শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৩৫ অপরাহ্ন
Uncategorized

বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা আমিরাতের

  • আপডেট সময় শনিবার, ২৩ অক্টোবর, ২০২১

আরব আমিরাতে বিশ্বের অনেক দেশের নাগরিক রয়েছে। এমনকি নিজ দেশের থেকে বাইরের দেশের মানুষ দেশটিতে বেশি রয়েছে। আর এবার বিদেশিদের নাগরিকত্ব দেওয়া নিয়ে বড় রকমের সু-সংবাদ দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। তবে কাদের দেওয়া হবে দেশটির নাগরিকত্ব তা নিয়ে অনেকের মধ্যে নানা রকম প্রশ্ন দেখা দিয়েছে। আর এবার প্রকাশ্যে এলো কারা পাবেন সংযুক্ত আরব আমিরাতের নাগরিকত্ব।

প্রথমবারের মতো বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। করোনাভাইরাস মহামারি এবং তেলের দাম পড়ে যাওয়ার পর সম্প্রতি দেশটি থেকে কয়েক হাজার বিদেশি চলে গেছে। এর মধ্যেই নির্দিষ্ট কিছু ক্ষেত্রে আমিরাতে অবস্থানরত বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুমের ভাষ্যমতে, নতুন এই উদ্যোগে বিনিয়োগকারী, মেধাবী, বিজ্ঞানী, চিকিৎসক, প্রকৌশলী, চিত্রশিল্পী, লেখক এবং তাদের পরিবারের সদস্যরা নাগরিকত্ব পেতে পারেন।

তবে কোনো নিম্ন-আয়ের শ্রমিকদের এসব মানদণ্ড পূরণের সম্ভাবনা কম। আমিরাতি প্রধানমন্ত্রী জানিয়েছেন, যারা দেশের উন্নয়নে প্রত্যক্ষ অবদান রাখতে পারবেন, তাদের আকর্ষণ করাই তার সরকারের লক্ষ্য।
আমিরাতের নাগরিত্বপ্রাপ্তরা দ্বৈত জাতীয়তাই রাখতে পারবে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসের তথ্যমতে, নাগরিকত্ব পেতে হলে বিনিয়োগকারীদের সংযুক্ত আরব আমিরাতে সম্পত্তির মালিক হতে হবে। চিকিৎসকদের এমন কোনো ক্ষেত্রে বিশেষজ্ঞ হতে হবে যার চাহিদা রয়েছে এবং এক্ষেত্রে অন্তত ১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

উদ্ভাবকদের আমিরাত সরকার অথবা আন্তর্জাতিকভাবে স্বীকৃত কোনো সংস্থা থেকে পেটেন্ট গ্রহণ করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com