শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:১৭ অপরাহ্ন
Uncategorized

ছুটিতে ঘুরে আসতেই পারেন গঙ্গাসাগর থেকে, কোথায় থাকবেন, কী ভাবে যাবেন

  • আপডেট সময় শুক্রবার, ৬ জানুয়ারি, ২০২৩

কাছেপিঠে কোথাও ঘুরতে যাবেন ভাবতে ভাবতেই ডিসেম্বর মাস পেরিয়ে আরও একটি নতুন বছর চলে এল। কিন্তু গত বছরের আক্ষেপ নিয়ে নতুন বছর শুরু করা মহা পাপ। তাই বছরের শুরুতেই ঘুরেফিরে সেই পাপ খণ্ডন করে আসতেই হবে। পাপ-পু্ণ্যের কথা যখন উঠল, তখন পৌষ সংক্রান্তির আগে শেষ সপ্তাহান্তে গঙ্গাসাগর ঘুরে এলে কেমন হয়?

ছোটবেলা থেকেই শুনে এসেছেন গঙ্গাসাগর যাওয়া নাকি কঠিন ব্যাপার। তাই পু্ণ্য অর্জন করতে পায়ে হেঁটে বরফাবৃত পাহাড়ে চড়তে পারলেও চট করে গঙ্গাসাগরের নাম মুখে আনেন না বয়স্করা। তবে এখন যোগাযোগ ব্যবস্থা বেশ উন্নত। আর মেলার ভিড় শুরু হওয়ার আগেই এক বার যদি সশরীরে সাগরসঙ্গম থেকে ঘুরে আসা যায়, মন্দ হয় না।

বিচের সূর্যোদয় এবং সূর্যাস্ত দেখার মতো। এই দৃশ্য না দেখলে গঙ্গাসাগরে আসার কোনও মানেই হয় না।বিচের সূর্যোদয় এবং সূর্যাস্ত দেখার মতো। এই দৃশ্য না দেখলে গঙ্গাসাগরে আসার কোনও মানেই হয় না। ছবি- সংগৃহীত

কথিত আছে, সূর্য বংশের রাজা সগর নিরানব্বই বার অশ্বমেধ যজ্ঞ সফল ভাবে আয়োজন করার পর শততম অশ্বমেধ যজ্ঞের আয়োজন করলে দেবরাজ ইন্দ্র বিচলিত হয়ে পড়েন। কারণ একশত বার অশ্বমেধ যজ্ঞ সফল হলে তিনি ইন্দ্রের সমকক্ষ হয়ে উঠতে পারেন। তাই দেবরাজ যজ্ঞ পণ্ড করার অভিপ্রায়ে যজ্ঞের ঘোড়াটি চুরি করে নিয়ে পাতালে মহর্ষি কপিল মুনির আশ্রমে লুকিয়ে রাখেন। এর পর সগর রাজার নির্দেশে তাঁর ষাট হাজার পুত্র অশ্বমেধ যজ্ঞের ঘোড়া অন্বেষণ করতে করতে মহর্ষি কপিল মুনির আশ্রমে এসে উপস্থিত হয়ে ঘোড়াটিকে দেখতে পেয়ে ক্ষুব্ধ হন। তাদের আচরণে মহর্ষির তপস্যায় ব্যাঘাত ঘটে। অসময়ে তাঁর ধ্যান ভেঙে যাওয়ায় তিনি অত্যন্ত ক্রুদ্ধ হন। তাঁর রোষানলে সগর রাজার ষাট হাজার পুত্র ভস্ম হয়ে যায়। এই ঘটনার বেশ কিছু বছর পর সূর্য বংশের পরবর্তী বংশধর ভগীরথ ব্রহ্মাকে তপস্যায় তুষ্ট করে গঙ্গাকে মর্ত্যে আহ্বান করেন। গঙ্গার পবিত্র জলে সগর রাজার ষাট হাজার পুত্রের আত্মা মুক্তি লাভ করেন।

গঙ্গোত্রীর গোমুখ থেকে যার উৎপত্তি, সেই গঙ্গাই এখানে ভাগীরথী হয়ে মিশেছে বঙ্গোপসাগরে। পূর্ব-পশ্চিম দু’দিকে দিগন্তবিস্তৃত জলরাশি। ঢেউ নেই বললেই চলে। জোয়ারের সময়ে এই বালুতট চলে যায় সমুদ্রের তলায়। আবার ভাটার সময়ে জেগে ওঠে। ভিজে বালুচরে প্রিয়জনের হাত ধরে ঢেউয়ের আলপনা দেখতে ভালই লাগবে। এই বিচের সূর্যোদয় এবং সূর্যাস্ত দেখার মতো। এই দৃশ্য না দেখলে গঙ্গাসাগরে আসার কোনও মানেই হয় না। পুণ্য অর্জনের আশায় স্নান করেন। চাইলে সেখানকার মন্দিরে গিয়ে পুজোও দিতে পারেন। পুজোর পর ভেজা জামাকাপড় বদলে ফেলার ব্যবস্থাও আছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com