শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৩৭ অপরাহ্ন

বাংলাদেশ-সুইডেন ট্রাস্ট ফান্ড বৃত্তি, আবেদন করবেন যেভাবে

  • আপডেট সময় সোমবার, ১৫ মে, ২০২৩

বিদেশে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের এক পথের ভ্রমণ ব্যয়ের জন্য মঞ্জুরি প্রদান করবে বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের আওতাধীন বাংলাদেশ-সুইডেন ট্রাস্ট ফান্ড। যেসব বাংলাদেশি শিক্ষার্থী ২০২২ সালের ১ এপ্রিল থেকে এ বছরের ৩১ মার্চের মধ্যে বিদেশে উচ্চশিক্ষার জন্য পূর্ণ বা আংশিক বৃত্তিপ্রাপ্তির মাধ্যমে বিদেশে গেছেন, তারা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আবেদন করতে হবে অনলাইনে। ২০ মে বাংলাদেশ সময় সকাল ৯টায় আবেদন শুরু হবে। আগামী ১৯ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন আগ্রহী প্রার্থীরা।

আবেদনকারীর যোগ্যতা
বাংলাদেশি শিক্ষার্থীরা বিদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে পূর্ণ বা আংশিক বৃত্তি পেয়ে উচ্চতর ডিগ্রির (স্নাতক/ স্নাতকোত্তর/ পিএইচডি) জন্য গত বছরের ১ এপ্রিল থেকে এ বছরের ৩১ মার্চ পর্যন্ত সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হলে।

এ ট্রাস্ট ফান্ডের আওতায় ইতোপূর্বে ভ্রমণ মঞ্জুরি না পেয়ে থাকলে। বিদেশে উচ্চশিক্ষার জন্য আবেদনকারী দেশি বা বিদেশি অন্য কোনো উৎস থেকে ভ্রমণ মঞ্জুরি/ এয়ার টিকেট না পেয়ে থাকলে।

আবেদন করবেন যেভাবে
পূর্ণ বা আংশিক বৃত্তি পেয়ে ওপরে উল্লিখিত সময়ে বিদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়া বাংলাদেশি শিক্ষার্থীরা অনলাইনে এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। আবেদনের আগে প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করতে হয়। কাগজপত্র প্রস্তুতি শেষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের http://bstf.erd.gov.bd লিংক ব্যবহার করে রেজিস্ট্রেশন করে নির্ধারিত ফরম পূরণ করে অনলাইনে আবেদন করতে হবে।

অনলাইন আবেদন ছকের নির্ধারিত স্থানে নিম্নবর্ণিত কাগজপত্র আপলোড করতে হবে
* বিদেশি বিশ্ববিদ্যালয়ের ইস্যু করা বৃত্তির লেটার; ওই বৃত্তির চিঠিতে বিশ্ববিদ্যালয়ে নাম, বৃত্তি প্রাপ্ত ব্যক্তির নাম ও তারিখ থাকতে হবে।
* বর্তমান শিক্ষাপ্রতিষ্ঠান/ অন্য কোনো উৎস থেকে ভ্রমণ ব্যয় প্রদান করা হয়নি বা হবে না মর্মে সনদপত্র।
* প্রার্থীর নাম সংবলিত পাসপোর্টের পেজসহ বাংলাদেশ ইমিগ্রেশন কর্তৃক প্রদত্ত বিদেশ যাওয়া ও সংশ্লিষ্ট দেশের ইমিগ্রেশন কর্তৃক প্রদত্ত দেশে আসার সিল সংবলিত পাসপোর্ট পেজ;
* এয়ার টিকেট (বাস/ ট্রেনের টিকেট শুধু ভারতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য) এবং ভ্রমণ ব্যয়ের রশিদ।
* সব শিক্ষাগত যোগ্যতার সনদ ও নম্বরপত্র।
* জাতীয় পরিচয়পত্রের কপি/ জন্মনিবন্ধন সনদ।
* বাংলাদেশ-সুইডেন ট্রাস্ট ফান্ডের ওয়েবসাইটে http://bstf.erd.gov.bd লগইন করার ক্ষেত্রে নিজস্ব ই-মেইল ব্যবহার করতে হবে।
* পাসপোর্ট সাইজের ছবি (300×300 Pixel);
* নিজ স্বাক্ষরের স্ক্যান কপি (300×80 Pixel);
* একাডেমিক ও স্কলারশিপের সনদ/ ডকুমেন্টসহ অন্যান্য সংশ্লিষ্ট ডকুমেন্ট একসঙ্গে স্ক্যান করে বিএসটিএফের ওয়েবসাইটের নির্দিষ্ট স্থানে একটি ফাইলে আপলোড করতে হবে।

একাডেমিক ও স্কলারশিপের সনদ/ ডকুমেন্টসহ অন্যান্য সংশ্লিষ্ট ডকুমেন্ট একসঙ্গে স্ক্যান করে বিএসটিএফের ওয়েবসাইটের নির্দিষ্ট স্থানে একটি ফাইলে আপলোড করতে হবে।

বাংলাদেশ-সুইডেন ট্রাস্ট ফান্ড বিজ্ঞপ্তি

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com