বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:২৩ অপরাহ্ন

চীনে আন্তর্জাতিক ভ্রমণ মেলা

  • আপডেট সময় বুধবার, ২৪ মে, ২০২৩

পর্যটনশিল্পে সমৃদ্ধ দেশ চীনে ৩১তম গুয়াংজু আন্তর্জাতিক ভ্রমণ মেলা অনুষ্ঠিত হয়েছে। কোভিড-১৯ মহামারি এবং পর্যটনখাত পুরোপুরি পুনরুদ্ধার হওয়ার পর এই ভ্রমণ প্রদর্শনীটি চীনে প্রথম বড় ধরনের সাংস্কৃতিক ও পর্যটন অনুষ্ঠান। বাংলাদেশি ভ্রমণপ্রিয় পর্যটকরা এই আন্তর্জাতিক ভ্রমণ মেলায় অংশ নিয়েছেন।

গত ১৯ থেকে ২১ মে, বৈশ্বিক টেকসই উন্নয়নের অভিন্ন প্রস্তাবের আওতায় পর্যটনশিল্পে সঠিক তথ্য দেওয়ার জন্য, ‘একত্রে একটি টেকসই ভবিষ্যত’ এই থিম নিয়ে তিন দিনব্যাপী আন্তর্জাতিক ভ্রমণ মেলাটি গুয়াংজু আমদানি ও রপ্তানি মেলা কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়। আয়োজনে সহযোগিতা করে গুয়াংজু পৌর পর্যটন ব্যুরো।

jagonews24

আন্তর্জাতিক ভ্রমণ মেলাটি ২২,০০০ বর্গ মিটার এলাকাজুড়ে প্রদর্শনী হয় এবং ৫৫টি দেশ ও অঞ্চলের পর্যটকদের আকৃষ্ট করে। মেলায় সাংস্কৃতিক ও পর্যটন একীকরণের নতুন প্রবণতাকে কেন্দ্রীভূতভাবে প্রদর্শন করা হয়। সাংস্কৃতিক পর্যটনের ডিজিটাল বিকাশ, ডিজিটাল সংস্কৃতি ও পর্যটনের যৌথ প্রদর্শনী অনেক দর্শককে আকৃষ্ট করেছে যা একটি নতুন স্পটস্পট হয়ে উঠেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শ্রীলঙ্কার পর্যটন ও ভূমিমন্ত্রী হারলেম ফার্নান্দো, গুয়াংজু শহরের ভাইস মেয়র থান পিং, ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মারিবেল রডরিগ, হংকং ট্যুরিজম বোর্ডের ডেপুটি ডিরেক্টর জেনারেল ইয়ে জুনদে, চীনে কিউবান দূতাবাসের পর্যটন পরামর্শক এলিজাবেথসহ আরও অনেকে।

jagonews24

ভ্রমণ মেলায়, ট্রাভেল কোম্পানি এবং এজেন্সিগুলো জনপ্রিয় পণ্যের সরাসরি বিক্রয়, বিনামূল্যে উপহার, কিস্তিতে ছাড়, টিকিট লটারি, এয়ার টিকিট, হোটেল বুকিং, দর্শনীয় স্থানের টিকিট, খাবারের কূপন, ভিসা, বিদেশে পড়াশোনাসহ বিপুল সংখ্যক পর্যটন পণ্য ও পরিষেবার জন্য বিশেষ ছাড় দিয়েছিল পর্যটকদের আকৃষ্ট করার জন্য।

এছাড়াও, ট্রাভেল কোম্পানি এবং এজেন্সিগুলো যেসব পর্যটক ভ্রমণ প্রদর্শনীতে সরাসরি আসতে পারেনি তাদের জন্য সরাসরি অনলাইনে এবং অন্যান্য চ্যানেল পরিচালনা করে ভ্রমণ প্রদর্শনী ছাড় ভাগ করে নেয়।

মেলায় অংশ নেওয়া চীনে বাংলাদেশি ট্রাভেল ভ্লগার ইশতিয়াক আহমেদ বলেন, গুয়াংজুতে পর্যটন মেলায় অংশ নেওয়া একটি পরম আনন্দের বিষয়। প্রাণবন্ত ইভেন্টটি শহরগুলোর সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য, মনোমুগ্ধকর দৃশ্য এবং উষ্ণ আতিথেয়তা প্রদর্শন করে। মেলাটি অনেক দেশের পর্যটক, পর্যটন কোম্পানি এবং এজেন্সিগুলোর সঙ্গে সংযোগ স্থাপন, চমৎকার ভ্রমণের সুযোগ সম্পর্কে জানতে এবং পর্যটন শিল্পে সমৃদ্ধ শহরগুলোর লুকানো রত্ন আবিষ্কার করার জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম দিয়েছে।

তিনি বলেন, একটি ব্যতিক্রমী অভিজ্ঞতার জন্য আয়োজকদের আন্তরিক ধন্যবাদ! বাংলাদেশের সরকারের উচিত দেশের পর্যটন শিল্পকে প্রচার ও প্রসারে জন্য এই ধরনের পর্যটন মেলার আয়োজন করা যেখানে অনেক দেশের পর্যটক, পর্যটন কোম্পানি এবং এজেন্সিগুলোর উপস্থিতি থাকবে।

jagonews24

২০২৩ সালে গুয়াংজু ইন্টারন্যাশনাল ট্র্যাভেল এক্সপোর দেশ হিসাবে অংশগ্রহণ করে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কা নিজেকে একটি নতুন উচ্চ-মানের পর্যটন গন্তব্যের সঙ্গে উপস্থাপন করেছে। প্রায় ২০টি গুরুত্বপূর্ণ পর্যটন ব্যবস্থাপনা কোম্পানি, হোটেল গ্রুপ এবং স্থানীয় ট্রাভেল এজেন্সি নিয়ে এই প্রদর্শনীতে অংশগ্রহণ করে। যা সম্পূর্ণরূপে দেশটিকে পর্যটন খাতে ‘ভারত মহাসাগরের মুক্তা’ হিসাবে স্বতন্ত্রতা প্রদর্শন করে।

বাংলাদেশ, জার্মানি, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, পোল্যান্ড, স্পেন, সুইডেন, নরওয়ে, ডেনমার্ক, আয়ারল্যান্ড, সৌদি আরব, শ্রীলঙ্কাসহ ৫৫টি দেশ ও অঞ্চল থেকে ভ্রমণ কোম্পানি ও সংস্থা, কূটনীতিক, ব্যবসায়ী নেতা এবং পর্যটকরা আন্তর্জাতিক ভ্রমণ মেলায় অংশগ্রহণ করে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com