মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৪ পূর্বাহ্ন

বিনামূল্যে ভিসা দেবে শ্রীলঙ্কা

  • আপডেট সময় শনিবার, ২৪ আগস্ট, ২০২৪

শ্রীলঙ্কা ৩৫ দেশের নাগরিকদের ভ্রমণের জন্য বিনামূল্যে ভিসা দেয়ার ঘোষণা দিয়েছে। বৃহস্পতিবার (২২ আগস্ট) দেশটির মন্ত্রিসভার মুখপাত্র ও পরিবহনমন্ত্রী বান্দুলা গুনাবর্দানে এ তথ্য জানিয়েছেন।

অর্থনৈতিক সংকট উত্তরণে পর্যটনশিল্পকে এগিয়ে নিতে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির মন্ত্রিপরিষদ। আগামী ১ অক্টোবর থেকে ছয় মাস মেয়াদি একটি পরীক্ষামূলক প্রকল্প চালু করা হয়েছে। এক্ষেত্রে একজন পর্যটককে ৩০ দিনের জন্য এ ভিসা সুবিধা দেয়া হবে।

বিনামূল্যে শ্রীলঙ্কার ভিসা সুবিধা পাওয়া দেশের তালিকায় রয়েছে- চীন, ভারত, রাশিয়া, যুক্তরাজ্য, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, স্পেন, অস্ট্রেলিয়া, ডেনমার্ক, পোল্যান্ড, কাজাখস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, নেপাল, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া, জাপান, ফ্রান্স।

২ কোটি ২০ লাখ অধিবাসীর দেশ শ্রীলঙ্কা সমুদ্রসৈকত, প্রাচীন মন্দির ও সুগন্ধিযুক্ত চায়ের জন্য পর্যটকদের কাছে প্রিয়। করোনা মহামারি শুরু হল দেশটি ব্যাপক অর্থনৈতিক সংকটের মধ্যে পড়ে যায়। ফলে ২০২২ সালে শ্রীলঙ্কায় নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম ব্যাপক হারে বেড়ে যায়। বিশেষ করে জ্বালানি তেলে সংকট দেখা দেয়। এতে দেশটিতে সরকারের প্রতি অনাস্থা জানিয়ে ব্যাপক বিক্ষোভ হয় এবং সরকার ক্ষমতা ছেড়ে পালিয়ে যায়।

তবে গত বছর থেকে শ্রীলঙ্কার পর্যটন খাত ঘুরে দাঁড়িয়েছে। গত বছর মধ্য আগস্ট পর্যন্ত প্রায় ২০ লাখ পর্যটক দেশটিতে ভ্রমণ করে। যা ২০১৯ সালের পর সর্বোচ্চ সংখ্যক পর্যটক।

খবর রয়টার্স

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com