শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৫০ পূর্বাহ্ন
Uncategorized

চার নারীর নিয়ন্ত্রণে আমেরিকার অর্থনীতি

  • আপডেট সময় শনিবার, ২১ জানুয়ারি, ২০২৩

আমেরিকার কংগ্রেসে সিনেট ও হাউজ এপ্রোপ্রিয়েশন্স কমিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই দুই কমিটিই বছরে আমেরিকার ব্যয় বরাদ্দ তদারকি করে। এই ব্যয় বরাদ্দ এ বছর ১.৭ ট্রিলিয়ন ডলার। সবচেয়ে ঔৎসুক্যের বিষয়টি হলো নতুন কংগ্রেসের সিনেট ও হাউজে এই দুই কমিটির নেতৃত্বেই রয়েছেন ৪ জন নারী। অর্থাৎ চার নারী নিয়ন্ত্রণ করবেন এই ব্যয় বরাদ্দ। এঁরা হলেন সিনেট এপ্রোপ্রিয়েশন কমিটির চেয়ার ওয়াশিংটন স্টেট থেকে নির্বাচিত ডেমোক্রেটিক সিনেটর প্যাটি মারে আর মেইন স্টেট থেকে নির্বাচিত বয়স্ক রিপাবলিকান সিনেটর, র‌্যাংকিং সদস্য সুজান কলিন্স। আগে এই দায়িত্বে ছিলেন দুইজন পুরুষ সিনেটর। তারা দুজনই অবসর গ্রহণ করেন গত বছর।

এদিকে হাউজ এপ্রোপ্রিয়েশন কমিটির চেয়ার হয়েছেন টেক্সাস থেকে নির্বাচিত কংগ্রেসউয়োম্যান কে গ্রেংগার আর কমিটির র‌্যাংকিং মেম্বার হয়েছেন কানেকটিকাট থেকে নির্বাচিত ডেমোক্রেটিক কংগ্রেসউয়োম্যান রোজা ডেল লরা। তিনি এর আগের কমিটিতে চেয়ারউয়োম্যান হিসাবে দায়িত্ব পালন করেন।

এই শক্তিশালী কমিটি দুটির নেতৃত্বে চার নারীকে ‘দ্য হিল’ পত্রিকা ‘দ্য ফোর কর্ণারস’ বা চতুর্ভুজ হিসাবে আখ্যায়িত করেছে। কংগ্রেসের কর্মকান্ড বিশ্লেষকরা বলছেন, বর্তমান হাউজ রিপাবলিকানদের নিয়ন্ত্রণে আর সিনেট ডেমোক্রেটদের। প্রতিবছর এই ব্যয় বরাদ্দ বিল পাশ করতে কংগ্রেসকে অনেক কাঠখড় পোড়াতে হয়। এ বছর তা আরো প্রবল হবে। কারণ বিভক্ত কংগ্রেস। ব্যয় বরাদ্দ নিয়ে দুই দলের অবস্থান দুই মেরুতে। রিপাবলিকানরা ব্যয় বরাদ্দ কমাতে চায় আর এর বিপরীতে রয়েছেন ডেমোক্রেটরা। তারা ঐকমত্যে পৌঁছতে ব্যর্থ হলে ফেডারেল সরকার শাট ডাউন হওয়ার আশংকা তৈরি হয় প্রতিবছর। এ বছর এই সংকট আরো বাড়বে বলে আশংকা করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com