শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:৪৮ পূর্বাহ্ন

বসন্ত এসে গেছে

  • আপডেট সময় শনিবার, ১১ মার্চ, ২০২৩

লাল আর বাসন্তী রঙে রাঙিয়ে দিতে এসেছে ঋতুরাজ বসন্ত। মৌমাছির গুঞ্জরণ, কচি-কিশলয় আর কোকিলের কুহুতানে জেগে ওঠা প্রকৃতির পাশাপাশি দোলা লেগেছে বাঙালি হৃদয়ে। ফাগুন হাওয়ার দোল লেগেছে প্রকৃতিতে। নতুনরূপে সেজেছে ঋতুরাজ। গাছে গাছে কোকিলের ডাক। ভ্রমরের খেলা।

এমন বসন্ত বরণ দেখেনি কেউ। করোনার কারণে গত বছরের মার্চ থেকে দীর্ঘ সময় মানুষ প্রায় ঘরবন্দী ছিল। তবে দেশে করোনা পরিস্থিতি এখন কিছুটা নিয়ন্ত্রণে থাকায় ধীরে ধীরে মানুষ ফিরতে শুরু করেছে স্বাভাবিক জীবনধারায়। এবারে রঙিন পয়লা ফাল্গুন আর বিশ্ব ভালোবাসা দিবস একই দিনে হওয়ায় নগরবাসীরা আজ দুটো দিনকে একসঙ্গে বরণ করছেন।

প্রকৃতির পক্ষ থেকে মৃদুমন্দ বাতাস আর মিষ্টি রোদের উপহার থাকলেও তার গ্রহণকারীর সংখ্যা ছিল নগন্য। বকুল তলার পরিবর্তে এবারের বসন্ত উৎসব আয়োজন করা হয় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের মুক্তমঞ্চে। ভোর থেকে যন্ত্র সংগীত, একক ও সমবেত গান, আবৃত্তি আর নৃত্যের প্রাণোচ্ছ্বল পরিবেশনায় মেতে ওঠেছেন প্রকৃতিপ্রেমীরা।

অশোক-পলাশ-শিমুলে ছড়িয়েছে উচ্ছ্বাসের রং। বসন্তের প্রথম দিনে আনন্দ, উচ্ছ্বাসের ছোঁয়া লেগেছে তরুণ-তরুণীর হৃদয়েও। লাল-হলুদে নিজেদের সাজিয়ে তুলেছেন তারা।

করোনার কারণে জনসমাগম কম হলেও ঘাটতি ছিলো না প্রাণের উচ্ছ্বাসে। এবারও বৈচিত্র্যে ভরপুর ছিল বসন্ত উৎসব। ২৭ রকমের পরিবেশনার মধ্যে সবার নজর কাড়ে, সাঁওতালি নাচ। ভালবাসা আর ফাগুন মেখেছে এ রংয়ে তাই দুটোকে মিলিয়ে আবৃত্তিও মনোযোগ কেড়েছে অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের।

আয়োজকরা বলছেন, এবার রবীন্দ্র সরোবর ছাড়া রাজধানীর সব জায়গায়ই ছিল সীমিত আয়োজন করা হয়েছে। ঐতিহ্য রক্ষার আয়োজন হলেও এই উৎসবের উজ্জ্বলতা একটুও কমেনি। করোনার ভয় কাটিয়ে নিউ নরমাল লাইফে ফিরছেন নগরবাসী। তাই বসন্ত উৎসবে মেতে উঠে আবারো স্বাভাবিক জীবনে ফেরার প্রত্যাশা সবার।

বসন্ত মানেই প্রাণচঞ্চলতা। কচিপাতায় আলোর নাচন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর থেকে আধুনিককালের বাউল-কবির মনকেও বার বার দোলা দিয়েছে ঋতুরাজ।

মোগল সম্রাট আকবর প্রথম বাংলা নববর্ষ গণনা শুরু করেন ১৫৮৫ সালে। তখন থেকেই শুরু হয়েছে বসন্ত উৎসব। তাই এ উৎসবের সাথে জড়িয়ে আছে আবহমান বাংলার গৌরবময় ঐতিহ্য, বাঙালি সত্তা। গত বছরের মতো এবারও প্রথম ফাল্গুনের উচ্ছাসে বাড়তি রং এনে দিয়েছে ভালোবাসা দিবস।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com