শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪২ পূর্বাহ্ন

দেশে নৌকা ভ্রমণের সেরা ৫ স্থান

  • আপডেট সময় মঙ্গলবার, ৬ জুন, ২০২৩

বাংলাদেশ নদীমাতৃক হওয়ায় নৌকা ভ্রমণ এ দেশে বেশ জনপ্রিয়। সব অঞ্চলেই কম-বেশি নদী আছে। তাই নৌকায় ঘুরতে কোথায় যাবেন তা ঠিক করা কঠিন।

এই কঠিন কাজটি আমরা সহজ করে দিচ্ছি ভ্রমণপিপাসুদের জন্য। দেশের সেরা ৫টি নৌভ্রমণের স্থান তুলে ধরছি আজ।

মহামায়া লেক

চট্টগ্রামের মিরসরাইয়ে অবস্থিত মহামায়া লেক দেশের জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলোর মধ্যে একটি। ঝর্ণা ও গুহাবেষ্টিত লেকটির পাশের পাহাড়ি ভূখণ্ডও স্বচ্ছ পানি এক মনোমুগ্ধকর দৃশ্য তৈরি করে। চাইলে এ লেকজুড়ে নৌকায় ঘুরে বেড়াতে পারবেন। করতে পারেন কায়াকিংও।

ছবি: সংগৃহীত

কাপ্তাই লেক

কাপ্তাই লেক দেশের বৃহত্তম মানবসৃষ্ট হ্রদ। শহরে চারপাশে পর্যাপ্ত সবুজ গাছ দেখতে না পাওয়ার যে অতৃপ্তি, তা এখানে এলে পূরণ হয়ে যায়। ছড়ানো ছিটানো সব ছোট ছোট টিলার সবুজ চোখে প্রশান্তি এনে দেয়। এখানে নৌকাভ্রমণ করে মন সতেজ করে নিতে পারেন। দীর্ঘ সময় কাটাতে চাইলে বেছে নিতে পাারেন হাউসবোটের মতো বিলাসবহুল নৌকা।

ছবি: সংগৃহীত

সুন্দরবন

বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন। এর দক্ষিণে বঙ্গোপসাগর। মোহনা, খাঁড়ি, জোয়ার-ভাটা, নদী এবং ছোট ছোট প্রণালী বনজুড়ে ছড়ানো জালের মতো। সুন্দরবন থাকা উচিত প্রত্যেকের ভ্রমণ তালিকায়। এখানে নৌযাত্রা মিস করা একদমই উচিত নয়। এই বনের জলাভূমি, চারপাশের জীবন,সমাজ ও বন্যপ্রাণী বাংলাদেশের অপার সৌন্দর্য নিয়ে ভিন্ন ধারণা দেবে।

ছবি: সংগৃহীত

ডাকাতিয়া নদী, চাঁদপুর

নদী সাধারণত তীরবর্তী মানুষের ওপর বিশাল সামাজিক ও অর্থনৈতিক প্রভাব ফেলে। চাঁদপুরের ডাকাতিয়া নদীতে নৌকাভ্রমণ আপনাকে তাদের সেই জীবন কাছ থেকে দেখার সুযোগ দেবে। নৌকার মাঝি থেকে শুরু করে জেলেও নদী তীরের বাড়ি- সবই খুঁজে পেতে পারেন সেখানে। এরসঙ্গে নদীর চারপাশের সবুজ প্রকৃতি তো আছেই।

ছবি: সংগৃহীত

শীতলক্ষ্যা নদী, নারায়ণগঞ্জ

সময় স্বল্পতা ও কর্মব্যস্ততায় ভ্রমণের জন্য দেশের নানা প্রান্তে যেতে না পারলেও ঢাকার কাছে শীতলক্ষ্যা নদীতে কিন্তু চাইলেই নৌকা ভ্রমণ করতে পারেন। এই নদীর উৎপত্তি পুরাতন ব্রহ্মপুত্র। নারায়ণগঞ্জের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে গাজীপুর ও নরসিংদী জেলাকে পৃথক করেছে এটি। এক সময় এই অঞ্চলের রাজধানী সোনারগাঁও এই নদীর তীরেই গড়ে উঠেছিল। বর্তমানে এর তীরে বেশ কয়েকটি শিল্প কারখানা রয়েছে। ফলে নদীর পাশের দৃশ্যগুলো হয়েছে শহুরে এবং গ্রামীণ দৃশ্যপটের মিশেল। এই রুটে ট্রলার ও নৌকার পাশাপাশি ক্রুজও চলাচল করে।

ছবি: সংগৃহীত

মনে রাখবেন, নৌকায় চড়ার সময় সাবধানতা অবলম্বন জরুরি। প্রতিকূল আবহাওয়া এড়িয়ে চলতে হবে। লাইফজ্যাকেট রাখতে হবে এবং একা না বেড়িয়ে ভ্রমণসঙ্গী রাখতে হবে। সাঁতার না জানলে গভীর পানিতে নামার ইচ্ছা দমন করুন। কোনো অবস্থাতেই নদী থেকে সরাসরি পানি পান করবেন না। বিড়ম্বনায় পড়লে নৌকার মাঝিদের সাহায্য নিন। কারণ দীর্ঘকাল ধরেই তারা এ পরিবেশের সঙ্গে পরিচিত এবং তারা চারপাশ সম্পর্কে ভালো ধারণা রাখেন।

বেশিরভাগ ট্রাভেল এজেন্সি জনপ্রিয় স্থানের আশেপাশে প্যাকেজ ট্যুর আয়োজন করে। খোঁজ করে সঠিক ট্রাভেল এজেন্সি বাছাই করে নিলে ভ্রমণ হবে আরও সহজ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com