বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন
Uncategorized

পেশা হিসেবে ট্যুর গাইড

  • আপডেট সময় মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১

ভ্রমণপিপাসু মানুষের ভ্রমণকে আরও সুন্দর করে তোলার জন্য পর্যটন সংস্থাগুলো কাজ করে যাচ্ছে। পর্যটকদের স্থানগুলো সম্পর্কে পরিষ্কার ধারণা দিতে তারা খণ্ড কালীন ট্যুর গাইড  নিয়োগ করে। এক সময় এমন পেশার প্রয়োজন না হলেও ভ্রমণ আর ভ্রমণের জায়গা বেড়ে যাবার সাথে সাথে ট্রুর গাইডের চাহিদাও বেড়ে যায়। বিশেষ করে বর্তমান সময়ে শিক্ষার্থীরা এই কাজে যুক্ত হচ্ছে বেশি।

পেশা হিসেবে বর্তমান সময়ে ভ্রমণ একটি নিয়মিত বিষয়ের মত। তাই শুধু খণ্ড কালীন হিসেবেই নয়, বর্তমানে অনেকেই পুরোপুরি চাকরি হিসেবে ট্যুর গাইড পেশা বেছে নিচ্ছেন। এই পেশায় বড় অংকের বেতন, সারা দেশে ঘুরে দেখার সুযোগ, নতুন নতুন চ্যালেঞ্জ নেওয়াসহ অন্যান্য বেশ কিছু সুযোগ-সুবিধা বেশ ভালো।

কাজের ধরন ও দক্ষতা খণ্ড কালীন চাকরি হিসেবে ট্যুর গাইড সুনির্দিষ্ট কিছু কাজ করতে হয়। ঘোরার সময় পুরোটা সময়ই তাদের কাজের মধ্যেই থাকতে হয়। পর্যটকদের ঘুরিয়ে দেখানো, পরামর্শ দেওয়া, সাবধান করা, সচেতন করা, তাঁদের ছবি তোলাসহ নানা ধরনের কাজ করতে হয় একজন ট্যুর গাইডকে। এছাড়াও এ পেশায় যেকোনো পরিস্থিতি সামলে নেওয়ার দক্ষতা থাকতে হবে। থাকতে হবে একাধিক ভাষার ওপর শক্তিশালী দখল। যারা টুর গাইড হিসেবে কাজ করতে চান, তাঁদের প্রধানত ইংরেজিসহ বিভিন্ন ভাষায় দক্ষ হতেই হবে। এ কাজে বিভিন্ন দেশ থেকে বিভিন্ন ভাষাভাষী মানুষের মুখোমুখি হতে হবে। তাঁদের সবকিছু সুন্দরভাবে বোঝানোর দক্ষতা থাকতে হবে। স্মার্ট ও শিক্ষিত তরুণেরা এই পেশায় ভালো করেন। অবশ্যই বাংলাদেশের বিভিন্ন পর্যটনস্থল সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে।

একই সাথে উভয় সুবিধা বাংলা সাহিত্যে একটি প্রবাদ প্রচলিত আছে, রথ দেখা হলো, কলা বেচা হলো। ট্যুর গাইডের সুবিধাটা হল এই যে এই কাজে ঘোরার শখ পূরণ এর সাথে সাথে কিছু আয়েরও সুযোগ থাকে। এতে একজন ছাত্রের জন্য বিশাল সুবিধা তৈরি হয়। নিজের শখ পূরণ করে আয় করাও সম্ভব হয়।

আবেদন করবেন সেপ্টেম্বর থেকে এপ্রিলের মাঝামাঝি সময় বাংলাদেশে পর্যটনের মৌসুম হিসেবে ধরা হয়। এই সময় লোক নিয়োগের জন্য সংবাদপত্র ও অনলাইনে বিজ্ঞাপন দেওয়া হয়। এ ছাড়া ট্যুর কোম্পানিগুলোর ওয়েবসাইটে খণ্ড কালীন নিয়োগ এর বিজ্ঞাপন দেওয়া থাকে।

বেতন ও সুযোগ-সুবিধা খণ্ড কালীন চাকরির ক্ষেত্রে এই পেশায় দিন হিসাবে নিয়োগ দেওয়া হয়। অভিজ্ঞ হলে প্রতিদিন ৩ হাজার থেকে ৪ হাজার টাকা আয়ের সুযোগ থাকে। নতুন লোকের ক্ষেত্রে ১ হাজার থেকে ২ হাজার টাকার মতো দেওয়া হয়ে থাকে। আর মাস হিসাবে নিয়োগ দেওয়া হলে ১০ থেকে ২৫ হাজার টাকার মধ্যে। দুই ক্ষেত্রেই থাকা-খাওয়াসহ অন্যান্য সুবিধা প্রদান করা হয়ে থাকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com