মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:০২ পূর্বাহ্ন

নীলে নীলে বর্ষা যাপন

  • আপডেট সময় বুধবার, ২১ আগস্ট, ২০২৪

বর্ষা বা বৃষ্টির দিনে বাঙালির মনে যে রং সবার আগে চলে আসে, তা হলো নীল। ছোটবেলায় যখন গ্রামের দৃশ্যের ছবি আঁকা হতো, সেখানেও পানির রং আমরা নীলই দিতাম। এই পানি কিংবা বৃষ্টির এই চিরন্তন রং কিন্তু ফ্যাশনেও জায়গা করে নিয়েছে পাকাপোক্তভাবে। সব রঙেরই রয়েছে আলাদা বিশেষত্ব আর আবেদন। তবে নীল রঙের পোশাক যে কারোরই মন ভালো করতে বাধ্য।

শাড়ি, কুর্তি, টপস, টি–শার্ট যা–ই পরা হোক, রং যদি যেকোনো শেডের নীল হয়, তাহলে বর্ষা উদ্‌যাপন যেন জমে ওঠে ষোলো আনা; সঙ্গে সাদা রঙের ছোঁয়া থাকলে কম্বিনেশন যেন আরও সুন্দর হয়।

বর্ষায় যেমন পোশাক

এ সময় আঁটসাঁট পোশাক না পরে একটু ঢিলেঢালা পোশাক বেছে নেওয়া হবে বুদ্ধিমানের কাজ। এতে ভিজে গেলেও অস্বস্তি হবে না। প্রতিদিন পরার জন্য ফ্রক স্টাইলের জামা বা কুর্তি ভালো লাগবে।

ছবি: কইন্যা

চাইলে টি–শার্টের ওপর পরতে পারেন কোটি বা শ্রাগ। গরম লাগলে সুবিধামতো খুলে ব্যাগে রেখে দেওয়া যাবে। আর যাঁরা শাড়িপ্রেমী, তাঁরা বর্ষা উদ্‌যাপনে জর্জেট কিংবা সিল্ক ফেব্রিককে প্রাধান্য দিলে ভালো। এতে তা ভিজলেও দ্রুত শুকিয়ে যাবে। পোশাক যেটাই হোক না কেন, জমিনে যদি বর্ষার আমেজের মোটিফ থাকে, তাহলে আপনাকে লাগবে প্রাণবন্ত।

ছবি: হরিতকী
মনে রাখবেন, এ সময় ভারী কাজের বা জবড়জং নকশার পোশাক এড়িয়ে চলাই সুবিধাজনক হবে। কারণ, এ ধরনের পোশাক বৃষ্টিতে ভিজলে দ্রুত শুকায় না। তাই যত হালকা ফেব্রিক, তত ভালো।

ভ্রমণে কিংবা অনুষ্ঠানে

বর্ষায় ভ্রমণপিপাসুরা বেছে নিতে পারেন সুন্দর কোনো মিডি ড্রেস, কুর্তি, টি–শার্ট কিংবা টপস। এতে ভ্রমণ হবে আরামদায়ক আর ফুরফুরে।

ছবি: রঙ বাংলাদেশ

এই ভারী বর্ষণের সময়ে কোনো দাওয়াত বা অনুষ্ঠানে যেতে হলেও চিন্তার কারণ নেই। আলমারি থেকে পছন্দের নীল শাড়িটা বের করে পরে ফেলুন। শাড়ি যে পুরোটা নীলই হতে হবে, এমন কোনো কথা নেই। অন্যান্য রঙের ছোঁয়া থাকলেও দেখতে লাগবে প্রাণবন্ত। তবে শাড়িটা জর্জেট, সিল্ক, হাফসিল্ক বা টিস্যু হলে ভালো। এতে ভিজলেও দ্রুত শুকাবে।

ছবি: সুরঞ্জনা

এখন অনলাইন বা অফলাইন উদ্যোগগুলোতে সুন্দর সুন্দর বর্ষা থিমের শাড়ি পাওয়া যায়। সবশেষে শাড়ির সঙ্গে খোঁপায় বেলি ফুল বা যেকোনো সাদা রঙের কাঁচা ফুল জড়িয়ে নিলে দেখতে বেশ লাগবে।

পোশাকের জমিনে মন ভালো করা মোটিফ

বর্ষায় ছিমছাম সাজপোশাক মানানসই। যেহেতু আকাশে থাকে মেঘের ঘনঘটা, বাইরের আলো কিছুটা কমও থাকে। তাই পোশাক বাছাইয়ের ক্ষেত্রে উজ্জ্বল রংগুলো প্রাধান্য পেলে ভালো, যেন নিজেকে প্রাণবন্ত দেখায়। নীল রঙের অনেক শেড রয়েছে। সেখান থেকে নিজের পছন্দের শেড বেছে নিতে পারেন। নীল ছাড়া অন্য কোনো উজ্জ্বল রঙের পোশাকেও ভালো লাগবে।

ছবি: কইন্যা

কাজের প্রয়োজনে অনেকেই সকাল থেকে রাত পর্যন্ত বাইরে থাকেন। তাঁরা বেছে নিতে পারেন স্ক্রিন প্রিন্ট, ব্লক প্রিন্ট কিংবা ছিমছাম কোনো নকশার পোশাক। বর্ষাকে কেন্দ্র করে এখন সুন্দর সুন্দর মোটিফের শাড়ি, টপস, কুর্তি ও টি–শার্টের মতো আরামদায়ক পোশাক পাওয়া যাচ্ছে।

ছবি: খাদি বাই নুভিয়া
পোশাকগুলোর জমিনে ফুটে উঠেছে মেঘাচ্ছন্ন আকাশ, মেঘ থেকে ঝরে পড়া বৃষ্টি, নীল দিঘি, সাদা হাঁস, ব্যাঙ-ব্যাঙাচি ও ফুলের মতো মন ভালো করা সব মোটিফ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com