শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪৪ অপরাহ্ন

দার্জিলিং ঘুরতে যাওয়ার দ্বিগুণ মজা, এই মহিলা চালক ঘুরিয়ে দেখাবে টুরিস্ট স্পট

  • আপডেট সময় রবিবার, ৯ এপ্রিল, ২০২৩

ভ্রমণপ্রিয় বাঙালির কাছে পাহাড় মানেই দার্জিলিং (Darjiling)। তাই একটু গরম পড়লেই আর সাথে কয়েক দিনের ছুটি পেলেই বাঙালি ছুটে যায়। আর সেই দার্জিলিংয়েই প্রথা ভেঙে ভিন্ন ভাবে বেঁচে থাকার লড়াই লড়ছেন পুনম রাই (Poonam Rai)। দার্জিলিঙের বিনীতা গ্রামের বাসিন্দা পুনম উত্তরবঙ্গের (North Bengal) প্রথম নারী গাড়িচালক (Lady Driver), যিনি প্রথাগতভাবে ট্যুরিস্ট গাড়ি (Tourist Vehicle) চালান।

পুনম আর তার স্বামী দুজনই টুরিস্ট গাড়ি চালান। তাদের প্রকৃত বাড়ি মানেভঞ্জন। কিন্তু তারা তাদের একমাত্র মেয়ের উপযুক্ত শিক্ষার জন্য স্থায়ীভাবে দার্জিলিংয়ে থাকতে শুরু করেন। বর্তমানে তাদের মেয়ে শিলিগুড়িতে নার্সিং পড়ছে। সেই কারণে তারা দুজন স্বাধীনভাবে এই কাজ করতে পারেন। তবে বাড়ির যাবতীয় কাজ সামলে গাড়ি চালাতে খানিক অসুবিধা হলেও সেটা মানিয়ে নিতে কোনো সমস্যা হয় না পুনমের। পুনম টুরিস্ট ভেহিকেল ছাড়াও ল্যান্ডরোভারও চালাতেও পারেন বলে জানান।

২০২০ সালে করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে প্রত্যেকের জীবনেই যখন একের পর এক পরিবর্তন হয়েছে। সেই সময় তীব্র সংকট নেমে আসে পুনমের পরিবারেরও। তখন নিজের পরিবারের পাশে দাঁড়াতেই গাড়ি চালানোকেই পেশা হিসেবে বেছে নেন পুনম। তাঁর স্বামী সরণ রাইও তাকে এই ব্যাপারে সব দিক দিয়ে সহযোগিতাও করেন। বর্তমানে স্বামীর সঙ্গে যৌথ মালিকানায় ট্র্যাভেল এজেন্সি খুলেছেন পুনম।

পুনম জানিয়েছেন, গাড়ি চালানোয় তাঁর স্বামী তাঁকে অসম্ভব উৎসাহ দিয়েছেন। করোনা লকডাউনের সময় তিনি তার স্বামী সরণের থেকে গাড়ি চালানো শিখেছেন। তিনি জানিয়েছেন, ভাইরাসের প্রকোপ কমার সঙ্গে সঙ্গে যখন পরিস্থিতি স্বাভাবিক হচ্ছিল, তখন থেকে পেশাদার গাড়িচালক হিসেবে তিনি তাঁরা যাত্রা শুরু করেন।

পুনম বলেন, তিনি তার বর্তমান পেশাকে খুব ভালোবাসেন। শুধু টাকা উপার্জনের জন্যই এই পেশা বেছে নেননি তিনি, বরং গাড়ি চালাতে তার খুবই ভালো লাগে। পর্যটকদের নিয়ে পাহাড় ও দার্জিলিংয়ের বিভিন্ন জায়গায় ঘুরতেও তার ভীষণ ভালো লাগে। তার প্রাণের শহর দার্জিলিংয়ে পর্যটকদের নিয়ে নতুন নতুন জায়গায় ঘুরে বেড়ানোর অনুভূতিটাই আলাদা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com