শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:০৪ পূর্বাহ্ন

নড়াইলের নাজিয়া বিশ্বের শীর্ষ বিজ্ঞানীদের তালিকায়

  • আপডেট সময় মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩

নড়াইলের কৃতি সন্তান নাজিয়া হোসেন আরও একবার সাফল্যের চমক দেখালেন। বিশ্বের শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় দ্বিতীয়বারের মতো স্থান পেয়েছেন নাজিয়া। নড়াইল পৌরসভার কুড়িগ্রামের সাংবাদিক এম মুরাদ হোসেনের একমাত্র কন্যা।

ইঞ্জিনিয়ার নাজিয়া হোসেন বৃষ্টি যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষক জন পি এ ইয়োনিডিসের সহযোগিতায় ১০ অক্টোবর বিশ্ববিখ্যাত পাবলিশার্স এলসোভিয়ার বিভিন্ন বিশ্বসেরা দুই শতাংশ বিজ্ঞান গবেষকের তালিকা প্রকাশ করে।

বিজ্ঞানীদের প্রকাশনা, এসচ ইনডেক্স, সাইটেশন ও অন্যান্য সূচক বিশ্লেষণ করে তালিকাটি প্রস্তুত করা হয়। স্কোপস ইনডেক্সেড আর্টিকেলকে ভিত্তি হিসেবে ধরে ২২টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৬টি উপ ক্ষেত্রে শ্রেণিবদ্ধ করে দুইটি ক্যাটাগরিতে বিভিন্ন দেশের শ্রেষ্ঠ বিজ্ঞানীদের ২০২০ ও ২০২১ সালের এই তালিকা স্থান পেয়েছেন।

নড়াইলে এই কৃতিসন্তান ইঞ্জিনিয়ার নাজিয়া হোসেন বৃষ্টি খাজানা এশিয়া স্কলারশিপে মালেশিয়ার ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি থেকে বায়োকেমিক্যাল ও বায়োটেকনোলজি ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক বিএসসি ইঞ্জিনিয়ারিং, ব্রুনাই সরকারের স্কলারশিপে দারুস সালাম ইউনিভার্সিটি থেকে কৃতিত্বের সঙ্গে গবেষণায় স্নাতক উত্তর ডিগ্রী অর্জন করেন।

তিনি বর্তমানে অস্ট্রেলিয়া সরকারের স্কলারশিপে রয়েল মেলবোর্ন ইন্সটিটিউট অব টেকনোলজি আর এম আই টি ইউনিভার্সিটিতে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পিএইচডিতে গবেষণারত আছেন। তার ৯০টি গবেষণা প্রবন্ধ স্বনামধন্য বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com