শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৪৭ অপরাহ্ন
Uncategorized

পর্যটক আকর্ষণে বিনামূল্যে বিমানের টিকিট দেবে হংকং

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২

কোভিড-১৯ পরবর্তী সময়ে পর্যটন শিল্পকে আবারও পুনর্জীবিত করতে পর্যটকদের বিমানের ৫ লাখ টিকিট বিনামূল্যে দেওয়ার ঘোষণা দিয়েছে হংকং।

এতে সরকারের ২৫ কোটি ৪০ লাখ মার্কিন ডলারের বেশি ব্যয় হবে।

একইসঙ্গে করোনার সময় আরোপিত বেশ কিছু কঠোর নিয়মও বাতিল করেছে দেশটির সরকার।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি কয়েকটি শহরে করোনাভাইরাস মহামারির বিধি-নিষেধ বাতিল করেছে হংকং কর্তৃপক্ষ।

হংকংয়ের প্রধান প্রধান বিমান সংস্থাগুলো বিমানের ফ্লাইটের সূচি মহামারীর আগের অবস্থায় ফিরিয়ে নিতে ব্যাপক চাপে রয়েছে।

এ নিয়ে হংকং ট্যুরিজম বোর্ডের নির্বাহী পরিচালক ডেন চেং বলেছেন, এয়ারলাইনস সংস্থাগুলোর সাথে আলোচনা করে এ সংক্রান্ত বিষয়গুলো চূড়ান্ত করবে বিমানবন্দর কর্তৃপক্ষ। সরকার ঘোষণা দিলে আমরা ভ্রমণকারীদের জন্য কোভিডের সব নিষেধাজ্ঞা সরিয়ে দেবো। সেই সাথে বিনামূল্যে বিমানের টিকিটের জন্য বিজ্ঞাপণও প্রচারণা চালানো হবে।

মূলত করোনার বিরুদ্ধে চীনের শূন্য নীতির অধীনে আরোপিত একাধিক কঠোর নীতি পর্যটকদের জন্য বাতিল করেছে হংকং।

এর আওতায় এখন থেকে দেশটিতে পৌঁছানোর পর হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টিনের নিয়ম বাতিল করা হয়েছে। সেই সাথে বোডিংয়ের আগে করোনার নেগেটিভ সার্টিফিকেট দেখানোর নীতিও বাতিল করা হয়েছে।

এসব কঠোর পন্থা বাতিল করায় এরই মধ্যে হংকংয়ের দিকে ঝুঁকেছে পর্যটকরা। বিমান সংস্থাগুলোও করোনা পরিস্থিতির আগের সময়সূচি চালু করার চেষ্টা করছে।

এ পরিস্থিতির মধ্যেই হংকংয়ের সাথে লন্ডনের বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে যুক্তরাজ্যের বিমান সংস্থা ভার্জিন আটলান্টিক।

৩০ বছর ধরে এশিয়ার অন্যতম এভিয়েশন হাব থেকে লন্ডনের হিথ্রো বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা করেছিল তারা।

ব্রিটিশ এই বিমান সংস্থা বলেছে, রাশিয়ার আকাশসীমা বন্ধের কারণে ফ্লাইট পরিচালনায় উল্লেখযোগ্য জটিলতা দেখা দেওয়ায় আগামী বছরের মার্চ থেকে ফ্লাইটের চলাচল পুনরায় না শুরু করার বাণিজ্যিক এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ব্রিটেনের ধনকুবের রিচার্ড ব্র্যানসনের প্রতিষ্ঠিত এই এয়ারলাইন গত ডিসেম্বরে হংকংয়ে ফ্লাইট বন্ধ করে দেয়। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে বিশ্বের বিভিন্ন দেশের বেশ কয়েকটি এয়ারলাইন ফ্লাইট স্থগিত অথবা ভিন্ন দীর্ঘ রুট বেছে নিয়েছে।

চীনের কোভিড নীতি অনুসরণ করে হংকংয়ে বিশ্বের অন্যতম কঠোর করোনা বিধি-নিষেধ আরোপ করা হয়েছিল। তবে অর্থনৈতিক সংকট কাটাতে সেখানকার সরকার পর্যটকদের জন্য নানা ধরনের সুযোগ-সুবিধা ঘোষণার পাশাপাশি বিনামূল্যে বিমানের টিকিট দেওয়ার ঘোষণা দিয়েছে।

গত মাসে হংকংয়ের সরকার জানায়, নগরীতে আগত পর্যটকদের হোটেল কোয়ারেন্টাইনে যেতে হবে না অথবা হংকংয়ের ফ্লাইটে বোর্ডিং করার আগে কোভিড পরীক্ষার নেগেটিভ সনদও দেখাতে হবে না। তবে সেখানে পৌঁছানোর তিন দিনের মধ্যে যাত্রীদের সম্ভাব্য সংক্রমণ নিজেদেরই পর্যবেক্ষণ করতে হবে।

বিবিসি বলছে, কোভিড-১৯ বিধি-নিষেধ বাতিল ও বিনামূল্যে টিকিটের ঘোষণা আসার পর হংকংয়ের ফ্লাইটের টিকিটের চাহিদা তুমুল বৃদ্ধি পেয়েছে।

মার্কেট রিসার্চ ফার্ম ইউরোমনিটর ইন্টারন্যাশনালের সিনিয়র বিশ্লেষক প্রুডেন্স লাই বলেন, বিনামূল্যে বিমানের টিকিটের প্রস্তাব হংকংকে আবারও জনপ্রিয় ভ্রমণ গন্তব্য হিসাবে নিজের অবস্থানে ফিরে আনবে।

চলতি বছরের প্রথম আট মাসে হংকংয়ে আসে ১ লাখ ৮৪ হাজার পর্যটক। কোভিড-১৯ শুরুর আগের সময়ের চেয়ে এই সংখ্যা অত্যন্ত কম। এর আগে ২০১৯ সালে ৫ কোটি ৬০ লাখ পর্যটক।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com