি উত্তর ও দক্ষিণ আমেরিকা মহাদেশের। এই তালিকা অনুযায়ী বিশ্বের সবচেয়ে জনবহুল শহর টোকিও। এরপর রয়েছে দিল্লি, সাংহাই, সাও পাওলো, মেক্সিকো সিটি, কায়রো, ঢাকা, মুম্বাই, বেইজিং ও ওসাকা। বিশ্বের শীর্ষ ১০ জনবহুল শহর নিয়ে বিস্তারিত জানাচ্ছেন- শামস্ বিশ্বাস

শহর কী

শহর হলো অপেক্ষাকৃত বড় ও স্থায়ী নিবাস। কীভাবে এটিকে অর্থের দিক দিয়ে নগর থেকে আলাদা করা হয়, এ বিষয়ে ভিন্নমত রয়েছে। তবে অনেক শহরের নিজস্ব প্রশাসন, ইতিহাস ও আইন রয়েছে। সাধারণত শহরের নিজস্ব বিভিন্ন ব্যবস্থা থাকে- পয়ঃনিষ্কাশন, মাটির ব্যবহার, বাড়িঘর, পরিবহন ইত্যাদি। শহরের উন্নতি মানুষ ও ব্যবসার প্রসার ঘটাতে সহায়তা করে। শহর প্রায়ই গ্রাম দ্বারা পরিবেষ্টিত থাকে। এখানে চাকরির সুযোগ-সুবিধাও বেশি থাকে। ক্রমেই একটি শহরের আশপাশ এলাকাগুলোও শহরে চলে আসতে থাকে। শহর কেন উৎপত্তি লাভ করে, এ বিষয়ে কোনো নির্ধারিত প্রমাণ নেই। তবে অনেক তত্ত্ববিদ ধারণা করেন, কিছু মৌলিক প্রয়োজন মেটানোর তাগিদেই শহর জন্মলাভ করে। ধারণা করা হয়, কৃষিবিপ্লব শহর সৃষ্টির মূল।

টোকিও

পূর্ব এশিয়ার প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র জাপানের বৃহত্তম শহর ও রাজধানী টোকিও হলো বিশ্বের বৃহত্তম শহর। এর জনসংখ্যা ৩ কোটি ৭৪ লাখ ৩৫ হাজার ১৯১। টোকিওর জনসংখ্যা প্রায় পুরো কানাডার মোট জনসংখ্যার কাছাকাছি (৩ কোটি ৮২ হাজার ৪৬ হাজার ১০৮)! বর্তমানে টোকিও জাপানের অর্থনীতি, বাণিজ্য, শিল্প, শিক্ষা ও সংস্কৃতির কেন্দ্র। এ ছাড়া শহরটি বহির্বিশ্বের সঙ্গে বাণিজ্য ও কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে জাপানের প্রধান সংযোগ বিন্দু। টোকিও শহরের কেন্দ্রে বহু দেশি ও আন্তর্জাতিক আর্থবাণিজ্যিক সংস্থা এবং ব্যবসা প্রতিষ্ঠানের সদর দপ্তর অবস্থিত।

দিল্লি

ভারতীয় প্রজাতন্ত্রের জাতীয় রাজধানী অঞ্চল দেশটির সবচেয়ে জনবহুল শহর। এর জনসংখ্যা ২ কোটি ৯৩ লাখ ৯৯ হাজার ১৪১। খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতাব্দী থেকে দিল্লি নিরবচ্ছিন্নভাবে একটি জনবসতি অঞ্চল হিসেবে পরিচিত হয়ে এসেছে। ইতিহাসের অধিকাংশ সময় দিল্লি ছিল বিভিন্ন রাজ্য ও সাম্রাজ্যের রাজধানী। এ শহরটি বহুবার শত্রু কর্তৃক অধিকৃত, লুণ্ঠিত ও পুনর্নির্মিত হয়েছে। এই ঘটনাগুলো মূলত ঘটেছিল মধ্যযুগে। আধুনিক দিল্লি একটি মহানগর অঞ্চলের মধ্যে অবস্থিত একাধিক শহরের একটি নগরপুঞ্জ।

