রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩২ অপরাহ্ন

তাপদাহে ওষ্ঠাগত প্রাণ, ১০৫ ডিগ্রির প্রস্তুতি নিউইয়র্কে

  • আপডেট সময় শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩

ফারেনহাইটে হিসাব দেখাচ্ছে আসছে সপ্তাহে নিউইয়র্কে গরমের অনুভব ১০৫ ডিগ্রি হবে। সেলসিয়াসে যা ৪০.৫ ডিগ্রি। তীব্র এই তাপদাহকে বিপজ্জনক আখ্যা দিয়ে নগরবাসীর স্বস্তির জন্য নিউইউয়র্ক সিটিতে নেওয়া হচ্ছে বিভিন্ন পদক্ষেপ। বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে এই তাপদাহ। আর এটাকে মৌসুমের প্রথম তাপপ্রবাহ হিসেবে উল্লেখ করা হয়েছে। ধারণা করা হচ্ছে এমন তাপদাহ আরও আসবে।

আজ বৃহস্পতিবার ফারেনহাইটে তাপমাত্রা ৯০ ডিগ্রি ছাড়িয়ে যাবে। যা তাপদাহ হিসেবেই বিবেচিত। শুক্র ও শনিবারেও একই মাত্রার তাপদাহ থাকবে বলে আবহাওয়ার পূর্বাভাস বলছে।

বৃহস্পতিবার সকাল ১১টা থেকে রাতন ৯টা পর্যন্ত এই তাপপ্রবাহ বিরাজ করবে। শুক্রবার নিউইয়র্কের পাঁচটি বোরোর সবকটিতে এবং নিউজার্সির উত্তরাঞ্চলীয় উপশহরগুলোতেও একই তাপমাত্রা বিরাজ করবে। এবং এই সতর্কতা ট্রাই স্টেটের অন্যান্য অংশের জন্যও প্রযোজ্য হতে পারে।

গত দুই বছরে এই প্রথম নিউইয়র্ক সিটিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হলো। নিউইযর্ক সিটি ইমার্জেন্সি ম্যানেজমেন্ট কমিশনার জাকারি ইসকল বলেছেন, তাপ বাড়ার সাথে সাথে বাতাসে আর্দ্রতার মাত্রাও বাড়বে যা নিউইয়র্কারদের জন্য অসহনীয় হয়ে উঠতে পারে।

এর পাশাপাশি নিউইয়র্কের ৫টি বোরো ও লং আয়ল্যান্ডে বাতাসের মান নিয়েও সতর্কতা জারি করা হয়েছে। ওয়েস্টচেস্টার, রকল্যান্ড কাউন্টিও এই সতর্কতার আওতায় রয়েছে।

বৃহস্পতিবার তাপমাত্রা সেন্ট্রাল পার্ক এলাকায় ৯৪ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে যার অনুভব হবে ১০৫ ডিগ্রি তাপমাত্রার সমান, বলছে অ্যাকুওয়েদার। তবে দিনের পরের দিকে আকাশে মেঘ জমে উঠবে আর বিকেলে দিকে ঝড়ো বাতাস, বৃষ্টির মধ্য দিয়ে শেষ হবে।

বৃহস্পতিবার রাতের তাপমাত্রাও খুব একটা সহনীয় হবে না। শুক্রবার তাপমাত্রা ৯৫ ডিগ্রিতে উঠবে। যা অনুভূত হবে ১০৫ ডিগ্রির সমান। আর মাত্রার ওপর সূর্যালোক তীব্র হয়ে থাকবে।

শনিবারের পূর্বাভাসও তীব্র গরম, আদ্রতা ও আংশিক মেঘাচ্ছন্ন আকাশ দেখাচ্ছে। ওইদিনও বিকেলের দিকে বৃষ্টি, বজ্রবৃষ্টি, ঝড়ের পূর্বাভাস রয়েছে। তাপমাত্রা ৯২ ডিগ্রি পর্যন্ত উঠবে।

মেয়র এরিক অ্যাডামস বলেছেন সিটির বিভিন্ন অংশে ৫০০টি কুলিং সেন্টার খুলে দেওয়া হয়েছে বৃহস্পতিবার থেকে। আর নগরবাসীকে এনওয়াইসি.জিওভি/ব্রিথহিট ব্রাউজ করতে কিংবা ৩১১ কল করে শীতল থাকার উপায় খুঁজে নিতে বলেছেন তিনি।

পোষাপ্রাণিগুলোও যাতে এই তীব্রগরমে কষ্ট না পায় সে জন্য নগরবাসীকে সতর্ক থাকতে বলেছেন মেয়র অ্যাডামস।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলন মেয়র বলেন, অন্য যে কোনো আবহাওয়াগত সঙ্কটের চেয়ে তীব্র গরমেই নিউইয়র্কারদের বেশি মৃত্যু ঘটে।

নগরীর সুইমিংপুলগুলো খোলা রাখার সময় এরই মধ্যে বাড়িয়ে দেওয়া হয়েছে। আর গৃহহীনদের আশ্রয় দিতে কোড রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

এছাড়াও কনএডিসনের পক্ষ থেকে এই সময়ে যাতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন না হয় সে লক্ষ্য মনিটরিং বাড়ানো হয়েছে। তবে রোববারে তাপমাত্রা ও আর্দ্রতা দুইই কমে আসবে বলে পূর্বাভাস বলছে। এই দিন তাপমাত্রা ৮৩ ডিগ্রিতে নামবে। যা সেলসিয়াসে ২৮ ডিগ্রি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com