শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৪৫ পূর্বাহ্ন
Uncategorized

পৃথিবীর অন্যতম সুখী দেশ ডেনমার্ক

  • আপডেট সময় শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১

হাইলাইটস

  • ২০১৮ সালের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট অনুযায়ী ডেনমার্ক বিশ্বের প্রথম তিনটি ‘সুখী’ দেশের মধ্যে জায়গা করে নিয়েছে।
  • এ নিয়ে সপ্তম বার ডেনমার্ক এই খ্যাতিলাভ করল। স্ক্যান্ডিনেভিয়ান এই দেশটি এত আনন্দে কেন থাকে?
  • উত্তর খুঁজতে গিয়ে বেশিরভাগ বিশেষজ্ঞই এ বিষয়ে একমত যে দেশটির ‘হাইজি’ সংস্কৃতির জন্য।

২০১৮ সালের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট অনুযায়ী ডেনমার্ক বিশ্বের প্রথম তিনটি ‘সুখী’ দেশের মধ্যে জায়গা করে নিয়েছে। এ নিয়ে সপ্তম বার ডেনমার্ক এই খ্যাতিলাভ করল। স্ক্যান্ডিনেভিয়ান এই দেশটি এত আনন্দে কেন থাকে? উত্তর খুঁজতে গিয়ে বেশিরভাগ বিশেষজ্ঞই এ বিষয়ে একমত যে দেশটির ‘হাইজি’ সংস্কৃতির জন্য। ‘হাইজি’ শব্দটিকে স্থানীয় ভাবে তাঁরা উচ্চারণ করেন ‘হু-গা’ বলে। এই শব্দটি ২০১৭ সালে অক্সফোর্ড ডিকশনারিতে স্থান পেয়েছে। ‘হাইজি’ শব্দের অর্থ হিসেবে সেখানে লেখা হয়েছে আরামদায়ক বা ‘কোজি’ শব্দটি। এই ‘কোজি’ শব্দটি বোঝায় যে ওই এলাকার পরিবেশ যথেষ্ট আরামদায়ক।

ভালোবাসার মানুষের সঙ্গে একটি সন্ধে যাপন করাও হাইজি, অথবা একটি রৌদ্রজ্জ্বল ঝলমলে দিনে পিকনিক করারও এক অর্থ। প্রিয় বন্ধুর সঙ্গে এক কাপ কফি নিয়ে আড্ডা থেকে শীতের দিনে ফায়ার প্লেসের সামনে উষ্ণতা খুঁজে বেরানোও কিন্তু আদতে ‘হাইজি’। তবে ভালো থাকা, দুশ্চিন্তা মুক্তি এবং মানুষকে খুশি করার ক্ষেত্রে হাইজির ভূমিকা প্রবল হলেও এটাই একমাত্র কারণ নয় যা ডেনমার্ককে বিশ্বের অন্যতম সুখী দেশ হিসেবে গড়ে তুলেছে।

ডেনমার্কের মানুষজনের মধ্যে দুশ্চিন্তা নেই তার একটা বড় কারণ তাঁদের সরকার। ডেনমার্কের নাগরিক স্বাস্থ্য ও শিক্ষার অধিকার বিনামূল্যে পান। তাঁদের পেনশন ব্যবস্থা বিশ্বের মধ্যে সব থেকে ভালো বলে বিবেচিত হয়। দেশের সকলে মিলে বিশ্বের সব থেকে বেশি পরিমাণ আয়কর প্রদান করেন। দেশের মানুষ এই সব কিছু মিলিয়েই ভালো থাকে। কারণ তাঁদের মনে হয় এ ভাবে তাঁরা একটা ভালো সমাজ গড়ে তুলতে পারছেন।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com