শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৮ অপরাহ্ন

নগরীর মদ্যপরা সাবধান, ১ বছরে ১০,০০০ টিকেট

  • আপডেট সময় সোমবার, ১২ জুন, ২০২৩

নিউ ইয়র্ক সিটির বিভিন্ন ডিস্ট্রিক্টে প্রকাশ্য মদ্যপানের জন্য গত এক বছরে ১০,০০০ জনকে টিকেট ধরিয়ে দিয়েছে এনওয়াইপিডি। আর এর প্রতিটি টিকিটে মদাসক্তদের গুনতে হয়েছে ২৫ ডলার করে।

নিউ ইয়র্ক পোস্টের একটি খবরে বলা হয়েছে, মেয়র এরিক অ্যাডামস দায়িত্ব নেওয়ার পর এই সংখ্যা বেড়েছে। চলতি বছরে এই ধরনের জরিমানার মাত্রা আরও বাড়ছে। একটি হিসাবে দেখা গেছে ২০২৩ সালের প্রথম তিন মাসেই এমন টিকেট ইস্যু করা হয়েছে ২,৫২৪ টি। যা গত বছরের প্রথম তিন মাসের চেয়ে ছয় গুন বেশি।

বিয়ার লুকাও নইলে ২৫ ডলারের ঝুঁকি নাও… ক্যাপ্টেন বাজকিল আসছেন। এই ছিলো এনওয়াইপিডির বার্তা।

তবে তারপরেও ধরা খেয়ে যাচ্ছে অনেক মদ্যপ। এনওয়াইপিডির পরিসংখ্যান মতে, এ বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে মোট ২১ হাজার অপরাধীকে তলব করা হয়েছে যার মধ্যে ১২ শতাংশই ছিলো প্রকাশ্যে মদ খাওয়ার কারণে।

তবে নাগরিকদের এতে আপত্তি। রোববার রিভারসাইড পার্কে বসে পিকনিক করছিলেন ৪২ বছরের জেমি ক্যান্টওয়েল। তিনি বললেন, আমরা এখানে নগরে আয় কর দেই, তার বিপরীতে কি-ই পাই। পার্কে বসে একটু নির্বিঘ্নে মদ পান করতেও পারবো না?” প্রশ্ন তার।

বহু বছর ধরেই আমরা পার্কে বসে মদ পান করে আসছি, বলেন ক্যান্টওয়েল। আর তিনি মনে করেন এতে বাধা দেওয়া কিছু নেই। বরং উৎসাহিতই করা উচিত।

কিন্তু মানতে রাজি নন মেয়র এরিক অ্যাডামস। রাজি নয় এনওয়াইপিডি-ও।

২০২২ সালের জানুয়ারিতে তিনি মেয়রের দায়িত্ব নেওয়ার পর পুলিশের হাতে এই অপরাধীরা খুব একটা রেহাই পাচ্ছে না। এবং এক বছরে তারা যতজনকে ধরেছে, তা গত চার বছরের মোট সংখ্যার সমান। এর আগে ২০১৮ থেকে ২০২১ পর্যন্ত এই সংখ্যা ছিলো ২৫০০ ও ৩৪০০ এর মধ্যে।

এদিকে ২০২৩ সালে যতজনকে এই টিকেট দেওয়া হয়েছে তাদের মধ্যে প্রতি ১০ জনে ৯ জনই হয় কৃষ্ণাঙ্গ নয়তো হিসপ্যানিক। ১১০ নং প্রিসিঙ্কটে সবচেয়ে বেশি টিকেট পড়েছে। এখানে মোট টিকিট ২৩৭টি। দ্বিতীয় অবস্থানে ৭৩তম প্রিসিঙ্কট যার সংখ্যা ২২৪ টি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com