শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৩৭ পূর্বাহ্ন
Uncategorized

তুর্কি বুর্সলারি স্কলারশিপ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১

তুর্কি বুর্সলারি স্কলারশিপ তুরস্ক সরকারের প্রদত্ত বৃত্তি যা সকল দেশের জন্যই প্রযোজ্য। গত দুই দশক ধরে শিক্ষা খাতে ব্যাপক আধুনিকায়নের পরিপ্রেক্ষিতে প্রতিবছর উচ্চশিক্ষার জন্য বিশ্বের প্রায় ১৭২টি দেশ থেকে ৫০০০ শিক্ষার্থীদের এই স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। আর এই বিষয়ে বলে রাখা ভালো, প্রতি বছর বাংলাদেশ থেকে প্রায় ৫০ জন শিক্ষার্থী এই স্কলারশিপ পেয়ে থাকে। এই স্কলারশিপ শুধু মাত্র ব্যক্তির রেজাল্ট দেখে দেওয়া হয় না। আবেদনকারীর এক্সট্রা কারিকুলাম এক্টিভিটি থাকাটাও জরুরী। আর এই স্কলারশিপে আপনাকে প্রথমে ১ বছর তুরস্কের ভাষা শিখতে হবে।

তুরস্কে বর্তমানে ১৮৬ টি বিশ্ববিদ্যালয় আছে, যার মধ্যে ৫০টির বেশি বিশ্ববিদ্যালয় ওয়ার্ল্ড র‍্যংকিং এ উপরের সারিতে। এরমধ্যে কয়েকটি সেরা বিশ্ববিদ্যালয় হচ্ছে- মিডল ইস্ট টেকনিক্যাল ইউনিভার্সিটি, আঙ্কারা, বোয়াজিসি ইউনিভার্সিটি, ইস্তাম্বুল, ইস্তাম্বুল টেকনিক্যাল ইউনিভার্সিটি, ইস্তাম্বুল, আঙ্কারা ইউনিভার্সিটি, আঙ্কারা-ইস্তাম্বুল ইউনিভার্সিটি, হাজেতেপে ইউনিভার্সিটি, আঙ্কারা, এগে ইউনিভার্সিটি, ইজমির, ডকুজ এইলুল ইউনিভার্সিটি, ইজমির।

স্কলারশিপ এর নাম

তুর্কি বুর্সলারি স্কলারশিপ (Türkiye Burslari)

যে যে বিষয়ে অধ্যয়ন করা যাবে

তুর্কি বুর্সলারি স্কলারশিপের আওতায় আপনি ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডি সকল প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারবেন। আর সুযোগ থাকবে সকল বিষয়ে পড়াশুনা করার।

দেশ এবং কর্তৃপক্ষ

তুরস্ক সরকার।

বৃত্তির সুযোগ সুবিধাসমূহ

তুর্কি বুর্সলারি স্কলারশিপের আওতায় আপনি যা যা পাবেনঃ

১। সম্পূর্ণ টিউশন ফি।

২। মাসিক ভাতা
(অনার্সের জন্য ৮০০ লিরা, মাস্টার্সের জন্য ১১০০ লিরা ও পিএইচডির জন্য ১৬০০ লিরা)

৪। এক বছরের ফ্রি তুর্কি ভাষা শিক্ষা কোর্স

৫। সরকারি/বেসরকারি ডর্মিটরিতে বিনামূল্যে থাকার ব্যবস্থা।

৬। আসা – যাওয়ার বিমান ভাড়া

৭। স্বাস্থ্য ভাতা

আবেদনের যোগ্যতা

তুর্কি বুর্সলারি স্কলারশিপের জন্য আপনার থাকতে হবে নিম্নোক্ত যোগ্যতাঃ

১। তুরস্কের কোন নাগরিক এই স্কলারশিপে আবেদন করতে পারবেন না এবং কেউ যদি আগে তুরস্কে স্কলারশিপ গ্রহণ করে থাকেন তিনিও এই প্রোগ্রামে আবেদন করতে পারবেন না।

২। আবেদন করতে ব্যাচেলর কোর্সের জন্য প্রয়োজন পড়বে ৭০% আর মাস্টার্স ও পিএইচডি এর জন্য ৭৫% নম্বর আর মেডিকেলের জন্য ৯০% নম্বর প্রয়োজন পড়বে।

৩। ব্যাচেলর কোর্সে আবেদনের জন্য সর্বোচ্চ বয়স ২১ বছর, মাস্টার্স কোর্সে ৩০ বছর আর পিএইচডি কোর্সে সর্বোচ্চ ৩৫ বছর আর রিসার্চ প্রোগ্রামের জন্য বয়স সর্বোচ্চ ৪৫ বছর হতে পারবে।

