শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:০৮ অপরাহ্ন

পদ্মা সেতু রেল প্রকল্পের ৭৫ ভাগের বেশি কাজ সম্পন্ন, চলতি মাসেই পরীক্ষামূলক চলাচল

  • আপডেট সময় শনিবার, ১৮ মার্চ, ২০২৩

পদ্মার বুকে রেল লাইন স্থাপানের কাজ প্রায় শেষের দিকে। এই মাসের মধ্যেই্ ভাঙ্গা থেকে জাজিরা অংশ দিয়ে শুরু হবে পরীক্ষামূলক চলাচল। একইসঙ্গে এগিয়ে চলছে অন্যান্য অবকাঠামো উন্নয়নও। প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, চলতি বছরের জুনেই পদ্মার বুকে ট্রেন পারাপারের স্বপ্ন সত্যি করার লক্ষ্যে দিনরাত চলছে কাজ।

পদ্মা সেতুর জাজিরা প্রান্ত থেকে ভাঙ্গা পর্যন্ত ৩২ কিলোমিটার রেললাইন নির্মাণ করা হয়েছে। যার মধ্যে ভায়াডাকের ওপর ৪ কিলোমিটার পাথরবিহীন রেললাইন। সেতুর জাজিরা প্রান্ত পর্যন্ত সফলভাবে সম্পন্ন হয়েছে ট্রায়ালও।

এরইমধ্যে পদ্মা সেতু রেল প্রকল্পের ৭৫ ভাগের বেশি কাজ শেষ হয়েছে। জুনের মধ্যে পুরো কাজ শেষ করার আশা প্রকল্প সংশ্লিষ্টদের। মূল সেতুর ৬ দশমিক এক পাঁচ কিলোমিটার অংশে রেললাইনের বেশির ভাগ কাজই শেষের পথে।

ঢাকা থেকে মাওয়া অংশ ৭৪.১৪%, মাওয়া থেকে ভাঙ্গা ৯১.৮৮% ও ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত প্রায় ৬৮ % কাজ শেষ হয়েছে। এদিকে নতুন রেল স্টেশনের অগ্রগতি ৯০ %, শিবচর পদ্মা স্টেশন ৮৬ %, শিবচর স্টেশন ৭৩ %, ভাঙ্গা জংশন ৬০ % এবং ভাঙ্গা পুরাতন স্টেশন সংস্কার ৭৫ % শেষ হয়েছে।

চলতি মাসেই জাজিরা প্রান্ত দিয়ে সেতুর ওপর সম্পন্ন হতে পারে ট্রায়াল। আগামী জুনেই ট্রেন চলাচলের লক্ষ্য নিয়ে এগিয়ে চলছে কাজ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com