বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন
Uncategorized

পাহাড়ি খাবার ‘হেবাঙ’

  • আপডেট সময় মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১

আমাদের দেশে বসবাসকারী আদিবাসী জুম্ম জনগোষ্ঠী পাহাড়িদের খাবারে রয়েছে বৈচিত্র্যতা, যা তাদের সমতলের জাতিগোষ্ঠীর থেকে করেছে আলাদা। তবে এই পাহাড়িদের বৈচিত্র্যময় সুস্বাদু খাবারের স্বাদ কিন্তু আমরা সবাই পেতে চাই।

আজ আমরা জানবো পাহাড়ি খাবার ‘হেবাঙ’ সম্পর্কে। হেবাঙ অর্থ অনেকটা ভর্তার মতো। হেবাঙ বা মাছ ভর্তা জনপ্রিয় পাহাড়ি খাবারগুলোর একটি। বর্তমানে পাহাড়ি রেস্টুরেন্টগুলোতে মাছ হেবাঙ খুব পরিচিত একটি খাবার। ভিন্ন স্বাদের জন্য খুবই লোভনীয় খাবার এটি। আসুন জেনে নিই কিভাবে জনপ্রিয় এই পাহাড়ি খাবারটি তৈরি করা যায়:

প্রথমে যেকোনো মাছ নিতে হবে অল্প পরিমাণে। তারপর পরিষ্কার করা মাছগুলোর সাথে পরিমাণমত হলুদের গুঁড়া ও লবণ মিশিয়ে নিন। একটা পেঁয়াজ কুচি করে কেটে দিন এবং সামান্য সরিষা বা সয়াবিন তেল দিয়ে ভালো করে মিক্স করে নিন।

তারপর কলাপাতায় নিয়ে আগুনে সিদ্ধ করতে দিন। কিছুক্ষণ পরপর ঘুরিয়ে দিন এবং সিদ্ধ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। সিদ্ধ হয়ে গেলে মাছ হেবাঙ বা পাহাড়ি মাছ ভর্তা খাওয়ার জন্য তৈরি।

ইদানিং পাহাড়ে ঘুরতে যাওয়া বেশ সহজ হয়ে গিয়েছে। বছরের প্রায় সবসময়ই মানুষ পাহাড়ে ঘুরতে যায়। আপনিও যদি ভ্রমণপ্রিয় আর সাথে ভোজন রসিক হন তাহলে পাহাড়ে ঘুরতে গেলে পাহাড়ি নানা রকম খাবারের সাথে এই খাবারটিও খেয়ে দেখতে পারেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com