শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন

বিশ্বের যে ১০টি শহরে না গেলেই নয়

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪

লোনলি প্ল্যানেট নামটির সঙ্গে অন্তত ভ্রমণপ্রিয় পাঠকেরা বেশ পরিচিত। ভ্রমণগাইড প্রকাশের পাশাপাশি পর্যটকদের ঘুরে বেড়াবার নানা তথ্য দিয়ে পর্যটকদের সাহায্য করে তারা। আর এ বিষয়ের লোনলি প্ল্যানেটের অভিজ্ঞতাই বলে দিচ্ছে অবশ্যই যাওয়া উচিত এমন জায়গা, শহর বা দেশের যে তালিকা তারা করবে সেটি মোটেই হেলাফেলা করার মতো কিছু হবে না। আজ আমরা পরিচিত হবে লোনলি প্ল্যানেটের বিবেচনায় অবশ্যই যাওয়া উচিত এমন ১০টি শহরের সঙ্গে।

জাদুঘর এবং ঐতিহাসিক সব দালান-কোঠার জন্য বিখ্যাত তুলুজ শহর। ছবি: উইকিপিডিয়া

জাদুঘর এবং ঐতিহাসিক সব দালান-কোঠার জন্য বিখ্যাত তুলুজ শহর। ছবি: উইকিপিডিয়া

তুলুজ, ফ্রান্স
লোনলি প্ল্যানেটের অবশ্যই যাওয়া উচিত এমন শহরের তালিকায় সবার ওপরে আছে ফ্রান্সের তুলুজ। গেহনে নদীর তীরে গড়ে ওঠা পুরোনো এই শহরটি প্রচুর সংখ্যায় জাদুঘর এবং ঐতিহাসিক সব দালান-কোঠার জন্য বিখ্যাত। এখনকার খাবারেরও আলাদা নাম আছে।

লোনলি প্ল্যানেটের কনটেন্ট ও নির্বাহী সম্পাদক নিতিয়া চেম্বারস সিএনএনকে বলেন, ‘ছুটি কাটানোর জন্য এটি দারুণ একটি জায়গা। শিল্পসামগ্রীর গ্যালারি, পুনঃপ্রক্রিয়াজাতকরণ কারখানা, রেস্তোরাঁ মিলিয়ে দারুণ ও বৈচিত্র্যময় এক শহর এটি।’

জনসংখ্যার দিক থেকে প্যারিস, মার্সেই এবং লিওর পরে ফ্রান্সের চতুর্থ বৃহত্তম শহর এটি। এর বিভিন্ন দালানকোঠায় গোলাপি রংয়ের ছটার কারণে কেউ কেউ একে পিংক সিটি নামেও ডাকে। ১২২৯ সালে প্রতিষ্ঠিত দ্য ইউনিভার্সিটি অব তুলুজ ইউরোপের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়গুলির একটি। এখানকার সেতুগুলো মুগ্ধ করবে আপনাকে। আর বার, ক্লাব ও লাইভ মিউজিক মিলিয়ে রাতে জীবন্ত এক শহর তুলুজ।

সুন্দর সব সাগরসৈকতের জন্য নাম আছে পদুচেরি শহরের। ছবি: উইকিপিডিয়া

সুন্দর সব সাগরসৈকতের জন্য নাম আছে পদুচেরি শহরের। ছবি: উইকিপিডিয়া

পদুচেরি, ভারত
অবশ্যই যাওয়া উচিত এমন শহরের তালিকায় দুইয়ে থাকা শহরটি আপনাকে চমকে দিতে পারে। এটি ভারতের পদুচেরি, যেটি একটা সময় পরিচিত ছিল পন্ডিচেরি নামে।

নিতিয়া চেম্বার বলেন, ‘পদুচেরি তালিকায় দুইয়ে থাকার কারণ এখানকার সৈকত এবং তীরে আছড়ে পড়া একের পর এক ঢেউ। এদিকে সাগরের ঢেউয়ে ক্ষতিগ্রস্ত হওয়া সৈকতগুলোকেও পুনরুদ্ধার করা হচ্ছে এখানে।’ চেন্নাই থেকে সহজেই ট্রেনে চেপে পৌঁছে যেতে পারবেন জায়গাটিকে।

১৯৫৪ সাল পর্যন্ত ফরাসি কলোনিয়াল শাসন চলে জায়গাটিতে। এখানকার পথ-ঘাট, স্থাপত্য, খাবার-দাবার সবকিছুতে এখনো ফরাসিদের প্রভাব চোখে পড়ে। এখানকার কিছু মানুষ এখনো ফরাসি ভাষায় কথা বলেন। অনেকেই জায়গাটিতে ভারতের ‘লিটল ফ্রান্স’ নামে ডাকেন আদর করে। আন্তর্জাতিকভাবে প্রসিদ্ধ শ্রী অরবিন্দ আশ্রম শহরের উত্তরে অবস্থিত।

