শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৪৮ অপরাহ্ন
Uncategorized

ছুটি কাটাতে যেসব দেশে যেতে পারেন

  • আপডেট সময় শনিবার, ৮ মে, ২০২১

কর্মব্যস্ত মানুষের ক্লান্তি দূর করতে পারে ছুটির দিনগুলো। অবসর সময়কে প্রাণবন্ত করতে ভ্রমণ হলো কার্যকরী উপায়। এতে মন প্রশান্ত হয়ে ওঠে। প্রতিদিন কাজের ব্যস্ততা থেকে কিছু সময়ের জন্য অবসন্ন মনকে মুক্তি দিতে ঘুরে আসতে পারেন বিভিন্ন জায়গা থেকে। চলুন জেনে নেয়া যাক সেরকম ১০টি জায়গা সম্পর্কে-

১. মালদ্বীপ

ভারত মহাসাগরে অবস্থিত একটি দ্বীপরাষ্ট্র হলো মালদ্বীপ। এটি শ্রীলঙ্কার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। মালদ্বীপ বিশ্বের জনপ্রিয় পর্যটন অঞ্চল হিসেবে পরিচিত। ভ্রমণের জন্য এটি অত্যন্ত জনপ্রিয় দর্শনীয় স্থান।

২. কুইন্সটাউন, নিউজিল্যান্ড

ছুটি কাটানোর জন্য নিউজিল্যান্ডের কুইন্সল্যান্ড মনোমুগ্ধকর একটি জায়গা। শহরটিতে রয়েছে নানা ধরনের বিনোদনের ব্যবস্থা। এটি শতভার নদীর তীরে অবস্থিত। এখানকার খাদ্যদ্রব্য উন্নতমানের এবং রয়েছে অসংখ্য হোটেল। এই শহরের তৃতীয় বৃহত্তম এবং নিউজিল্যান্ডের সবচেয়ে বড় হ্রদটি এখানে রয়েছে। হ্রদটির নাম ওয়াকিটিপু হ্রদ। পর্যটকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে হ্রদটি।

৩. প্যারিস, ফ্রান্স

ফ্রান্সের খাদ্যদ্রব্য পৃথিবী জুড়ে প্রসিদ্ধ। এখানকার হোটেলগুলো তেমন ব্যয়বহুল নয়। ফ্রান্সের প্যারিস নগরীতে রয়েছে নানামুখী শিল্প ও আধুনিকতার ছোঁয়া। পর্যটকরা সহজেই এখানে আসার জন্য আকৃষ্ট হন।

৪. নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র

নিউইয়র্কে রয়েছে অসংখ্য দর্শনীয় স্থান। তার মধ্যে অন্যতম হলো অ্যাডিরনডাক পার্ক। এটি যুক্তরাষ্ট্রের ঐতিহ্যবাহী একটি স্থাপনা। ১৮৯২ সালে এটি নির্মাণ করা হয় এবং ১৮৯৪ সাল থেকে এটি সাংবিধানিক বেষ্টনীর ভেতর রয়েছে। এছাড়া নিউইয়র্কে আমপায়ার স্টেট ভবন, ইল্লিশ দ্বীপ, ব্রডওয়ে থিয়েটারসহ আরও অনেক দর্শনীয় স্থান রয়েছে। সব দেশের সব বয়সী পর্যটকরা এখানে এসে অভিভূত হয়ে থাকেন।

৫. হংকং, চীন

চীনের স্বায়ত্ত্বশাসিত অঙ্গরাজ্য হলো হংকং। এখানে ভ্রমণের জন্য অসংখ্য দর্শনীয় স্থান রয়েছে। পর্যটকদের জন্য রয়েছে বিনোদনের ব্যবস্থা। এখানকার রেস্তোরাঁগুলো অভিজাত এবং ব্যয়বহুল। পর্যটকরা সহজেই হংকং ভ্রমণে আকৃষ্ট হয়।

৬. ভেনিস, ইতালি

দীর্ঘ ছুটি কাটানোর জন্য ইতালির ভেনিস নগরী উৎকৃষ্ট জায়গা। এই নগরী সারা বিশ্বে উন্নতমানের খাদ্য, কারুকার্য ও স্থাপত্যের জন্য বিখ্যাত। প্রাচীন রোমের রাজধানী হিসেবে সবাই এই শহরকে চেনেন।

৭. পিয়ংইয়ং, উত্তর কোরিয়া

পিয়ংইয়ং শহরটি অত্যন্ত দৃষ্টিনন্দন এবং অভিজাত একটি শহর। এর রেস্তোরাঁগুলো বেশ ব্যয়বহুল। এখানে ভ্রমণ করলে ক্লান্তি ভুলে যাবে মন। এখানকার শপিং সেন্টারগুলোতে রয়েছে আকর্ষণীয় ও বিলাসবহুল জিনিস কেনার সুযোগ।

৮. কেপটাউন, দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ আফ্রিকার একটি জনবহুল শহরের নাম কেপটাউন। শহরটি বেশ আকর্ষণীয়। এখানকার বিখ্যাত একটি পাহাড়ের নাম টেবিল মাউন্টেইন। এখানে রয়েছে সমুদ্রসৈকত এবং বহু ঐতিহাসিক স্থাপনা। রাতের কেপটাউন শহর জ্বলজ্বল করে ওঠে শহরের কুপিবাতির আলোয়।

৯. সিডনি, অস্ট্রেলিয়া

মনোহরী প্রাকৃতিক সৌন্দর্যবেষ্টিত একটি শহর হলো সিডনি। অবসর সময় কাটানোর অভিপ্রায়ে এখানে অনেক পর্যটক ভ্রমণ করে থাকে। বিশ্বের তৃতীয় ব্যস্ততম শহর এটি। সিডনি অপেরা হাউস এখানে সবচেয়ে আকর্ষণীয় জায়গা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com