শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০৬ পূর্বাহ্ন

পর্যটকদের ওয়ার্ক পারমিটের মেয়াদ বাড়লো

  • আপডেট সময় মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩

জাস্টিন ট্রুডো প্রশাসন পর্যটকদের ওয়ার্ক পারমিটের মেয়াদ আরও দুই বছর বাড়ানোর ঘোষণা দিয়েছে। ফলে যারা পর্যটন ভিসায় এদেশে অবস্থান করছেন তারা এখানে কাজ করতে পারবেন। সরকারি সূত্রে বলা হয়েছে, যাদের পর্যটন ভিসায় গত ১২ মাস ধরে ওয়ার্ক পারমিট ছিল তারাও আবার এ ক্ষেত্রে আবেদন করতে পারবে। গত ২৮ ফেব্রুয়ারি, মঙ্গলবার কানাডার অফিসিয়াল ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, নতুন মেয়াদ ২০২৫ সালের ২৮ ফেব্রুয়ারিতে শেষ হবে।

২০২০ সালের ২৪ আগস্ট কানাডার অভিবাসন, শরণার্থী ও নাগরিকত্ব মন্ত্রী মার্কো ইএল মেন্ডিসিনো কানাডার কর্মক্ষেত্রে আবেদন করার জন্য ভ্রমণ ভিসাধারীদের জন্য একটি অস্থায়ী নীতি গ্রহণ করেছিলেন। দুই বছর পর আবারও সেই নীতির মেয়াদ দুই বছর বাড়ানো হলো। ইমিগ্রেশন, রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপ কানাডা (আইআরসিসি) জানিয়েছে, সরকারের এই অস্থায়ী নীতি একদিকে যেমন পর্যটকদের জন্য কর্মসংস্থানের পথ উন্মুক্ত করবে, ঠিক তেমনি এখানকার বিভিন্ন কর্ম ক্ষেত্রে শ্রমিকের অভাব পূরণে অবদান রাখবে। কারণ অর্থনীতির এই সংকটময় সময়ে কোম্পানিগুলোতে শ্রমিকের ব্যাপক ঘাটতি রয়েছে। উল্লেখ্য, জানুয়ারি পর্যন্ত কানাডার বেকারত্বের হার ছিল পাঁচ শতাংশ। গত বছরের সেপ্টেম্বরের
পর কানাডায় ৩ লাখ ২৬ হাজার কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। এতে দেশে প্রথমবারের মতো শ্রমিকের সংখ্যা দাঁড়িয়েছে দুই কোটির বেশি।

এই নীতির অধীনে আবেদন করার জন্য যেসব নিয়ম অনুসরণ করতে হবে, সেগুলো হচ্ছে;
১. আবেদনের তারিখে বৈধ ট্যুরিস্ট স্ট্যাটাস থাকতে হবে।
২. কাজের একটি বৈধ প্রস্তাব থাকতে হবে যাতে অবশ্যই একটি শ্রম বাজার প্রভাব মূল্যায়ন অনুমোদন বা এলএমআইএ মুক্ত কাজের প্রস্তাব অন্তর্ভুক্ত থাকতে হবে।
৩. ২০২৫ সালের ২৮ এর পরে কোনো চাকরির আবেদন করা যাবে না এবং সবকিছু অবশ্যই স্বচ্ছ হতে হবে।

সূত্র : কানাডার সরকারী ওয়েবসাইট

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com