শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৩ অপরাহ্ন

জানুয়ারিতে যাত্রা শুরু বিশ্বের বৃহত্তম ক্রুজের

  • আপডেট সময় রবিবার, ২ জুলাই, ২০২৩

রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনালের বিশ্বের বৃহত্তম বিলাসবহুল ক্রুজ জাহাজ ‘আইকন অফ দ্য সিস’ সাগরে ভাসার জন্য প্রস্তুত। প্রায় ১২০০ ফুট লম্বা এ জাহাজটি বিশ্বে বিস্ময় সৃষ্টি করা ও ইতিহাস হয়ে যাওয়া জাহাজ টাইটানিকের চেয়েও ১৩ গুণ বড়।

আন্তর্জাতিক গণমাধ্যম নিউ ইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের বৃহত্তম বিলাসবহুল ক্রুজ জাহাজটির ওজন ২ লাখ ৫০ হাজার ৮০০ টন (প্রায় ৫৫৩ মিলিয়ন পাউন্ড)। প্রায় ৫ হাজার ৬১০ জন যাত্রী এবং ২ হাজার ৩৫০ জন ক্রু নিয়ে জাহাজটি ২০২৪ এর জানুয়ারিতেই যাত্রা শুরু করবে।

যাত্রা শুরুর পর যাত্রী সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল সংস্থা। এটি তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) এবং ফুয়েল সেল প্রযুক্তি দ্বারা চালিত প্রথম জাহাজ।

এতদিন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় ক্রুজ শিপ ছিল ‘ওয়ান্ডার অফ দ্য সিস’। তার থেকে আয়তনে ৬ শতাংশ বড় ‘আইকন অব দ্য সিস’।

এই বিশালত্ব এবং যাত্রীধারণ ক্ষমতার সঙ্গে রয়েছে যুক্ত হয়েছে বিনোদনমূলক ব্যবস্থা। ওয়াটার স্লাইড, সুইমিংপুল, হ্রোয়ালপুল – সব মিলিয়ে জাহাজটিতে বিনোদনের ৪০টিরও বেশি উপায় রয়েছে বলে দাবি করেছে রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল সংস্থাটি।

২০২২ এর এপ্রিলে ফিনল্যান্ডের মেয়ার তুর্কু শিপইয়ার্ডে জাহাজটি তৈরি করা শুরু হয়েছিল। সম্প্রতি সেখান থেকেই এটির ট্রায়াল রান হয়। ট্রায়াল রানে ‘আইকন অব দ্য সিস’ কয়েকশ মাইল পথ ভ্রমণ করেছে।

সেই সময় প্রধান ইঞ্জিন, হল, ব্রেক সিস্টেম, স্টিয়ারিং, শব্দ এবং কম্পন ইত্যাদি পরীক্ষা করা হয়। ৪৫০ জন বিশেষজ্ঞ চার দিন ধরে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে জাহাজটিকে সমুদ্রযাত্রার জন্য ছাড়পত্র দিয়েছেন।

চলতি বছরের শেষে আরেকটি ট্রায়াল হবে। তারপর, জাহাজটি যাবে যুক্তরাষ্ট্রের মায়ামিতে। ২০২৪ সালের ২৭ জানুয়ারি সেখান থেকেই শুরু হবে আইকন অব দ্য সিস এর প্রথম সমুদ্রযাত্রা।

বিশ্বের বৃহত্তম জাহাজটিতে রয়েছে – ওয়াটার পার্ক, পরিবারের সঙ্গে সময় কাটাবার পৃথক এলাকা, পুল ডেক, অ্যাকোয়া ডোম, অ্যাকোয়া থিয়েটার, ২২০ ডিগ্রি দেখা যায় এরকম বিশাল জানালা, সত্যিকারের গাছপালা-সহ পার্ক, সুইম-আপ বার, একটি ইনফিনিটি পুল, ৭টি সুইমিং পুল, ৯টি হোয়ার্লপুল এবং আরও অনেক আমোদ-প্রমোদের ব্যবস্থা।

সবচেয়ে বড় আকর্ষণ অবশ্যই এর ওয়াটার পার্ক। এখানে থাকছে ছয়টি ওয়াটার স্লাইড। এর মধ্যে একটি ‘ওপেন ফ্রি-ফল স্লাইড’, একটি ‘ফ্যামিলি রাফ্ট স্লাইড’ এবং দুটি ‘ম্যাট-রেসিং স্লাইড’।

এতে ২৮টি বিভিন্ন ধরনের কেবিন থাকছে। ৮২ শতাংশ কক্ষে তিন বা তার বেশি অতিথি থাকতে পারবেন। ৭০ শতাংশ কক্ষের সঙ্গে থাকছে বারান্দা।

বিশ্বের বৃহত্তম বিলাসবহুল ক্রুজ জাহাজটিতে ভ্রমণের জন্যে ভালো টাকাই খরচ করতে হবে যাত্রীদের। সাত রাতের এ যাত্রায় বারান্দাসহ একটি রুমের জনপ্রতি ভাড়া ৪ হাজার ৬৭৩ ডলার যা বাংলাদেশের প্রায় ৫ লাখ ৫ হাজার ৫৫৪ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রথম যাত্রার সমস্ত টিকিট ইতোমধ্যেই বিক্রি হয়ে গেছে।

শত বছরের বেশি সময় আগে আটলান্টিকে ডুবে যাওয়া বিখ্যাত জাহাজ টাইটানিকের দৈর্ঘ্য ছিল মাত্র ৮৮২ ফুট। ওজন ছিল ৪৬ হাজার ৩২৮ টন। সেই তুলনায় আইকন অব দ্য সিস কয়েকগুণ বড় এবং অনেক বেশি শক্তিশালী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com