শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:০৩ অপরাহ্ন
Uncategorized

পর্যটন ভিসা চালু করছে সৌদি আরব

  • আপডেট সময় রবিবার, ২২ মে, ২০২২

প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব চালু করছে পর্যটন ভিসা। নারী পর্যটকদের পোশাকের জন্যও থাকছে শিথিলতা। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন দেশটির পর্যটন খাতের প্রধান আহমেদ আল খতিব।

তেলের ওপর নির্ভরতা কমিয়ে অর্থনীতিতে বৈচিত্র আনতে সৌদি এবার পর্যটনের দিকে ঝুঁকতে শুরু করেছে। এরই অংশ হিসেবে পর্যটন ভিসা চালুর ঘোষণা দিয়েছে দেশটি।

বিভিন্ন দেশ থেকে যেসব নারী পর্যটকরা সৌদিতে ঘুরতে আসবেন তাদের আবায়া বা বোরকা পরতে হবে না। তবে পর্যটকদের কিছু বিধি-নিষেধ মেনে চলতে হবে। বিশেষ করে নারীদের পোশাক শালীন হতে হবে। তবে তারা যে পোশাকই পরবেন তা শালীন হতে হবে বলে জানিয়েছেন দেশটির পর্যটন খাতের প্রধান আহমেদ আল খতিব।

তিনি বলেন, আন্তর্জাতিক পর্যটকদের জন্য সৌদি আরবের ভিসা চালু করা আমাদের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। আহমেদ আল খতিব বলেন, এখানে ইউনেস্কো ঘোষিত পাঁচটি ঐতিহ্যবাহী স্থান রয়েছে। পর্যটকরা এদেশের সংস্কৃতি এবং প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন।

গত বছর বিভিন্ন দেশের পর্যটকরা প্রথমবারের মতো সৌদিতে সফরের সুযোগ পেয়েছিলেন। তবে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে ভিশন ২০৩০-এর আওতায় এখন প্রতি বছর প্রায় এক কোটি পর্যটককে নিজেদের দেশে আনার পরিকল্পনা রয়েছে সৌদির। প্রায় ৪৯টি দেশের পর্যটক পর্যটন ভিসার আওতায় সৌদিতে সফর করতে পারবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com