সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০২:২৯ পূর্বাহ্ন

বিশ্বের কোন ৫ দেশে সর্বাধিক মুসলিমের বাস

  • আপডেট সময় রবিবার, ৬ অক্টোবর, ২০২৪

বিশ্বের মোট জনসংখ্যার প্রায় এক-চতুর্থাংশ মুসলিম। এর মধ্যে ৪২ শতাংশ মুসলিমই বাস করে পাঁচ দেশে। আজকের এই লেখায় আমরা জানবো বিশ্বের কোন পাঁচটি দেশে সর্বাধিক মুসলিম বাস করে এবং সেখানে মুসলিম জনসংখ্যা কত শতাংশ।

‘ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ’ ওয়েবসাইটের তথ্য মতে সারাবিশ্বের মোট মুসলিমের ৪২.১৭ শতাংশ মুসলিম বসবাস করে ইন্দোনেশিয়া (১২.২৭%), পাকিস্তান (১২.১৭%), ভারত (১০.১১%), বাংলাদেশ (৭.৬২%) ও নাইজেরিয়াতে (৪.৯%)। এসব দেশের কিছু তথ্য তুলে ধরা হলো।

ইন্দোনেশিয়া

মোট জনসংখ্যা: ২৭ কোটি ৬০ লাখ, মুসলিম জনসংখ্যা: ২৪ কোটি ৩৬ লাখ, মুসলিম জনসংখ্যার শতাংশ: ৮৮.২%।

সংক্ষিপ্ত পরিচিতি: ইন্দোনেশিয়া পৃথিবীর বৃহত্তম মুসলিম-প্রধান দেশ। দেশটি ১৭ হাজারেরও বেশি দ্বীপ নিয়ে গঠিত এবং এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি প্রধান দেশ। ইসলাম ইন্দোনেশিয়ায় ১ হাজার ৩০০ শতাব্দীতে আগমন করে এবং এটি এখন দেশটির প্রধান ধর্ম।

পাকিস্তান

মোট জনসংখ্যা: ২৪ কোটি ৪ লাখ, মুসলিম জনসংখ্যা: ২০ কোটি ৪ লাখ, মুসলিম জনসংখ্যার শতাংশ: ৯৬.৫%।

সংক্ষিপ্ত পরিচিতি: পাকিস্তান দক্ষিণ এশিয়ার একটি প্রধান মুসলিম দেশ। এটি ১৯৪৭ সালে ভারত থেকে স্বাধীনতা লাভ করে। পাকিস্তানের জনগণের মধ্যে ইসলাম প্রচলিত হয় সপ্তম শতাব্দীতে, এবং দেশটি বর্তমানে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ।

ভারত

মোট জনসংখ্যা: ১৪২ কোটি ৮৬ লাখ, মুসলিম জনসংখ্যা: ২২ কোটি ২৩ লাখ, মুসলিম জনসংখ্যার শতাংশ: ১৫.৬%।

সংক্ষিপ্ত পরিচিতি: ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ। দেশটির মুসলিম জনসংখ্যা বিশ্বের তৃতীয় বৃহত্তম। ভারতের মুসলিমরা মূলত সুন্নি সম্প্রদায়ের অন্তর্ভুক্ত, এবং দেশটির বিভিন্ন অংশে তাদের উল্লেখযোগ্য উপস্থিতি রয়েছে।

বাংলাদেশ

মোট জনসংখ্যা: ১৭ কোটি ৪৯ লাখ, মুসলিম জনসংখ্যা: ১৫ কোটি ৮৮ লাখ, মুসলিম জনসংখ্যার শতাংশ: ৯০.৯%।

সংক্ষিপ্ত পরিচিতি: বাংলাদেশ একটি দক্ষিণ এশিয়ার দেশ যা ১৯৭১ সালে পাকিস্তান থেকে স্বাধীনতা লাভ করে। বাংলাদেশের প্রায় ৯১% জনগণ মুসলিম, এবং এটি একটি মুসলিম-প্রধান দেশ হিসেবে পরিচিত।

নাইজেরিয়া

মোট জনসংখ্যা: ২২ কোটি ৯৮ লাখ, মুসলিম জনসংখ্যা: ১১ কোটি ৭৪ লাখ, মুসলিম জনসংখ্যার শতাংশ: ৫১.১%।

সংক্ষিপ্ত পরিচিতি: নাইজেরিয়া পশ্চিম আফ্রিকার একটি বৃহত্তম দেশ এবং এটি মুসলিম ও খ্রিস্টান জনসংখ্যার মধ্যে বিভক্ত। উত্তর নাইজেরিয়াতে মুসলিমরা প্রধান এবং দক্ষিণে খ্রিষ্টানরা।
এছাড়া সেরা ১৫টি দেশের মধ্যে বাকি ১০টি দেশের মধ্যে আছে যথাক্রমে মিশর, ইরান, তুরস্ক, আলজেরিয়া, সুদান, ইরাক, মরক্কো, ইথিওপিয়া, আফগানিস্তান ও সৌদি আরব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com