শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৫৩ পূর্বাহ্ন
Uncategorized

ট্রেনে ভূস্বর্গ ভ্রমণ! আইফেল টাওয়ারের থেকেও উঁচুতে ব্রিজ আর অপার বিস্ময়

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২

রেলপথে দিল্লি-কাশ্মীর সংযুক্তিকরণ ভারতীয় রেলের ইতিহাসে অন্যতম মাইলফলক হতে চলেছে। শুধু তাই নয়, বারামুল্লা রেলওয়ে লাইনে রিয়েসি জেলায় চেনাব নদীর উপর রেলসেতু পেতে চলেছে পৃথিবীর উচ্চতম রেলসেতুর তকমা।

Delhi-Kashmir Train

Delhi-Kashmir Train

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার এক ট্রেনেই পৌঁছানো যাবে সোজা কাশ্মীর (Delhi Kashmir Railway)। অবশেষে সম্পন্ন হতে চলেছে দিল্লি-কাশ্মীর রেলপথ প্রকল্প। কাটরা থেকে বানিহাল ১১১ কিমি রেলপথ বসানোর কাজ প্রায় সমাপ্ত। একইসঙ্গে চেনাব নদীর (Chenab River) উপর তৈরি হচ্ছে পৃথিবীর বৃহত্তম রেলসেতু  (World’s Largest Railway Bridge)। গোটা যাত্রাপথে নির্মাণ করা হচ্ছে ১২.৬ কিমি দীর্ঘ একটি টানেলও।

Delhi-Kashmir Train

Delhi-Kashmir Train

দিল্লি-কাশ্মীর রেলপথে থাকছে মোট ২৬টি দীর্ঘ ও ১১টি ছোট সেতু। শুধু শ্রীনগরেই ৩৫টি টানেলের মধ্য দিয়ে ছুটবে ট্রেন। সব ঠিক থাকলে, ২০২৩ এর মধ্যেই সম্পন্ন  হবে গোটা প্রকল্প।

Delhi-Kashmir Train

Delhi-Kashmir Train

রেলপথে দিল্লি-কাশ্মীর সংযুক্তিকরণ ভারতীয় রেলের ইতিহাসে অন্যতম মাইলফলক হতে চলেছে। শুধু তাই নয়, বারামুল্লা রেলওয়ে লাইনে রিয়েসি জেলায় চেনাব নদীর উপর রেলসেতু পেতে চলেছে পৃথিবীর উচ্চতম রেলসেতুর তকমা। উধমপুর-শ্রীনগর-বারামুল্লা রেল লিঙ্ক প্রজেক্টের অধীনে এই সেতু নির্মাণে মোট খরচ ২৮ হাজার কোটি টাকা।

Delhi-Kashmir Train

Delhi-Kashmir Train

চেনাব নদীর উপর তৈরি রেলসেতু হবে প্যারিসের আইফেল টাওয়ারের থেকেও ৩৫ মিটার উঁচু। নদীর জলতল থেকে ৩৫৯ মিটার উপরে অবস্থান সেতুর। ইঞ্জিনিয়ারদের মতে, ব্রিজের আয়ু ১২০ বছর এবং এর উপর দিয়ে সর্বাধিক ১০০ কিমি বেগে ট্রেন চলাচল করতে পারবে।

Delhi-Kashmir Train

Delhi-Kashmir Train

চেনাব সেতু তৈরি হলে কাশ্মীরের সঙ্গে দেশের অন্যান্য রাজ্যের রেলপথে সহজেই সংযোগ স্থাপন হবে। এমনকী আবহাওয়াও বাধা হয়ে দাঁড়াবে না বলেই আশাবাদী রেল। রাজধানী থেকে এক ট্রেনেই পৌঁছনো যাবে ভূস্বর্গে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com