বাঁচকো বিখ্যাত স্কিইংয়ের জন্য। ছবি: উইকিপিডিয়া

বাঁচকো বিখ্যাত স্কিইংয়ের জন্য। ছবি: উইকিপিডিয়া

বাঁচকো, বুলগেরিয়া
বুলগেরিয়ার ছোট্ট এই পার্বত্য শহরটি বছরজুড়েই টানে পর্যটকদের। লোনলি প্ল্যানেটের তালিকায় তিনে থাকা শহরটি সবচেয়ে বেশি নাম কাটিয়েছেন বরফে ঢাকা পর্বতে স্কিইংয়ের জন্য।

রোমাঞ্চপ্রিয় কিংবা প্রকৃতির কোলে শান্ত একটি শহরের প্রত্যাশা করা পর্যটকদের প্রিয় গন্তব্য এটি। সাম্প্রতিক বছরগুলিতে এটি ডিজিটাল নোমাডদের পছন্দের জায়গায় পরিণত হয়েছে। অর্থাৎ সুন্দর এ শহরটিতে থেকে অনলাইনে চাকরি করেন কোনো ব্যস্ত শহরের প্রতিষ্ঠানে।

পুরোনো জাদুঘর, গির্জাসহ নানা স্থাপনাও আকৃষ্ট করবে। এখানকার মুখোরোচক খাওয়া-দাওয়াও আকৃষ্ট করবে আপনাকে। গন্ডোলা বা ক্যাবল কারে চলা, মাউন্টেন বাইকিং, পাহাড়ে ট্র্যাকিং এমন রোমাঞ্চকর আরও নানা কিছু করার সুযোগ মেলে এখানে স্কিইংয়ের পাশাপাশি।

লোনলি প্ল্যানেটর তালিকায় চিয়াং মাইয়ের অবস্থান চারে। ছবি: উইকিপিডিয়া

লোনলি প্ল্যানেটর তালিকায় চিয়াং মাইয়ের অবস্থান চারে। ছবি: উইকিপিডিয়া

চিয়াং মাই
থাইল্যান্ডের শীতল শহরগুলির একটি চিয়াং মাই। লোনলি প্ল্যানেটের তালিকায় এর অবস্থান চার। ‘আপনি যদি একজন ভোজনবিলাসী ভ্রমণপ্রেমী হন কিংবা নতুন স্বাদ নিতে আগ্রহী থাকেন তবে এটি আপনার পছন্দের তালিকায় ওপরের দিকে থাকবে। এখানকার প্রকৃতি, পরিবেশ খাবার-দাবারের সঙ্গে দারুণ মানানসই।’ বলেন চেম্বারস।

ব্যস্ত শহর এবং জমকালো সমুদ্র সৈকতগুলি এমনিতে থাইল্যান্ডকে পর্যটকদের প্রিয় গন্তব্যে পরিণত করেছে। তবে চিয়াং মাইয়ের শান্ত পাহাড়ি প্রকৃতি সম্পূর্ণ বিপরীত একটি পরিস্থিতি নিয়ে হাজির হয় পর্যটকদের সামনে। শ্বাসরুদ্ধকর দৃশ্য, ঐতিহ্যবাহী হস্তশিল্প এবং পাকা সব রাঁধুনির জন্য আলাদা নাম আছে শহরটির। বুঝতেই পারছেন এখানে দেখার এবং করার মতো  অনেক কিছু রয়েছে।

প্রাচীর ঘেরা পুরোনো শহর ছাড়িয়ে, রোমাঞ্চপ্রেমীরা পছন্দ অনুযায়ী জায়গা বেছে নেওয়াতেও বাধা নেই। জঙ্গল, নদী, গুহা, পাহাড় এবং জলপ্রপাত সবই পাবেন আশপাশে। তবে সবকিছু ছাপিয়ে খাবার এবং অরণ্য চিয়াং মাই-এর বড় আকর্ষণ। আপনি যতবারই যান না কেন সেখানে সব সময় নতুন কিছু আবিষ্কার করা যায়।

