শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৪২ অপরাহ্ন

বিজনেস এবং ইনভেস্টমেন্ট ভিসায় অস্ট্রেলিয়ায় অভিবাসনের প্রক্রিয়া

  • আপডেট সময় শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩

২০২০-২১ অর্থবছরে অস্ট্রেলিয়ার বিজনেস ইনোভেশন এন্ড ইনভেস্টভেন্ট প্রোগ্রামটির পরিসর এখন দ্বিগুন হয়েছে, বার্ষিক অভিবাসন কর্মসূচিতে এই খাতে আছে ১৩,৫০০-এরও বেশি ভিসা।

গুরুত্বপূর্ণ দিকগুলো 
  • ২০১২ সালে শুরু হওয়া বিজনেস ইনোভেশন এন্ড ইনভেস্টভেন্ট ভিসার মাধ্যমে অস্ট্রেলিয়ার অর্থিনীতিতে ১৬ বিলিয়ন ডলার বিনিয়োগ যোগ হয়েছে।
  • এই ভিসার আগে ৯টি স্ট্রিম (প্রকার) ছিল যা এখন ৪টিতে নামিয়ে আনা হয়েছে।
  • ইনভেস্টর স্ট্রিমের আবেদনকারীদের বিনিয়োগ শর্ত ১.৫ মিলিয়ন থেকে বাড়িয়ে ২.৫ মিলিয়ন করা হয়েছে।
গত কয়েক বছরে অস্ট্রেলিয়ার বিজনেস ইনোভেশন এন্ড ইনভেস্টভেন্ট ভিসার মাধ্যমে অভিবাসীরা অস্ট্রেলিয়ার অর্থনীতিতে প্রায় ১৬ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে এবং এর মাধ্যমে বিনিয়োগকারী, উদ্ভাবক এবং ব্যবসায় দক্ষ  অভিবাসীদের অস্ট্রেলিয়ায় স্থায়ী অভিবাসনের পথ সুগম হয়েছে।

এই প্রোগ্রামটির মাধ্যমে বিনিয়োগকারী, উদ্ভাবক, উদ্যোক্তা এবং ব্যবসায় দক্ষ ও অভিজ্ঞতা সম্পন্ন  অভিবাসীরা অস্ট্রেলিয়ায় স্থায়ী অভিবাসন পেতে পারে।
২০১২ সালে শুরু হওয়া এই কর্মসূচির মাধ্যমে অস্ট্রেলিয়ার অর্থিনীতিতে ১৬ বিলিয়ন ডলার বিনিয়োগ যোগ হয়েছে। এখন ২০১২ সালের পর এই প্রথম সরকার কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন এনেছে এই কর্মসূচিতে।

ওয়ার্ক ভিসা ল ইয়ারের প্রতিষ্ঠাতা এবং মুখ্য অভিবাসন আইনজীবী ক্রিস জনস্টন বলেন, এই ভিসার আগে ৯টি স্ট্রিম (প্রকার) ছিল যা এখন ৪টিতে নামিয়ে আনা হয়েছে।

Australia’s Business Innovation and Investment Program doubled in size in 2020-21
Australia’s Business Innovation and Investment Program doubled in size in 2020-21. Source: Getty Images

এই ৪টি স্ট্রিম হচ্ছে বিজনেস ইনোভেশন, অন্ট্রেপ্রেনার, ইনভেস্টর, এবং সিগনিফিকেন্ট ইনভেস্টর স্ট্রিম।

এই ৪টি স্ট্রিম সাবক্লাস ১৮৮-এর অধীনে, যা একটি প্রভিশনাল ভিসা এবং সাবক্লাস ৮৮৮-এর অধীনে পার্মানেন্ট রেসিডেন্সি পাওয়ার পাথওয়ে।

মিঃ জনস্টন বলেন, এই প্রভিশনাল বিজনেস ভিসাটি মঞ্জুর করা হয় দীর্ঘ বৈধ সময়ের জন্য।

২০১২ সালে যখন বিজনেস ভিসা প্রোগ্রামটি শুরু হয়, এর পর এই প্রথম বিজনেস ইনোভেশন স্ট্রিমে আবেদন করার শর্তে পরিবর্তন এনেছে, যা সাবক্লাস ১৮৮এ নাম পরিচিত।

Since 2012, the program has contributed nearly $16 billion in investment in the Australian economy.
Since 2012, the program has contributed nearly $16 billion in investment in the Australian economy. Source: Getty Images

