শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:১২ পূর্বাহ্ন
Uncategorized

ছোট পুঁজির বড় ব্যবসা এয়ার টিকেট বিক্রি

  • আপডেট সময় মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২

পৃথিবী দ্রুত বদলে যাচ্ছে। সময়ের প্রয়োজনে বদলে যাচ্ছে কর্মক্ষেত্রও। চাকরি নামের সোনার হরিণের পিছনে ছুটে ব্যর্থ হয়ে অনেকেই হয়ে উঠছেন উদ্যোক্তা। তবে কীভাবে উদ্যোক্তা হবেন আর কোন বিষয়টি নিয়ে কাজ শুরু করলে সফল উদ্যোক্তা হওয়া যায় সে বিষয়ে অনেকেরই কোনো আইডিয়া নেই। কেউবা বড়ো পুঁজির অভাবে উদ্যোক্তা হতে সাহস পাচ্ছেন না।

যারা স্বল্প পুঁজিতে সময় উপযোগী বড়ো ব্যবসা করতে চান তাদের জন্য আদর্শ কর্মক্ষেত্র হতে পারে দেশ-বিদেশের এয়ার টিকেট বিক্রি করা। মানুষ এখন প্রচুর ভ্রমণ করছে। সহজলভ্য এবং দ্রুত সময়ে পৌঁছে যাওয়া যায় বলে মানুষ এয়ার ট্রিপে যেতে পছন্দ করছেন। আগামীদিনে এ ক্ষেত্রে ব্যাপক সম্ভাবনা বাড়বে। তাই এখনই সময় রাজকীয় এয়ার টিকেট ব্যবসা শুরু করা।

এয়ার টিকিট ব্যবসা কতটা সম্ভাবনাময়: দিন দিন ভ্রমণপিপাসু মানুষের সংখ্যা বাড়ছে। বাংলাদেশে বিদেশি পর্যটকের সংখ্যা না বাড়লেও দেশের অভ্যন্তরীণ পর্যটন খাতে এক নীরব বিপ্লব এসেছে। বিভিন্ন দেশের সঙ্গে বিমান যোগাযোগ ব্যবস্থা স্থাপন হওয়ায় এখন প্রচুর মানুষ বিদেশে ঘুরতে যাচ্ছে। সেইসঙ্গে ব্যবসায়িক কাজে বিদেশে যাওয়াও প্রচুর বেড়েছে।

এ চাহিদার কথা মাথায় রেখে দেশে এখন দুই হাজারের বেশি ট্রাভেল এজেন্সি কাজ করছে। আর প্রায় সহস্রাধিক লাইসেন্সপ্রাপ্ত হজ এজেন্সি রয়েছে। বাংলাদেশে প্রতি মাসে ১৬শ কোটি টাকার এয়ার টিকিটের ব্যবসা হয়। আগামীদিনে এ সংখ্যা অনেক বাড়বে। ফলে সামনে প্রচুর ট্র্যাভেল এজেন্সির প্রয়োজন হবে। এখনই সময় আগামীর জন্য প্রস্তুতি গ্রহণ করা

কারা এ ব্যবসায় আসতে পারেন: আপনি যদি ভ্রমণ প্রিয় হন তাহলে একজন ট্রাভেল এজেন্ট হিসেবে নিজের ক্যারিয়ার গড়ার কথা ভাবতে পারেন। একজন ট্রাভেল এজেন্ট ভ্রমণ বিষয়ে পরামর্শ দেন, ট্রাভেল প্যাকেজ তৈরি করেন, কোথায় কোন সময় বেড়ানো যায় ও কেমন খরচ এসব বিষয়ে খোঁজ-খবর রাখেন, রিজার্ভেশন এবং ভিসার ব্যবস্থা করেন।