জেনোয়ার রাস্তার দু-পাশে সুন্দর সব অট্টালিকা। ছবি: উইকিপিডিয়া

জেনোয়ার রাস্তার দু-পাশে সুন্দর সব অট্টালিকা। ছবি: উইকিপিডিয়া

জেনোয়া, ইতালি
অবশ্যই যাওয়া উচিত এমন শহরের তালিকায় পাঁচে জেনোয়া। ইতালির বৃহত্তম সমুদ্র বন্দরটিতে পরস্পরবিরোধী কিছু বিষয় চোখে পড়বে। কোথাও জমকালো, ঝলমলে আলো এবং কোথাও গভীর ছায়ায় পূর্ণ। এটি অনেক ভ্রমণকারীর জন্য নৌভ্রমণে বেরিয়ে পড়ার একটি প্রবেশদ্বার হিসেবে কাজ সকরে। তবে এর স্থাপত্য ঐতিহ্য তার পুরোনো গৌরবের কথা মনে করিয়ে দেয়। রিপাবলিক অব জেনোয়া বারো এবং তেরো শতকে ভূমধ্যসাগর শাসন করে। জেনোয়াতে এলে পুরোনো সেই ইতিহাস জীবন্ত হয়ে যেন আপনার সামনে ধরা দেবে। পুরোনো সেই শহরের অনেক কিছুই এখনো অক্ষত এখানে।

এখনকার স্থানীয় নানা খাবার মুগ্ধ করবে আপনাকে। শহরের বাসিন্দারাও খুব বন্ধুভাবাপন্ন। তেমনি সমুদ্রবিষয়ক জাদুঘর, থিয়েটার ও সংগীত পরিবেশনার নানা জায়গা মুগ্ধ করে পর্যটকদের।

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের দ্বিতীয় জনবহুল শহর পিটার্সবার্গ। ছবি: উইকিপিডিয়াপেনসিলভানিয়া অঙ্গরাজ্যের দ্বিতীয় জনবহুল শহর পিটার্সবার্গ। ছবি: উইকিপিডিয়া

পিটার্সবার্গ, যুক্তরাষ্ট্র
অবশ্যই যাওয়া উচিত এমন শহরের তালিকায় পিটসবার্গের অবস্থান ছয়ে। ফিলাডেলফিয়ার পর পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের দ্বিতীয় জনবহুল শহর এটি। অ্যালিঘেনি এবং মনোনগাহেলা নদীর সংযোগস্থলে অবস্থান শহরটির। এ দুটি নদী মিলে জন্ম দিয়েছে ওহাইও নদীর।

যুক্তরাষ্ট্রের ইস্পাত শিল্পে বড় অবদানের জন্য একসময় স্টিল সিটি নামেই বেশি পরিচিত ছিল। তবে এখনকার নতুন কিছু পরিচয় যোগ হয়েছে শহরটির। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছে।

শহর জুড়ে গড়ে উঠেছে মুখরোচক খাবারের সব রেস্তোরাঁ, জাদুঘরগুলো বিশ্বমানের শিল্প ও আঞ্চলিক ইতিহাসে ভরপুর; শহরের তিনটি নদী বরাবর সারা বছর প্রচুর কার্যকলাপের সুযোগ আছে।

রাতের ওসাকা শহর। ছবি: উইকিপিডিয়া

রাতের ওসাকা শহর। ছবি: উইকিপিডিয়া

ওসাকা, জাপান
বিশ্বে জনবহুল শহরের তালিকায় সেরা দশে থাকা জাপানের এ শহরটিতে এক কোটি ৮৯ লাখ ৬৭ হাজারের বেশি মানুষের বাস। আর লোনলি প্ল্যানেটের বিবেচনায় অবশ্যই যাওয়া উচিত এমন সপ্তম শহর এটি।

বাণিজ্য ও শিল্পের কেন্দ্র হিসাবে ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ শহরটিতে এখনো অনেক বড় জাপানি কোম্পানির সদর দপ্তর অবস্থিত।

ওসাকা তার নানা পদের খাবার এবং আধুনিক স্থাপত্যের জন্য পর্যটকদের কাছে প্রিয় গন্তব্য। শহরের মেট্রো বছরে ৯০ কোটির বেশি যাত্রী পরিবহন করে। এখানকার অন্যতম দ্রষ্টব্য স্থান ওসাকা ক্যাসল। চৌদ্দ শ বছর আগে স্থাপিত বৌদ্ধ মন্দির শিতেনো-জি ছাড়াও বিখ্যাত ওসাকা অ্যাকোরিয়াম কাইয়ুকান এবং তেমপোজান নাগরদোলা এখানকার অন্যতম দ্রষ্টব্য জায়গা।