মিঃ জনস্টন বলেন, এই পরিবর্তনের মধ্যে আছে পার্সোনাল এন্ড বিজনেস এসেটস টেস্ট এবং বিজনেস টার্নওভার, যেটি ৫০০,০০০ ডলার থেকে বাড়িয়ে ৭৫০,০০০ করা হয়েছে।

সিগনিফিকেন্ট ইনভেস্টর স্ট্রিমের বিনিয়োগ শর্ত একই আছে, অর্থাৎ ৫ মিলিয়ন ডলার। এদিকে ইনভেস্টর স্ট্রিমের আবেদনকারীদের বিনিয়োগ শর্ত ১.৫ মিলিয়ন থেকে বাড়িয়ে ২.৫ মিলিয়ন করা হয়েছে।

মিঃ জনস্টন এ বিষয়ে বলেন, আগে আবেদনকারীরা স্টেট গভর্নমেন্ট বন্ডে বিনিয়োগ করতে পারতো, কিন্তু এখন তাদেরকে কমপ্লায়িং ইনভেস্টমেন্ট ফ্রেমওয়ার্কের অধীনে বিনিয়োগ করতে হবে।

সীকভিসার আইনজীবী এবং রেজিস্টার্ড মাইগ্রেশন এজেন্ট বেন ওয়াট চিন্তিত যে অনেক বিনিয়োগকারীরই এই পরিবর্তনের ফলে কোন উপকার হবে না।

The number of visa streams in the program has been cut to four from nine.
The number of visa streams in the program has been cut to four from nine. Source: Getty Images

মিঃ ওয়াট বলেন, সবচেয়ে আকর্ষণীয় পরিবর্তন হচ্ছে অন্ট্রেপ্রেনার স্ট্রিমের অধীনে সাবক্লাস ১৮৮ ভিসাতে, এখন এতে ২০০,০০০ ডলারের তহবিল প্রয়োজন হবে না।

মিঃ ওয়াট বলেন, অন্ট্রেপ্রেনার স্ট্রিমের অধীনে পার্মানেন্ট রেসিডেন্সি পাওয়ার পথটি সহজ করা হয়েছে।

তবে অন্ট্রেপ্রেনার স্ট্রিমের আবেদনকারীদের স্টেট অথবা টেরিটোরি সরকারের মনোনীত হতে হবে বলে মিঃ ওয়াট জানান।
বেন ওয়াট এই পরিবর্তনকে স্বাগত জানান এজন্য যে এর মাধ্যমে অস্ট্রেলিয়া উদ্ভাবন আনতে পারবে, যার মাধ্যমে প্রচলিত ব্যবসায়িক অর্থ-আয়ের ধারণার চেয়ে বরং বৃহত্তর সামাজিক কল্যাণ সম্ভব হবে।

বিজনেস ইনোভেশন এন্ড ইনভেস্টমেন্ট প্রোগ্রামে আবেদন করতে হলে আবেদনকারীকে স্টেট বা টেরিটোরি সরকারের মনোনীত হতে হবে।

বিজনেস, ইনভেস্টমেন্ট, এবং ইনোভেশন প্রোগ্রামে কী কী পরিবর্তন এসেছে তা জানতে ডিপার্টমেন্ট অফ হোম অ্যাফেয়ার্স ওয়েবসাইটটি ভিজিট করুন।

বিশেষ দ্রষ্টব্যঃ 

এখানে যে তথ্য দেয়া হয়েছে তা অস্ট্রেলিয়ায় অভিবাসন বিষয়ে সাধারণ তথ্য এবং নির্দিষ্ট কোন পরামর্শ নয়। কেউ যদি আরো প্রাসঙ্গিক এবং সুনির্দিষ্ট তথ্য পেতে চান তাহলে একজন রেজিস্টার্ড মাইগ্রেশন এজেন্টের সাথে যোগাযোগ করুন।

আরো তথ্যের জন্য ভিজিট করুন: অস্ট্রেলিয়া গভর্নমেন্ট, ডিপার্টমেন্ট অফ হোম অ্যাফেয়ার্সঃ 

ট্রান্সল্যাটিং এন্ড ইন্টারপ্রেটিং সার্ভিসের জন্য কল করুন131 450 এই নাম্বারে (২৪ ঘন্টা) এবং আপনি যে প্রতিষ্ঠানের সার্ভিসটি চান তা উল্লেখ করুন

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com