এখন মানুষ অনেক বেড়াতে পছন্দ করেন। আগের তুলনায় পারিবারিক ট্যুর, বন্ধুদের সঙ্গে বেড়ানো এমনকি একা ঘুরতে যাওয়া মানুষের সংখ্যা বাড়ছে। এদের সবারই প্রয়োজন পড়ে একজন ট্রাভেল এজেন্টকে। আপনার বুদ্ধিমত্তা এবং শ্রম দিয়ে পেশাটিকে আরও চমকপ্রদ অবস্থায় নিতে পারেন আপনি নিজেই।

কেমন লাভ হতে পারে: লাভের হিসাবটা নির্ভর করছে আপনার দক্ষতার ওপর। বাজেট কম থাকলে একই টাকা মাসে একাধিকবার ব্যবহার করা যেতে পারে। পাঁচ লাখ টাকা মাসে তিনবার ব্যবহার করলেও মাসে একই টাকা দিয়ে ১৫ লাখ টাকার ব্যবসা করা সম্ভব। তবে প্রাথমিক বিনিয়োগ সঠিকভাবে কাজে লাগাতে পারলে শুধু টিকেট বিক্রি করেই মাসে ৫০ হাজার থেকে এক লাখ টাকা আয় করা সম্ভব।

একই টাকা একাধিকবার ব্যবহার করে ছোট টিকেট ব্যবসায়ীরা মাসে তিন লাখ টাকা পর্যন্ত আয় করে থাকেন। এছাড়া ট্যুর প্যাকেজ, হোটেল বুকিং, ভিসা প্রোসেসিং, হজ-উমরাসহ সংশ্লিষ্ট বিষয়ে কাজ করে আরও অনেক বেশি আয় করা সম্ভব।

এয়ার টিকিট ব্যবসার সকল সাপোর্ট এক জাগায়: এয়ার টিকিট ব্যবসা করার জন্য এয়ারলাইন্সগুলোর সঙ্গে সরাসরি যোগাযোগ থাকলে ভাল। কিন্তু নতুন উদ্যোক্তাদের সেখানে পৌঁছা বেশ কঠিন। এছাড়া নিজস্ব ওয়েবসাইটে এয়ারলাইন্সের এপিআই বসানোর প্রক্রিয়া সময় ও প্রচুর অর্থসাপেক্ষ ব্যাপার। এসব নানান জটিলতাকে পানির তো সহজ করে দিয়েছে দেশের শীর্ষ এয়ার টিকিট বিক্রেতা প্রতিষ্ঠান ২৪ টিকিট ডটকম (www.24tkt.com)।

এজেন্ট হিসেবে তাদের ওয়েবসাইটে লগইন করলেই সেখানে শুধুমাত্র লগইন করা এজেন্টের তথ্য দেখা যাবে। একইসঙ্গে এক ওয়েবসাইটেই এটুজেড সাপোর্ট পাওয়া যাবে। আর যাদের বেশি ইনভেস্ট করার সক্ষমতা রয়েছে এবং বড় পরিসরে ব্যবসা করতে চান তারা ২৪ টিকেটের নামেই ব্রাঞ্চ নিতে পারেন।

কোথায় যোগাযোগ করবেন: এয়ার টিকিট ও ট্র্যাভেল এজেনি্স সম্পর্কিত যে কোনো ধরনের ব্যবসায়িক সহযোগিতার জন্য দেশসেরা টিকিট ব্যবসায়ি প্রতিষ্ঠান ২৪ টিকিট ডটকমের সঙ্গে যোগাযোগ করতে পারেন। এ জন্য তাদের ওয়েবসাইট www.24tkt.com বা ফেসবুক পেজ www.facebook.com/24tkt বা মেইলে ask@24tkt.com যোগাযোগ করতে পারেন। এছাড়া তাদের মহাখালী ডিওএইচএস, যমুনা ফিউচার পার্ক বা সিলেট অফিসেও যোগাযোগ করতে পারেন।

তথ্যসূত্র: ইত্তেফাক

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com