মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:৩৯ অপরাহ্ন
Uncategorized

নৈসর্গিক প্রাকৃতিক সৌন্দর্যে টাঙ্গুয়ার হাওর ভ্রমণ

  • আপডেট সময় সোমবার, ২৬ জুলাই, ২০২১

অবস্থান: টাঙ্গুয়ার হাওর বাংলাদেশের উত্তর-পূর্ব প্রান্তের সুনামগঞ্জ জেলার ধর্মপাশা ও তাহিরপুর উপজেলার মেঘালয় পাহাড়ের পাদদেশে অবস্থিত। বর্ণনা: অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য ও জীববৈচিত্রে সমৃদ্ধ এ হাওর বাংলাদেশের ২য় রামসার এলাকা, প্রথমটি সুন্দরবন। মাছ, বন, পাখী, উন্মুক্ত আকাশ, মেঘালয়ের পাহাড় শ্রেণির অপরূপ সৌন্দর্য টাঙ্গুয়ার হাওরের বিশেষ বৈশিষ্ট্য। হিযল-কর শোভিত, পাখিদের কলকাকলি মুখরিত টাঙ্গুয়ার হাওর মাছ, পাখি এবং অন্যান্য জলজ প্রাণীর এক বিশাল অভয়াশ্রম। ৫১টি হাওরের সমন্বয়ে গঠিত এ হাওরের মোট আয়তন ৯৭২৭ হেক্টর। টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্যের মধ্যে অন্যতম হলো বিভিন্ন জাতের পাখি। এ হাওরে প্রায় ৫১ প্রজাতির পাখি বিচরণ করে। শীত মৌসুমে বিপুল সংখ্যক অতিথি পাখির আগমন ভ্রমণপিয়াসীদের অন্যতম আকর্ষণ। এখানে রয়েছে প্রায় ২০০ প্রজাতির মাছ ও জলজ উদ্ভিদ। এ হাওর শুধু একটি জলমহাল বা পাখি ও অন্যান্য জলজ প্রাণীর অভয়াশ্রমই নয়, এটি একটি মাদার ফিশারী। প্রকৃতির অকৃপন দানে সমৃদ্ধ এ হাওর অপূর্ব দিগন্ত-জোড়া নীলজলের আধার। নৌকায় এ হাওরের বুকে ভেসে বেড়ানো ভ্রমণ পিপাসুদের জন্য এক অনন্য অভিজ্ঞতা। এছাড়া আরও যত সৌন্দর্যমন্ডিত স্থান রয়েছে টাঙ্গুয়ার হাওড়ে ভ্রমণ করার জন্য, সেগুলো হল-

টেকের ঘাট: টেকের ঘাটের সবচেয়ে বড় আকর্ষণ হল টেকের ঘাটের লেক আর সীমান্তবর্তী অপরূপ পাহাড়ী এলাকা। টেকের ঘাটের লেকের নীলপানি আর সবুজ প্রকৃতি ভ্রমণপিয়াসীদের মন কেড়ে নেয়।

বারিক্কা টিলা ও যাদুকাটা নদী: বারিক্কা টিলা থেকে যাদুকাটা নদী আর ভারতীয় সীমান্ত ঘেঁষা পাহাড়ের অপরূপ সৌন্দর্য ভ্রমণকারীদের বিমোহিত করে। এখান থেকে যাদুকাটা নদীর অপর প্রান্তের লাল বালির এলাকার সহিত  নদী আর পাহাড় এর মিল এক অপূর্ব রসায়নের সৃষ্টি করে।

যোগাযোগ ব্যবস্থা: ঢাকা থেকে সড়ক পথে সুনামগঞ্জ যাওয়া যায়। সায়েদাবাদ থেকে শ্যামলী পরিবহন, হানিফ এন্টারপ্রাইজ, এনা পরিবহন, মামুন পরিবহনের নন এসি বাস যায় সুনামগঞ্জ। ভাড়া পড়বে ৫০০ থেকে ৫৫০ টাকা। সুনামগঞ্জ বাসন্ট্যান্ড থেকে সাহেব বাজার ঘাট পর্যন্ত যাওয়া যাবে রিকশায়। বর্ষাকালে শহরের সাহেব বাড়ি নৌকা ঘাট থেকে ইঞ্জিন বোট বা স্পীড বোট যোগে সরাসরি টাঙ্গুয়া যাওয়া যায়। অথবা আব্দুজ জহুর সেতু থেকে ট্যাক্সি/সিএনজি বা মটর সাইকেলে সরাসরি তাহিরপুর যাওয়া যায়। সেক্ষেত্রে জনপ্রতি ভাড়া পড়বে ৭০-৮০ টাকা। তাহিরপুর থেকে নৌকা ভাড়া নিজের সুবিধামতো নেয়া যায়। একদিনের জন্য ভাড়া পড়বে তিন থেকে সাড়ে তিন হাজার টাকা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com