মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪২ পূর্বাহ্ন

ফুল-ফ্রি স্কলারশিপে পড়ুন কাতারের বিশ্ববিদ্যালয়ে

  • আপডেট সময় রবিবার, ২৫ আগস্ট, ২০২৪

উচ্চশিক্ষার জন্য কাতার একটি ক্রমবর্ধমান গন্তব্য হয়ে উঠেছে। উন্নতমানের শিক্ষাব্যবস্থা, ঐতিহ্যবাহী ইসলামি সংস্কৃতি এবং উন্নত সুযোগ-সুবিধা শিক্ষার্থীদের ব্যাপক আকর্ষণ করছে। দেশটির বিশ্ববিদ্যালয়গুলো নিয়মিতই আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্কলারশিপের সুযোগ দিচ্ছে। এরই ধারাবাহিকতায় দেশটির দোহা ইনস্টিটিউট ফর গ্র্যাজুয়েট স্টাডিজ বিদেশি শিক্ষার্থীদের জন্য একটি সম্পূর্ণ অর্থায়িত স্নাতকোত্তর বৃত্তি ঘোষণা করেছে। এই বৃত্তি বিশ্বের সব দেশের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত।

স্কলারশিপের ধরন
সানাদ স্কলারশিপ
এই স্কলারশিপ আন্তর্জাতিক এবং কাতারের শিক্ষার্থীদের জন্য। এই স্কলারশিপের সুযোগ-সুবিধার মধ্যে টিউশন ফি কভার করা হয়, মাসিক ভাতা দেওয়া হয়, স্বাস্থ্যবিমা, আবাসন-সুবিধা ও বিমানভাড়া অন্তর্ভুক্ত থাকে।

তামিম স্কলারশিপ 
এই স্কলারশিপ মূলত কাতার এবং আরব দেশের শিক্ষার্থীদের জন্য। এর আওতায় বিমানভাড়া, টিউশন ফি, মাসিক ভাতা, স্বাস্থ্যবিমা ও আবাসন-সুবিধা অন্তর্ভুক্ত করা হয়েছে।

আবেদনের শর্তাবলি
এই স্কলারশিপের জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীসহ কাতারের শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। আবেদনকারীকে অবশ্যই স্নাতক ডিগ্রিধারী হতে হবে। শেষ বর্ষের শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। তবে কোনো ধরনের নির্দিষ্ট বয়সসীমা নেই।

প্রয়োজনীয় তথ্যাবলি
আগ্রহী প্রার্থীর একটি বৈধ ডিগ্রি সনদ, অফিশিয়াল ট্রান্সক্রিপ্ট, দুটি সুপারিশপত্র, ব্যক্তিগত বিবৃতি, একটি হালনাগাদ জীবনবৃত্তান্ত, একটি অ্যাকাডেমিক প্রবন্ধ, ইংরেজির দক্ষতা পরীক্ষার ফলাফল বা বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত সনদ।

আবেদন প্রক্রিয়া
এই স্কলারশিপের জন্য আবেদন-প্রক্রিয়া সম্পূর্ণ অনলাইন। আবেদন করতে হলে একটি অ্যাকাউন্ট তৈরি করে সব ধরনের প্রয়োজনীয় ডকুমেন্ট অনলাইনে জমা দিতে হবে। আগ্রহী প্রার্থীরা এ  লিংকে গিয়ে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ: ১৫ জানুয়ারি, ২০২৫।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com