সাংহাই

গনচীনে অবস্থিত প্রদেশের সমমর্যাদাবিশিষ্ট ও সরাসরি কেন্দ্রীয় সরকারশাসিত চারটি পৌরসভার একটি। সাংহাই একটি অতিমহানগরী। এর জনসংখ্যা ২ কোটি ৬৩ লাখ ১৭ হাজার ১০৪। সাংহাই মধ্যচীনের একটি বৃহৎ, জনবহুল ও অর্থনৈতিকভাবে উৎপাদনশীল পৌর অঞ্চল গঠন করেছে। এটি চীনের আর্থবাণিজ্যিক খাতের কেন্দ্রবিন্দু, অন্যতম বৃহৎ শিল্পোৎপাদন কেন্দ্র ও সবচেয়ে গুরুত্বপূর্ণ সমুদ্রবন্দর। সাংহাই একটি বিশ্বমানের শহর। আন্তর্জাতিক বাণিজ্য, সংস্কৃতি, গণমাধ্যম, পোশাকশৈলী, প্রযুক্তি ও পরিবহনে এটি ব্যাপক প্রভাব বিস্তার করে আছে। এটি বিশ্বের অন্যতম প্রধান আর্থবাণিজ্যিক কেন্দ্র । এ ছাড়া বর্তমানে উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণার ক্ষেত্রেও এটি চীনের অন্যতম অগ্রগণ্য কেন্দ্র।

সাও পাওলো

জনসংখ্যার বিচারে ব্রাজিলের বৃহত্তম শহর। একই সঙ্গে এটি দক্ষিণ আমেরিকা ও দক্ষিণ গোলার্ধের বৃহত্তম শহর। শহরটি ব্রাজিলের দক্ষিণ-পূর্ব অংশে সাও পাওলো প্রদেশে অবস্থিত। এটি ব্রাজিলের সবচেয়ে সম্পদশালী শহর। সাও পাওলো হলো সাধু পলের পর্তুগিজ নাম। আশপাশের শহরতলি নিয়ে গঠিত বৃহত্তর সাও পাওলো নগরীতে ২ কোটি ১৮ লাখ ৪৬ হাজার ৫০৭ জন বাস করেন। সাও পাওলো শহরের অধিবাসীদের পাউলিস্তানু ডাকা হয়।

মেক্সিকো সিটি

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোর রাজধানী ও সবচেয়ে জনবহুল স্থান। এটি উত্তর আমেরিকার জনবহুল শহরগুলোর মধ্যে একটি। এটি আমেরিকা মহাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক ও অর্থনৈতিক কেন্দ্রগুলোর মধ্যে একটি। এটি মেক্সিকো উপত্যকায় (ভ্যালে দে মেক্সিকো) অবস্থিত। তা মধ্য মেক্সিকোর সবচেয়ে উচ্চমালভূমির একটি বৃহৎ উপত্যকা। এর উচ্চতা ২ হাজার ২৪০ মিটার বা ৭ হাজার ৩৫০ ফুট। মেক্সিকো সিটি ১৬টি বোরোয় বিভক্ত। মেক্সিকো সিটির জনসংখ্যা ২ কোটি ১৬ লাখ ৭১ হাজার ৯০৮। এটি বিশ্বের বৃহত্তম স্প্যানিশভাষী শহর।

কায়রো

কায়রো মিসরের রাজধানী। এ শহরের খুব কাছেই প্রাচীন মিসরীয় ব্যাবিলন শহর অবস্থিত ছিল বলে ধারণা করা হয়। নীল নদের বদ্বীপের শীর্ষভাগে এই শহরের অবস্থান। নদীর অন্য তীরে ছিল মিসরের প্রাচীন রাজধানী মেমফিস। গ্রেটার কায়রো আফ্রিকার বৃহত্তম মহানগর অঞ্চল। এটি কায়রো গভর্নরেট, গিজা গভর্নরেটের কিছু অংশ ও ক্লেউবিয়া গভর্নরেটের কিছু অংশ নিয়ে গঠিত। কায়রোর জনসংখ্যা ২ কোটি ৪ লাখ ৮৪ হাজার ৯৬৫।

