বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:০৮ অপরাহ্ন
Uncategorized

বাংলাদেশের উপজাতি

  • আপডেট সময় সোমবার, ২৭ জুন, ২০২২

সাধারণ ভাষায় উপজাতি বলতে পৃথক কোন জাতিকে বুঝান হয় না। বরং একই দেশে বসবাস রত ভিন্ন রীতিনীতি, সংস্কৃতি, নিয়ম ও জীবন আচরণ পালন করা মানুষদের বুঝান হয়ে থাকে। আমাদের দেশেও রয়েছে বেশ কয়েক ধরনের উপজাতি। বাংলাদেশে মোট উপজাতি বাস করে ৪৫টি। এদের বেশির ভাগেরই বসবাস পার্বত্য চট্টগ্রামে এলাকায়। এদেরই পরিচিতি নিয়ে আজকের আয়োজন।

চাকমা:

বাংলাদেশে সবচেয়ে বেশি বাস করে চাকমা উপজাতি ৷ এদের প্রধান ধর্ম বৌদ্ধ। শিক্ষার হারের দিক থেকেও সব থেকে বেশি এই চাকমা উপজাতি। এদের বর্ষবরণ অনুষ্ঠানকে বলা হয় বিজু। সাধারণত ফাল্গুনী পূর্ণিমা এদের ধর্মীয় উৎসব পালন করা হয়। এরা সাধারণত গ্রাম কেন্দ্র করে বসবাস করে।এদের গ্রামকে বলা হয় আদম। এদের প্রধান ধর্মীয়গ্রন্থ হল ত্রিপিটক।

মারমা:

বাংলাদেশে বসবাসরত অন্যতম প্রধান আরেকটি উপজাতি হল মারমা। মারমাদের বর্ষবরণ উৎসবের নাম হল সাংগ্রাই। প্রধানত চিম্বুক পাহাড়ের পাদদেশে বসবাস এরা। এরা বেশির ভাগ ক্ষেত্রে মগ নামেই অধিক পরিচিত ছিল। ধারনা করা হয় এদের আদি নিবাস ছিল আরাকান এবং জাতিগত ভাবে এরা মঙ্গলীয়।

রাখাইন:

রাখাইনরা নিজেদের বিচিত্র সংস্কৃতির জন্য বেশ বিখ্যাত। রাখাইনদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হল বুদ্ধপূর্ণিমা। এদের বেশির ভাগ বসবাস পটুয়াখালী জেলায়। এদের আদি নিবাস আরাকান বলে ধারনা করা হয়।

সাওতাল:

সংখ্যার দিক থেকে বাংলাদেশে বসবাসরত দ্বিতীয় বসবাসরত উপজাতি হল সাঁওতাল। এরা এদেশের ইতিহাসে সাঁওতাল বিদ্রোহের দরুন বেশ জনপ্রিয় যেটি সংগঠিত হয় ১৮৫৫ সালে। এরা সাধারণত জড় বস্তুর উপাসনা করে থাকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com