৪। ইংরেজি মাধ্যমে পড়তে চাইলে (IELTS, TOFEL, GRE, GMAT) লাগবে। সাধারণত তুরস্কের সব বিশ্ববিদ্যালয়ে তুর্কি ভাষায় শিক্ষা দেওয়া হয়।

তুর্কি বুর্সলারি স্কলারশিপ এ প্রাথমিকভাবে দুটি যোগ্যতার ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের নির্বাচন করা হয়।

প্রথমত, একাডেমিক রেজাল্ট। অর্থাৎ অনার্সের জন্য এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় ৭০% নম্বর (তবে মেডিকেলের জন্য ৯০% নম্বর) এবং মাস্টার্স-পিএইচডির জন্য অনার্স ও মাস্টার্সে ৭৫% নম্বর থাকতে হবে।

দ্বিতীয়ত, এক্সট্রা কারিকুলাম অ্যাক্টিভিটিস। অর্থাৎ কোনো সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক, একাডেমিকসহ বিভিন্ন জাতীয়-আন্তর্জাতিক সংগঠনের সঙ্গে যুক্ত থাকা, অর্থাৎ এ ক্ষেত্রে সম্পৃক্ততা গুরুত্বপূর্ণ। এ ছাড়া বিভিন্ন জাতীয়-আন্তর্জাতিক সিম্পোজিয়াম-সেমিনারে ওয়ার্কশপ বা অংশগ্রহণ করে থাকলে তা আবেদনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

students turkiye burslari scholarship
Image Source: Internet

আবেদনের সময়সীমা

প্রতিবছর জানুয়ারি মাসে আবেদন প্রক্রিয়া শুরু হয়। সাধারণত ফেব্রুয়ারি মাস পর্যন্ত এই আবেদন করার সুযোগ থাকে। এই বিষয়ে বিস্তারিত জেনে নিতে হবে ওয়েব সাইটের মাধ্যমে।

https://tbbs.turkiyeburslari.gov.tr/

যেসকল দেশের প্রার্থীদের জন্য প্রযোজ্য

পুরো বিশ্বের যে কোন নাগরিক এই প্রোগ্রামে আবেদন করতে পারেন।

আবেদন প্রক্রিয়া

প্রথমেই অনলাইনে আবেদন করতে এই স্কলারশিপের জন্য। নীচে লিঙ্ক দেওয়া হলঃ

এরপর সর্বোচ্চটি ১২টি বিশ্ববিদ্যালয় চয়েস করতে পারবেন।

সাধারণত আবেদন করার ১-৩ মাসের মধ্যে প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষার্থীদের মৌখিক পরীক্ষার জন্য রাজধানীর তুর্কি দূতাবাসে ডাকা হয়। তবে ইন্টারভিউ নিলেই স্কলারশিপ পাবেন, এমনটি ভাবার কারণ নেই। আপনি চাইলে ইন্টারভিউ বাংলায় বা ইংরেজীতে দিতে পারবেন। কারণ এখানে একজন দো-ভাষী থাকবেন। মৌখিক পরীক্ষার ২/৩ মাস পর চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীদের ই-মেইল করা হয়। নির্বাচন প্রক্রিয়াটি বিশেষজ্ঞ প্যানেলের মাধ্যমে পুরোপুরি স্বাধীনভাবে তুরস্কের সরকারি বৃত্তি প্রদান কর্তৃপক্ষ তুর্কি বুর্সলারি পরিচালনা করে।

 

স্কলারশিপ প্রোগ্রামের জন্য আপনাকে জমা দিতে হবেঃ

১। Online আবেদন ফর্ম

২। সকল একাডেমিক সার্টিফিকেট ও মার্কশীট

৩। রিকমেন্ডেশন লেটার (২/৩ টি) – সাইন করে সীলড অবস্থায় দিতে হবে। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং যারা এই মুহূর্তে চাকরি করছেন তারা ঊর্ধ্বতন কর্মকর্তার কাছ থেকে একটি হলে ভালো হয়।

৪। অনার্স এর জন্য লেটার অফ ইনটেণ্ট (Letter of Intent)।মাস্টার্স ও পিএইচডির এর জন্য একটি রিসার্চ প্রপোজাল।

৫। SOP (Statement of Purpose)

৬। IELTS, TOFEL, GRE, GMAT এর সনদ (যদি থাকে)

৭। Work Experience Certificate (যদি থাকে)

৮। পাসপোর্ট/জাতীয় আইডি কার্ড/জন্ম নিবন্ধন সনদের (ইংরেজিতে অনুবাদ করা) স্ক্যান কপি।

৯। সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের ছবি।

১০। এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিসের সব সার্টিফিকেট।

১১। পাবলিকেশন থাকলে উল্লেখ করা।

তুর্কি বুর্সলারি স্কলারশিপ আবেদনের লিংক: https://tbbs.turkiyeburslari.gov.tr/

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com