মুম্বাই

ভারতের মহারাষ্ট্র রাজ্যের রাজধানী। মুম্বাই ভারতের দ্বিতীয় শীর্ষ জনবহুল শহর এবং বিশ্বের সর্বাধিক জনবহুল শহরগুলোরও অন্যতম। এই শহরের জনসংখ্যা ২ কোটি ১ লাখ ৮৫ হাজার ৬৪। নবি মুম্বাই ও থানেসহ মুম্বাই বিশ্বের সর্বাধিক জনবহুল মহানগরীয় অঞ্চলগুলোর অন্যতমও বটে। ভারতের পশ্চিম উপকূলে অবস্থিত মুম্বাই একটি স্বাভাবিক সমুদ্রবন্দর। যে সাতটি দ্বীপ কেন্দ্র করে আধুনিক মুম্বাই মহানগরী গড়ে উঠেছে, সুদূর অতীতে সেই সাতটি দ্বীপ ছিল মৎস্যজীবী সম্প্রদায়ের বসতি। মুম্বাই বিশ্বের একটি বাণিজ্যিক কেন্দ্র এবং বলিউড ও অন্যান্য সাংস্কৃতিকশিল্পের আবাসস্থল।

ঢাকা

বাংলাদেশের রাজধানী ও বৃহত্তম শহর। প্রশাসনিকভাবে এটি ঢাকা জেলার প্রধান শহর। ভৌগোলিকভাবে এটি বাংলাদেশের মধ্যভাগে বুড়িগঙ্গা নদীর উত্তর তীরে একটি সমতল এলাকায় অবস্থিত। ঢাকা দক্ষিণ এশিয়ায় মুম্বাইয়ের পরে দ্বিতীয় বৃহৎ অর্থনীতির শহর। ২০২০ সালের হিসাবে ঢাকার জিডিপি ১৬২ বিলিয়ন মার্কিন ডলার। এ ছাড়া ঢাকার পিপিপি ২৩৫ বিলিয়ন মার্কিন ডলার (২০২০ সালের হিসাবে)। ভৌগোলিকভাবে ঢাকা একটি অতিমহানগরী বা মেগাসিটি। ওয়ার্ল্ড পপুলেশন রিভিউর তথ্য অনুযায়ী ঢাকার জনসংখ্যা ২ কোটি ২ লাখ ৮৩ হাজার ৫৫২। জনঘনত্বের বিচারে ঢাকা বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহর। ৩০৬ বর্গকিলোমিটার আয়তনের এই শহরে প্রতিবর্গকিলোমিটার এলাকায় ২৩ হাজার লোক বাস করে। ঢাকা শহর ‘মসজিদের শহর’ নামে সুপরিচিত। এখানে এক হাজারেরও বেশি মসজিদ আছে। বর্তমানে ঢাকা দক্ষিণ এশিয়ার অন্যতম প্রধান সংস্কৃতি, শিক্ষা ও বাণিজ্যকেন্দ্র।

বেইজিং

চীনের রাজধানী। প্রদেশের সমমর্যাদায় অধিষ্ঠিত বেইজিং নগরীটি গণপ্রজাতন্ত্রী চীন সরকারের অধীন সরাসরি কেন্দ্রশাসিত পৌরসভা হিসেবে পরিচালনা করা হয়। সামগ্রিকভাবে বেইজিংকে চীনের রাজনীতি, শিক্ষা, বুদ্ধিবৃত্তি ও সংস্কৃতির কেন্দ্র হিসেবে গণ্য করা হয়। এর বিপরীতে সাংহাই ও হংকং চীনের অর্থনৈতিক জীবনে আধিপত্য বিস্তারকারী দুই মহানগরী। বেইজিংয়ের জনসংখ্যা ২ কোটি ৩৫ হাজার ৪৫৫। এই শহরকে বিশ্বের বিলিয়নিয়ার ক্যাপিটাল হিসেবে বর্ণনা করা হয়। কারণ অন্য যে কোনো শহরের তুলনায় বেইজিংয়ে বেশিসংখ্যক বিলিয়নিয়ার বাস করেন।

ওসাকা

ওসাকা জাপানের একটি প্রধান নগর, হোনশু দ্বীপের পশ্চিমে অবস্থিত এবং ওসাকা উপসাগরের সঙ্গে সম্মুখীন, প্রাচীনকালে ছিল কিয়োটোর বহির্বন্দর। এই শহরের লোকসংখ্যা ১ কোটি ৯২ লাখ ২২ হাজার ৬৬৫। এটি জাপানি সংস্কৃতি, অর্থ ও গবেষণার জন্য গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে বিবেচিত হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com