শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:০৫ অপরাহ্ন
Uncategorized

বিনামূল্যে অনলাইন কোর্স করাচ্ছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়

  • আপডেট সময় শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিশ্বের অন্যতম প্রাচীন ও সেরা বিশ্ববিদ্যালয়েরগুলির মধ্যে একটি। প্রতি বছর দেশ-বিদেশের বহু পড়ুয়া উচ্চশিক্ষা লাভের জন্য এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি হন। আর এবার আপনিও ঘরে বসেই সম্পূর্ণ বিনামূল্যে পেয়ে যেতে পারেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি। হ্যাঁ, ঠিকই পড়েছেন। প্রোগ্রামিং ও কম্পিউটার সায়েন্সের উপর বিনামূল্যে অনলাইন কোর্স করানোর সিদ্ধান্ত নিয়েছে এই বিশ্ববিদ্যালয়। কম্পিউটার সায়েন্সে শ্রেষ্ঠমানের অনলাইন কোর্স করানোর জন্য সারা বিশ্বব্যাপী খ্যাতি রয়েছে এই বিশ্ববিদ্যালয়ের।

এবার, ছাত্রছাত্রীরা যাতে কোর্সগুলি করে নিজেদের কেরিয়ারে প্রতিষ্ঠিত হতে পারেন, সেই কারণে সম্পূর্ণ বিনামূল্যে এই কোর্স করানো হবে বলে ঘোষণা করেছে এই মার্কিন বিশ্ববিদ্যালয়।

পড়ুয়াদের জন্য এই ধরণের বেশ কিছু কোর্স চালু করতে চলেছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। এর মধ্যে রয়েছে,

CS50’s Understanding Technology: এই কোর্সটি সেই সকল মানুষদের জন্য তৈরি করা হয়েছে যারা প্রতিদিন প্রযুক্তি ব্যবহার তো করেন, কিন্তু এর পিছনের বিজ্ঞান সম্পর্কে অবগত নন। এই কোর্সটির মোট সময়সীমা ছয় সপ্তাহ। এই কোর্সটি করার পর পড়ুয়ারা আরও ভালোভাবে প্রযুক্তির ব্যবহার করতে পারবেন। এই কোর্সের মধ্যে হার্ডওয়্যার, ইন্টারনেট, মাল্টিমিডিয়া, সিকিওরিটি, প্রোগ্রামিং ও ওয়েব ডেভেলপমেন্টের মতো বিষয় পড়ানো হবে।

CS50’s Introduction to Programming with Scratch: ভিজুয়াল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ Scratch-এর মাধ্যমে যেসকল ছাত্রছাত্রীরা প্রোগ্রামিং-এর কিছুই জানেন না, তাঁরা নিজেদের অ্যানিমেশন, গেম, ইন্টারঅ্যাক্টিভ আর্ট ও স্টোরি তৈরি করতে পারবেন। এই কোর্সের মাধ্যমে পড়ুয়ারা প্রোগ্রামিং-এর মূল বিষয়বস্তুগুলি ও জাভা ও পাইথনের মতো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলি সম্পর্কে অবগত হবেন। তিন সপ্তাহের এই কোর্সে পড়ুয়াদের প্রোগ্রামিং-এর বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়গুলি শেখানো হবে। এর ফলে ভবিষ্যতে আরও জটিল প্রোগ্রামিং কোর্স করতে সক্ষম হবেন পড়ুয়ারা।

CS50’s Introduction to Computer Science: এটি একটি এন্ট্রি লেভেলের কোর্স। এই কোর্সের মাধ্যমে পড়ুয়ারা কম্পিউটারের সমস্যার সমাধান করতে পারবেন। এই কোর্সের মধ্যে abstraction, algorithms, data structures, encapsulation, resource management, security, software engineering ও web development শেখানো হবে। এই কোর্সটির মোট সময়সীমা ১১ সপ্তাহ।

CS50’s Introduction to Game Development: এই কোর্সের মাধ্যমে 2D ও 3D ইন্টারআক্টিভ গেম ডেভেলপ ও ডিজাইন করতে শেখানো হবে। এই কোর্সের মোট সময়সীমা ১২ সপ্তাহ।

CS50’s Introduction to Artificial Intelligence with Python: এই কোর্সের মাধ্যমে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের নতুন কনসেপ্টগুলি শেখানো হবে। সাত সপ্তাহের এই কোর্সে ছাত্রছাত্রীদের AI-এর ব্যবহার শেখানো হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com