মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন
Uncategorized

জঙ্গল ভালোবাসেন? ঘুরে আসুন কলকাতার ‘মিনি অ্যামাজন’ থেকে

  • আপডেট সময় মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩

আপনি যদি ভারতবাসী হন, তাহলে হয়তো ভাবছেন যে বাড়ির কাছে আবার অ্যামাজনের জঙ্গল কোথায়? নিশ্চয়ই ভাবছেন, সুন্দরবনের কথা বলছি না মেনে অ্যামাজন আপনি পশ্চিমবঙ্গের সুন্দরবনে খুঁজে পাবেন না, এর জন্য আপনাকে পশ্চিমবঙ্গ থেকে একটু এগিয়ে যেতে হবে তার পাশের রাজ্য উড়িষ্যায়। উড়িষ্যাতে রয়েছেন মিনি অ্যামাজনের জঙ্গল, যারা জঙ্গল সাফারি পছন্দ করেন তারা অনায়াসে ঘুরে আসতে পারেন এই অসাধারণ জায়গাটি থেকে।

উড়িষ্যা মানেই সকলে ভাবেন সমুদ্রের ধার, ঝাউবন, পুরীর জগন্নাথের মন্দির, কোনারকের মন্দির এর সব তো আছেই, কিন্তু উড়িষ্যা মানেও নতুন করে যে জায়গাটি পর্যটনস্থল হিসেবে মানুষের কাছে ভীষণ প্রিয় জায়গায় পরিণত হয়েছে, সেই জায়গাটি হল অসাধারণ ভিতরকণিকা। ওড়িশার চাঁদিপুর ও পারাদ্বীপের মাঝে ভিতরকণিকা। ব্রাহ্মণী এবং বৈতরণী নদীর মধ্যিখানের বদ্বীপ দ্বারা গড়ে উঠেছে বিশাল ম্যানগ্রোভ অরণ্যটি। ৬৫০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে এই ম্যানগ্রোভটি অসাধারণ।

১৯৭৫ সালে এই অরণ্যে কুমির সংরক্ষণ শুরু হয়। ১৯৫২ সাল পর্যন্ত এই জায়গাটি ছিল জমিদারদের মালিকানাধীন। জমিদারি প্রথা বিলুপ্ত হওয়ার সঙ্গে সঙ্গে এই অঞ্চলটিও ওড়িশা সরকার নিয়ে নেয়। ১৯৭৫ সালে এই ভিতরকণিকা ম্যানগ্রোভকে অভয়ারণ্য বলে ঘোষণা করা হয়। ২০০২ সালে রামসার জলাভূমি হিসেবে মনোনিত হয় এই ভিতরকণিকা জাতীয় উদ্যান। তবে আর দেরি কেন? আপনি যদি জঙ্গল ভালোবাসেন আর ক্যামেরার ফটো তুলতে ভালোবাসেন? তাহলে ঘুরেই আসতে পারেন অসাধারণ এই জায়গাটি থেকে। এখানে গেলে দেখতে পারবেন সাদা কুমির এবং নানান ধরনের পাখি।

এত সুন্দর জায়গা যখন ভাবছেন তো কিভাবে যাবেন? যেতে হলে আপনাকে যেতে হবে প্রথমে উড়িষ্যার ভদ্রকে। তারপর সেই ভদ্রক স্টেশন থেকে আপনাকে যেতে হবে চাঁদবালি। চাঁদবালি থেকে এই অভয়ারণ্যের দূরত্ব খুবই কম, তবে চাঁদবালিতে যদি থাকতে চান, তাহলে সাথে আপনাকে রাখতে মশা মারার ধুপ, মশারি অথবা মশা থেকে বাঁচার নানান রকম জিনিসপত্র।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com