মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন

পাকিস্তানের রহস্যময় হুনজা ভ্যালি

  • আপডেট সময় শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪

পাকিস্তানের হুনজা উপজাতির মানুষদের গড় আয়ু ১০০-১২০ বছর। তারাই নাকি এই গ্রহের সবচেয়ে স্বাস্থ্যকর ও সুখী মানুষ! এই উপজাতিরা বুরুশো নামেও পরিচিত। তারা হিমালয়ের উচ্চভূমিতে বাস করেন।

পাকিস্তানের হুনজা, চিত্রাল, নগর ও গিলগিট-বালতিস্তানের উপত্যকায় বসবাস করে এই উপজাতিরা। হুনজা সম্প্রদায়ের গড় আয়ু বিশ্ববাসীকে অবাক করে দেয়, এ কারণেই পর্যটকরা সেখানে ভিড় করেন।

বিশ্বের অনেক বিজ্ঞানী ও চিকিৎসক হুনজা উপজাতির মানুষদের নিয়ে নানা পরীক্ষা-নীরিক্ষা ও গবেষণা করে চলেছেন আজও। অনেক গবেষকরা তাদের আয়ু সম্পর্কে খোঁজার জন্য হুনজাবাসীদের সঙ্গে দীর্ঘদিন বসবাসও করেছেন।

পাকিস্তানের রহস্যময় হুনজা ভ্যালি

এমনই এক বিজ্ঞানী ডক্টর রবার্ট ম্যাক্রিসন। যিনি বেশ কয়েক বছর ধরে হুনজাদের সঙ্গে বসবাস করেছিলেন। তিনি পরবর্তী সময়ে জানান, সেখানে কয়েক বছর বসবাস করার পরও তিনি কোনো ক্যানসার, পেটের আলসার, অ্যাপেনডিসাইটিস বা অন্য কোনো রোগে আক্রান্ত ব্যক্তিকে খুঁজে পাননি। যা সত্যিই রহস্যময়!

আরেক বিজ্ঞানী ডক্টর হেনরি কোয়ান্ডাও তাদের সঙ্গে বসবাস করেছেন। তিনি হিমবাহের পানি নিয়ে গবেষণা করেছিলেন, যা হুনজারা নিয়মিত গোসল ও পান করেন।

কোয়ান্ডা গভীর গবেষণা চালিয়েছেন ও হুনজাদের পানির উপর একটি বই লিখেন। যেখানে তিনি উপজাতির দীর্ঘায়ু হওয়ার বেশ কয়েকটি কারণ বর্ণনা করেছেন।

পাকিস্তানের রহস্যময় হুনজা ভ্যালি

হুনজার অধিবাসীদের আয়ুষ্কাল বিশ্বজুড়ে বিজ্ঞানী ও চিকিৎসকদের কাছে একটি রহস্য হয়ে আছে। কেন তারা এই দীর্ঘায়ু উপভোগ করেন সেটি জেমস হিলটনের ‘লস্ট হরাইজন’ উপন্যাসের বিষয়বস্তু ছিল।

বইটি পৃথিবী থেকে দূরে পাহাড়ে উঁচু এক গোপন রাজ্যের কথা বলে। যার উপর নির্ভর করে পরবর্তী সময়ে ফ্র্যাঙ্ক ক্যাপ্রার একটি চলচ্চিত্রে তৈরি করেন।

হুনজা ভ্যালি ভ্রমণে কী কী দেখবেন?

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা সৌন্দর্যমণ্ডিত এই স্থানে ঘুরতে আসেন। একই সঙ্গে তারা হুনজা উপজাতিদের জীবনধারাও কাছ থেকে অবলোকন করেন। আপনিও চাইলে ঘুরে আসতে পারেন পাকিস্তানের হুনজা ভ্যালি থেকে। পর্যটকদের জন্য সেরা এক গন্তব্য এটি।

jagonews24

হুনজা উপত্যকায় চাইলে যে কোনো সময়ই ভ্রমণে যেতে পারেন পর্যটকরা। তবে হুনজা ভ্রমণের সর্বোত্তম সময় হলো এপ্রিল থেকে অক্টোবর। কারণ গরমে সেখানে তাপমাত্রা সর্বাধিক ২৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠে

হুনজা ভ্রমণে ঘুরে দেখবেন যে ১০ স্থান- রাকাপোশি চূড়া, করিমাবাদ, আলিতিত দুর্গ, বাল্টিত দুর্গ, আত্তাবাদ লেক, রাশ লেক, সোস্ট বর্ডার, গুলমিত জমা দিন, বোরিথ লেক ও ঈগল নেস্ট ডুইকার।

সূত্র: জি নিউজ/ পাকিস্তান ট্যুর এন ট্রাভেল

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com