শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:০৫ অপরাহ্ন

বিকল্প উপায়ে ই-মেইল সার্ভিস চালু করল বাংলাদেশ বিমান

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩

বিকল্প উপায়ে ই-মেইল সার্ভিস চালু করেছে বাংলাদেশ বিমান। এটি বিমানের অপারেশনাল কার্যক্রম সম্পর্কিত সেবা।

একইসঙ্গে সাময়িকভাবে বিমানের ই-মেইল সার্ভার বন্ধের বিষয়ে বিভ্রান্তিকর তথ্য প্রচার না করার অনুরোধ জানিয়েছে সংস্থাটি।

আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিমান। এতে বলা হয়, মাইক্রোসফট ক্লাউড সার্ভিসের মাধ্যমে ই-মেইল কার্যক্রম চালু করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত শনিবার বাংলাদেশ এয়ারলাইন্সের কিছু কম্পিউটার ও সার্ভার ম্যালওêয়্যারের মাধ্যমে আক্রান্ত হয় এবং সঙ্গে সঙ্গে সন্দেহজনক সার্ভারটিকে আইসোলেটেড করে রাখা হয় এবং ইমেইল সার্ভিস বন্ধ করে দেওয়া হয়।

এতে আরও বলা হয়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮, ধারা ১৫ অনুসারে একটি গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর অধীনে তফসিলভুক্ত প্রতিষ্ঠান বিধায় ডিজিটাল নিরাপত্তা এজেন্সি প্রদত্ত কারিগরি দিক নির্দেশনার আলোকে পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

ডয়চে ভেলের খবর অনুযায়ী, গত শুক্রবার বিমানের মেইল সার্ভার র‌্যানসমওয়্যারে আক্রান্ত হয়। র‌্যানসমওয়্যার হল বিশেষ এক ধরনের ম্যালওয়ার যা কম্পিউটার বা সার্ভারের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে৷ তখন সেই সার্ভারে ঢুকতে গেলে কিংবা ফাইল খুলতে গেলে মুক্তিপণ দাবি করে হ্যাকাররা জানান বিমান কর্মকর্তারা।

সার্ভার হ্যাকারের কব্জায় চলে যাওয়ায় গত শুক্রবার থেকে বিমানের নিজেদের মেইল থেকে অভ্যন্তরীণ ও বৈদেশিক যোগাযোগগুলো বন্ধ ছিল। ই-মেইল যোগাযোগের তথ্যগুলো ফাঁস হয়ে যাওয়ার ঝুঁকিও রয়েছে। বিমানের অভ্যন্তরীণ কেনাকাটা, শিডিউল, বিলিং ইত্যাদি বিষয়ে ই-মেইলে যোগাযোগ করে থাকেন কর্মকর্তারা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com