শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:১৭ অপরাহ্ন

প্রাচীন মিশর বিশ্বকে এমন কয়েকটি জিনিস দিয়েছে যা ছাড়া আজও জীবন অচল

  • আপডেট সময় শনিবার, ২৫ মার্চ, ২০২৩

মিশর নামটা শুনলেই চোখের সামনে ভেসে ওঠে পিরামিড, মমি। আর রয়েছে বালির প্রান্তর। যার মাঝে মাঝে পিরামিড দাঁড়িয়ে আছে মাথা উঁচু করে।

প্রাচীন মিশরের নানা কাহিনি আজও মানুষকে অবাক করে। সেই মিশর মানবসভ্যতাকে এমন কয়েকটি জিনিস উপহার দিয়ে গেছে যা আজও সমান গুরুত্বের সঙ্গে ব্যবহার হয়।

সেই জিনিসগুলির কার্যকারিতা প্রাচীন সময়ও মানুষের কাছে পরিস্কার ছিল। তাঁরা তা ব্যবহার করতেন। যখন কার্যত পৃথিবী ভাবতেও পারত না এমন কিছু হতে পারে। আর আজও মানুষ সেগুলি ছাড়া দিন কাটাতে পারেনা।

যে তালিকার প্রথম নামটিই বোধহয় টুথপেস্ট। সে সময় মিশরে এক গুঁড়ো জাতীয় মিশ্রণ ব্যবহারের প্রচলন ছিল। যা কার্যত মিশরীয়দের দাঁত পরিস্কার করতে কাজে লাগত। সেটাই বিশ্বের প্রথম মাজন। তবে তা গুঁড়ো আকারে হত।

এছাড়াও প্রাচীন মিশরই তালাচাবি উপহার দিয়েছে গোটা বিশ্বকে। ৬ হাজার বছর আগে এই তালাচাবির ব্যবহার শিখিয়েছিল মিশর। সে সময় কাঠের তৈরি তালা তৈরি করে চমক দিয়েছিল তারা। যে তালা খুলতে একটি বিশেষ পিনের আকারের চাবি লাগত।

পরবর্তীকালে অবশ্য সেই প্রাচীন তালাচাবি বদলে ধাতব তালাচাবির প্রচলন হয়। কিন্তু মিশর যে কাঠের তালা দেখিয়েছিল তা কিন্তু যথেষ্ট কার্যকরী ছিল। ফলে মিশর তখন এতটাই উন্নত ছিল যে তারা বিশ্বকে নতুন কিছু দিতে পেরেছে। যার গুরুত্ব আজও রয়ে গেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com