কুরিতিবার বোটানিক্যাল গার্ডেন। ছবি: উইকিপিডিয়া

কুরিতিবার বোটানিক্যাল গার্ডেন। ছবি: উইকিপিডিয়া

কুরিতিবা, ব্রাজিল 
ব্রাজিলের পারানা রাজ্যের রাজধানী শহর কুরিতিবা তার উদ্ভাবনী নগর-পরিকল্পনা এবং টেকসই উন্নয়ন উদ্যোগের জন্য বিখ্যাত। কীভাবে একটি শহর সফলভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং পরিবেশ সংরক্ষণে ভারসাম্য বজায় রাখতে পারে তার একটি উজ্জ্বল উদাহরণ হিসেবে দাঁড়িয়ে আছে।

সুন্দর প্রাকৃতিক দৃশ্য, বৈচিত্র্যময় সংস্কৃতির জন্য পরিচিত শহরটি। এখানকার উদ্ভিদ উদ্যানটি একটি জনপ্রিয় পর্যটনকেন্দ্র। শহরটিতে অসংখ্য আর্ট গ্যালারি, থিয়েটার রয়েছে। ঐতিহ্যবাহী ব্রাজিলিয়ান খাবার থেকে শুরু করে নানা দেশের বিভিন্ন পদের খাবারের জন্য আলাদা নাম আছে। কুরিতিবায় ৩০টির বেশি পার্ক এবং সবুজ আচ্ছাদনযুক্ত জায়গা রয়েছে।

পালমা দে মালোরকা শহরের একটি ক্যাথেড্রাল। ছবি: উইকিপিডিয়া

পালমা দে মালোরকা শহরের একটি ক্যাথেড্রাল। ছবি: উইকিপিডিয়া

পালমা দে মালোরকা, স্পেন
মালোরকা দ্বীপের রাজধানীটি একই নামের একটি উপসাগরের তীরে অবস্থিত। এখানকার চমৎকার জলবায়ু পর্যটকদের ভারি পছন্দ। বার্ষিক গড় তাপমাত্রা আঠারো ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। চমৎকার সব সৈকত এবং ঐতিহ্যবাহী ইমারতে ভরপুর পুরোনো শহর পালমা দে মালোরকাকে পর্যটকদের কাছে এক আকর্ষণীয় গন্তব্যে পরিণত করেছে।

এখানে বেড়াতে আসা মানুষদের দ্য ক্যাথেড্রাল, দা আলদমাদাইনা প্যালেস, প্লাজা মেয়র স্কয়ারের জন্য হাতে আলাদা করে কিছুটা সময় রাখতে হয়। পাইনের জঙ্গল এবং পাম গাছের সারি শহরের বড় বৈশিষ্ট্য।

দ্বীপের উপকূল বরাবর সৈকত এবং পাহাড়ের দেখা মেলে। ভেতরের দিকে গ্রাম এবং এক হাজার ৫০০ মিটার পর্যন্ত উচ্চতার পর্বতশ্রেণী রয়েছে।

কানাডার আলবার্টা শহরের রাজধানী এডমন্টন। ছবি: উইকিপিডিয়া

কানাডার আলবার্টা শহরের রাজধানী এডমন্টন। ছবি: উইকিপিডিয়া

এডমন্টন, কানাডা
কানাডার আলবার্টা শহরের রাজধানী এডমন্টন। ঝাঁ চকচকে আকাশচুম্বী ভবন, বিভিন্ন বিনোদনের সুবিধা এবং নানা ধরনের উৎসব মিলিয়ে আলবার্টার মতো শহর পাবেন কমই । ব্যাপক বিনিয়োগের মাধ্যমে কানাডার পঞ্চম বৃহত্তম শহরটি গত এক দশকে পরিবর্তিত হয়েছে।

নর্থ সাসকাচোয়ান নদীর তীরের এর অবস্থান। বছরে ২২০০ ঘণ্টার বেশি উজ্জ্বল সূর্যালোক পায় শহরটি। গ্রীষ্মে ১৭ ঘণ্টা পর্যন্ত সূর্যালোক পায় এটি। শীতে নিয়মিতই দেখা মেলে নর্দান লাইটের। বছরজুড়ে অন্তত ৩০টি ফেস্টিভ্যাল বা উৎসব হয় এখানে। শহরের কেন্দ্র থেকে কেবল এক ঘণ্টায় গাড়িতে পৌঁছে যেতে পারবেন বিখ্যাত এল্ক আইল্যান্ড ন্যাশনাল পার্কে।

সূত্র:লোনলি প্ল্যানেট, সিএনএন, ফ্যাক্টস ডট নেট, ওয়ার্ল্ড সিটি ট্রেইল ডট কম

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com