শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:০৫ অপরাহ্ন
Uncategorized

বর্ষাকালে ভারতের যেসব স্থানে ঘুরতে পারেন

  • আপডেট সময় শুক্রবার, ১৪ জানুয়ারি, ২০২২

ভারতের ভ্রমণ ভিসা চালু হয়েছে। করোনার দুই ডোজ টিকা নেওয়া থাকলে ঘুরতে পারেন আপনিও। কিন্তু যাবেন কখন? সময়টা যদি হয় বর্ষাকাল, তাহলে আপনার জন্য রইল কিছু পরামর্শ। চলুন তাহলে জেনে নিই বর্ষাকালে ভারতের যেসব স্থানে ঘুরে আসতে পারেন-

মুসৌরি, উত্তরাখণ্ড

ভাণ্ডারদরা, মহারাষ্ট্র

মহারাষ্ট্রের ভাণ্ডারদরার নাম কম লোকেই জানেন। পশ্চিমঘাট পর্বতমালার সহ্যাদ্রি পাহাড়ের গায়েই অবস্থিত ভাণ্ডারদরা। অপূর্ব সুন্দর এই স্থানটি গাছপালায় ঘেরা। এখানকার রন্ধা ঝর্ণা, সংলগ্ন হ্রদ এবং ছোটো নদীগুলোর সৌন্দর্যও অসাধারণ। বর্ষায় বৃষ্টির পানিতে এগুলোর রূপ আরও বেড়ে যায়। চারদিকে যেন তরতাজা পরিবেশ। যারা পায়ে হেঁটে ঘুরতে ভালোবাসেন তারা বর্ষায় এখানে এলে আনন্দ পাবেন।

পশ্চিমঘাট পর্বতমালার আরেকটি সুন্দর স্থান চিকমাগালুর। কাছেই রয়েছে রত্নগিরি পাহাড়। বৃষ্টিতে এখানকার সবুজ গাছপালা ঝলমলিয়ে ওঠে। পায়ে পায়ে চারপাশ ঘুরতে ভালো লাগবে। অবসর যাপনের দারুণ জায়গা এটি। এছাড়াও মাছ ধরা, ট্র্যাকিং, ম্পেইনিং সব করতে পারেন। এখানকার কফি খুব বিখ্যাত। হাতে গরম কফি নিয়ে বৃষ্টি দেখতে দেখতে সময় কাটান নিজের সঙ্গে। মনে হবে যেন রূপকথার রাজ্যে রয়েছেন।

বন্সওয়াড়া, রাজস্থান

রাজস্থানের নাম শুনলেই মনে হয় মরুভূমি, সবুজ পাহাড়, পাথর, রাজপ্রাসাদ আর অনেকগুলো কেল্লার দৃশ্যে চোখে ভাসে। কিন্তু সেখানেও যে নীল পানি আর সবুজ গাছপালা থাকতে পার তা মনে হয় কল্পনাও করা যায় না। কিন্তু রাজস্থানের বন্সওয়াড়াতে গেলে সেই ধারণা ভুল বলে প্রমাণ হবে। বন্সওয়াড়ার আরেক নাম শত দ্বীপের শহর। এখানে বর্ষাকালেই ঘুরতে যেতে হয়।

চেরাপুঞ্জি, মেঘালয়

চেরাপুঞ্জি নামটা শুনলেই মনে হয় বুঝি বৃষ্টি পড়ছে। বিশ্বের দ্বিতীয় সিক্ত স্থান এটি। বছরের প্রায় সারাটা সময় ধরেই এখানে বৃষ্টি হয়। ফলে সারাবছরই এখানে সবুজে সবুজ। সারা বছরই তো এখান বৃষ্টি হয়। যারা অ্যাডভেঞ্চার ভালোবাসেন তাদের অন্তত একবার বর্ষাকালে চেরাপুঞ্জি যাওয়া উচিত। বর্ষায় এখানে প্রচুর পাখির ডাক শোনা যায়। মনে হয় প্রকৃতি নিজেই যেনো সুমধুর সুরে গান গাইছে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com