শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন

বিমান ভাড়াসহ সবকিছুর ফি বাড়ায় হজ প্যাকেজের দাম বৃদ্ধি

  • আপডেট সময় বুধবার, ১৫ মার্চ, ২০২৩

হাইকোর্টের নির্দেশনার পরিপ্রেক্ষিতে এবারের হজের প্যাকেজমূল্য এত বেশি ধরার কারণ ব্যাখ্যা করেছে ধর্ম মন্ত্রণালয়। বিমান ভাড়া বৃদ্ধি, ডলারের দাম বৃদ্ধি, বাসা ভাড়া ও মোয়াল্লেম ফি বাড়ায় হজ প্যাকেজের দামও বাড়ানো হয়েছে বলে হাইকোর্টকে জানিয়েছে মন্ত্রণালয়।

আজ বুধবার দুপুরে বিচারপতি কে এম কামরুল কাদেরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে এই ব্যাখ্যা দেয় ধর্ম মন্ত্রণালয়।

এর আগে গতকাল মঙ্গলবার হজের প্যাকেজমূল্য পুনঃনির্ধারণ চেয়ে রিটের শুনানির সময় আদালত বলেন, ধর্ম মন্ত্রণালয় একটি অথর্ব মন্ত্রণালয়। হজে যাওয়ার জন্য যে প্যাকেজ নির্ধারণ করা হয়েছে তা অমানবিক। একই সঙ্গে হজ যাত্রীদের জন্য সরকারিভাবে যে হজ প্যাকেজ নির্ধারণ করা হয়েছে তা অস্বাভাবিক ও অযৌক্তিক বলেও মন্তব্য করেন হাইকোর্ট।

গতকাল মঙ্গলবার বিচারপতি কে এম কামরুল কাদেরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ হজের প্যাকেজমূল্য এত বেশি কেন এর ব্যাখ্যা দিতে ধর্ম মন্ত্রণালয়ের প্রতি নির্দেশ জারি করেন।

ওইদিন শুনানিকালে হাইকোর্ট বলেন, বিশ্বের অন্যান্য দেশে হজের জন্য সরকার আলাদা বাজেট রাখে, কিন্তু বাংলাদেশে এটি নেই। হজের প্যাকেজ মূল্য অনেক বেশি হওয়ায় আমরা হজে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারি না। আর গরিব মানুষরা কীভাবে যাবে।

পরে আদালত এ মামলার পরবর্তী শুনানির জন্য বুধবার দিন নির্ধারণ করেন।

এর আগে গত রোববার হজের প্যাকেজমূল্য কমিয়ে পুনরায় প্যাকেজ ঘোষণা করতে রিট দায়ের করা হয়। রিটে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্স ছাড়াও যেকোনো এয়ারলাইন্সে টিকিট কেটে হজে যাওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

ওইদিন সুপ্রিম কোর্টের আইনজীবী আশরাফ উজ জামান জনস্বার্থে এই রিট দায়ের করেছেন বরে জানান। ধর্ম মন্ত্রণালয়ের সচিব, বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

সম্প্রতি ঘোষিত হজ প্যাকেজের খরচ কমিয়ে চার লাখ টাকা নির্ধারণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে একটি লিগ্যাল নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ও আল কোরআন স্টাডি সেন্টারের প্রধান সমন্বয়ক আশরাফ উজ জামান। নোটিশের জবাব না পেয়ে তিনি রিট করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com